Ads

এই ৪ টি উপায়ে ব্লাকহেড দূর করুন চিরতরে

 

এই ৪ টি উপায়ে ব্লাকহেড দূর করুন চিরতরে

এই ৪ টি উপায়ে ব্লাকহেড দূর করুন চিরতরে

ব্ল্যাকহেডস (blackheads) একটি কমন সমস্যা স্কিন যেমনই হোক না কেন ব্ল্যাকহেডস প্রায় সবার ক্ষেত্রেই দেখা যায়। শরীরে হরমোনের পরিবর্তনের কারণে অনেকের মুখে ও নাকে ব্ল্যাকহেডস (blackheads) ওঠে আর এই ব্ল্যাকহেডস নিয়ে অনেকের দুশ্চিন্তার অন্ত নেই।

বাজারে অনেক প্রোডাক্ট আছে যে আপনাকে এটি দূর করতে সহায়তা করতে পারে কিন্তু খুব কম প্রোডাক্টটি আছে যেটি আপনাকে পার্মানেন্ট সলিউশন দেবে। এছাড়া ওই প্রোডাক্ট গুলোর দাম অনেক বেশি যা সবার ব্যবহার করা সম্ভব নয়। তাই আজকে আমরা আপনাকে এমন কিছু সহজ সলিউশন দেবো যা ঘরোয়া উপায়ে নিজের তৈরি করে ব্যবহার করতে পারবেন এবং এই সমস্যার পার্মানেন্ট সলিউশন পেয়ে যাবেন।

প্রথমে চলুন জেনে নেই এটি আসলে কেন হয় এটি মূলত নাকের বাইরের দিকে বের হয়ে আসে এটি স্কিনের বের হয়ে কালো হয়ে যায় যা খুব সহজেই দেখা যায় অনেক কারণেই স্কিনে ব্ল্যাকহেডস (blackheads) দেখা দিতে পারে। এটি সাধারণত বয়ঃসন্ধির সময় বেশি দেখা যায় শরীর যখন অনেক ধরনের হরমোনাল পরিবর্তনের ভেতর দিয়ে যায় তখন মুখে ব্রণ ও ব্ল্যাকহেডস সহ নানা পরিবর্তন দেখা দেয়।

এছাড়াও মেয়েদের পিরিয়ড জনিত কারণে প্রেগনেন্সির সময় মানসিক দুশ্চিন্তার কারণে অ্যালকোহল সেবন অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ এমনকি ধূমপানে অনেক বড় একটি কারন এই সব সমস্যার জন্য দায়ী। সবার আগে আমাদের পরামর্শ থাকবে অ্যালকোহল ধূমপান এবং ক্যাফেইন গ্রহণ থেকে নিজেকে বিরত রাখা। তো এখন চলুন জেনে নেই কিভাবে ব্ল্যাকহেডস (blackheads) থেকে মুক্তি মিলবে সেই সম্পর্কে

১. হলুদ :

হলুদ হলুদের অ্যান্টিঅক্সিডেন্ট সারপ্রাইজিং ইন্সিডেন্ট যেকোনো মাক্সিরও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান যা ত্বক উজ্জ্বল রাখতে ভূমিকা রাখে এটি ত্বকের অনাকাঙ্ক্ষিত দাগ দূর করে উজ্জ্বলতা বাড়ায় সেইসাথে ব্ল্যাকহেড (blackheads) দূর করতে বিশেষ ভূমিকা রাখে।

প্রথমে কীছু পুদিনা পাতার রস করে নিন এর মধ্যে গুঁড়ো হলুদ বা বাটা হলুদ দিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন এবার এই মিশ্রণটি ব্ল্যাকহেডস আক্রান্ত জায়গাগুলোতে মাখিয়ে নিন শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন।

আরেকটি পদ্ধতি হলো হলুদ চন্দনের গুঁড়ো এবং কাঁচা দুধ দিয়ে ঘন করে মিশ্রন তৈরী করে নিন এই মিশ্রণ ব্ল্যাকহেডস আক্রান্ত স্থানে মাখিয়ে অন্তত ১০ মিনিট রাখুন এবার পানি দিয়ে ধুয়ে নিন এই দুই রকম সপ্তাহে অন্তত দুই থেকে তিনবার ব্যবহার করতে পারলে ব্ল্যাকহেডসের (blackheads) সমস্যা মিটে যাবে।

