Ads

উজ্জ্বল ত্বক পেতে হলুদ ফেস প্যাক

 

উজ্জ্বল ত্বক পেতে হলুদ ফেস প্যাক

উজ্জ্বল ত্বক পেতে হলুদ ফেস প্যাক

আমরা প্রত্যেকেই চাই আমাদের মুখ সুন্দর ও উজ্জ্বল দেখাক এবং তার জন্য আমরা পার্লারে গিয়ে অনেক টাকা খরচ করে ফেসিয়াল করে থাকি এবং এই লকডাউনের সময় তারও উপায় নেই কারণ এখন সব পার্লারে বন্ধ। এই অবস্থায় মুখের যত্ন কিভাবে নিবেন । এই প্রতিবেদনে এমনই ৩ টি হলুদের ফেস প্যাক টিপস আপনাদের সঙ্গে শেয়ার করব যেটার ব্যবহারে আপনার ত্বক ফর্সা ও উজ্জ্বল হয়ে উঠবে ।

হলুদকে গোল্ডেন স্পাইস অফ লাইফ ‘বলাহয়ে থাকে। হলুদ একটি অ্যান্টি-সেপটিক, অ্যান্টি-ব্যাকটেরিয়া উপাদান যা বিভিন্ন ত্বকের সংক্রমণ নিরাময় করে।  এর প্রাকৃতিক উপাদানগুলি ত্বককে ভিতর থেকে উজ্জ্বল করে।  আসুন আজ জেনে নিই ত্বকের জন্য হলুদের উপকারিতা, হলুদ ফেসপ্যাক তৈরির কিছু কার্যকর পদ্ধতি এবং ব্যবহারের সঠিক নিয়ম।  চকচকে ও ঝলমলে ত্বক পেতে ৩ টি হলুদ ফেস প্যাক

১. হলুদ, মধু এবং দুধের ব্যবহার ।

ফেস প্যাক তৈরি করতে ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ মধু এবং ১/২ চা চামচ কাঁচা দুধ এই সবকটি উপাদান একসঙ্গে যোগ করুন। আপনার চাইলে কাঁচা হলুদের পেস্টও ব্যবহার করতে পারেন। এই প্যাকটি আপনার ত্বকে ব্যবহার করুন। প্যাকটি ব্যবহারের আগে কোনো ভালো ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার করেনিন, তারপরে হালকা গরম জল দিয়ে আপনার মুখটি ধুয়ে ফেলুন, তারপরে শুকনো কাপড় দিয়ে আপনার মুখটি ভাল করে মুছুন।

এরপর হলুদের ফেস প্যাকটি ত্বকে এপ্লাই করুন এবং ১০-১৫ মিনিটের জন্য অপেক্ষা করুন।  তারপরে প্যাকটি শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।  আরও ভাল ফলাফলের জন্য, এই প্যাকটি সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করুন।  আপনি চাইলে এই প্যাকটি আপনার গলায়ও প্রয়োগ করতে পারেন।

মধু ত্বককে হাইড্রেট এবং নরম করে তোলে, এর অ্যান্টি-সেপটিক এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যগুলি ব্যাকটেরিয়া এবং পিম্পলগুলি থেকে মুক্তি পাওয়ার জন্য ত্বকের প্রবণতা হ্রাস করে।  দুধে প্রচুর খনিজ ও ভিটামিন রয়েছে যা ত্বকের মৃত কোষগুলি সরিয়ে ত্বককে নরম করে তোলে।  এছাড়াও ত্বকের বলি এবং মৃত কোষগুলি অপসারণে সহায়তা করে।

উজ্জ্বল ত্বক পেতে হলুদ ফেস প্যাক

২. হলুদ, লেবুর রস এবং মধুর ব্যবহার।

  ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ লেবুর রস এবং ১ চা চামচ মধু একসাথে মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন।  এই প্যাকটি ১০ ​​মিনিটের জন্য ত্বকে লাগান।  তারপরে ঠান্ডা জলে পুরো মুখটি ভাল করে ধুয়ে ফেলুন।  আপনি চাইলে এই প্যাকটি ঘাড়ে এবং গলাতে ব্যবহার করতে পারেন।

  আরও ভাল ফলাফলের জন্য, এই প্যাকটি সপ্তাহে ১-২ দিন ব্যবহার করুন।  প্রতি সপ্তাহে এটি ব্যবহারে ত্বকের গ্লো বাড়ে।

লেবুর রস ত্বকের কালো দাগ এবং পিম্পল দূর করতে সহায়তা করে।  ত্বকের ছিদ্রগুলি সঙ্কুচিত করে লেবু প্রাকৃতিক ব্লিচ হিসাবেও ব্যবহৃত হয়।  মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে ব্যবহার করা হয়ে থাকে এবং মধু পিম্পলগুলির প্রবণতা রোধ করে।

আরো পড