এই ৪ টি উপায়ে ব্লাকহেড দূর করুন চিরতরে

২. মধু :

মধু মধু একটি উচ্চ ওষুধিগুণসম্পন্ন। রূপচর্চায় মধু অপরিহার্য মধু এমন একটি প্রাকৃতিক উপাদান যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এছাড়াও ত্বক নরম রাখে বলিরেখা ও কালচে ভাব দূর করে সেই সাথে ব্রণের জীবন ধ্বংস করতে মধু বেশ কার্যকর। খুব কম সময়ই উজ্জ্বল ত্বক পেতে চাইলে মধুর কোন বিকল্প নেই তেমনি ব্ল্যাকহেড(blackheads)দূর করতেও দীর্ঘদিন ধরে মধু ব্যবহার হয়ে আসছে।

ব্ল্যাকহেডস আক্রান্ত অংশে ভালো করে মধু মাখিয়ে রাখুন শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন এই মধু ত্বককে কোমল রাখে ব্ল্যাকহেডস নিরাময় হয় নতুন ব্ল্যাকহেডস হয়না। ব্ল্যাকহেড দূর করার পাশাপাশি ত্বকের রঙ উজ্জ্বল করতে এই সাথে লেবুর রস ব্যবহার করতে পারেন। এক চা চামচ মধুর সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে ২০ মিনিট মুখে মাসাজ করুন এরপর ১০ মিনিট অপেক্ষা করুন হালকা কুসুম গরম জল দিয়ে ধুয়ে ফেলুন দেখবেন আপনার ত্বক এক নিমিষেই উজ্জ্বল হয়ে যাবে।

৩. লেবু :

লেবু ও সামুদ্রিক লবণ ১ টেবিল-চামচ সামুদ্রিক লবণ ১ টেবিল চামচ লেবুর রস এবং এক চামচ জল নিয়ে একটি বাটিতে মিশ্রণ তৈরি করুন এরপর blackheads উপর দুই থেকে তিন মিনিট আলতোভাবে মালিশ করে লাগিয়ে নিন এরপর ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন শুকিয়ে গেলে তারপর হালকা কুসুম গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

এরপর আবার ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন ঠান্ডা জল ব্ল্যাকহেডস গর্ত গুলোকে বন্ধ করে দেবে সবশেষে একটি মশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে ভুলবেন না এই পকটি সপ্তাহে একবার করলেই হবে। লেবু ব্ল্যাক এর জন্য একটি সারপ্রাইজ ইনগ্রিডিয়েন্ট লেবুর রস খুবই কার্যকরী হয়ে থাকে এটি blackheads এবং অন্যান্য স্কিনের সমস্যা থেকে রক্ষা করে।

আরো পড়ুন : 

৪. গ্রীন টি :

গ্রীন টি ত্বকের তেল দূর করা এবং ত্বকের ইনফেকশন দূর করার কাজে বিশেষভাবে পরিচিত এটি ব্ল্যাকহেড দূর করায় খুবই কার্যকরী। প্রথমে আপনাকে একটি গ্রিন টি ব্যাগ নিতে হবে এবং একটি কাপে এক-তৃতীয়াংশ জল এবং ৩ টেবিল চামচ চিনি দিয়ে ছাকনি দিয়ে নাড়তে থাকুন।

রং পরিবর্তন হলে আলাদা একটি পাত্রে ২ টেবিল চামচ চিনির সাথে এক চামচ গ্রিন টি যোগ করুন ভালোভাবে মিশ্রণটি রেডি এবার ব্ল্যাক স্থানে ব্যবহার করুন নাকের উপর সার্কুলার মোশনে মাসাজ করুন ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন শুকিয়ে আসলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

উপরের সবগুলো প্রসেস একসাথে ব্যবহার করার দরকার নেই আপনার জন্য সহজপ্রাপ্য এবং ত্বকের সাথে মানানসই ১ থেকে ২টি পদ্ধতি ব্যবহার করলেই হবে যদি আপনার এগুলো ব্যবহারের অভিজ্ঞতা থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্টে জানাতে ভুলবেন না ধন্যবাদ।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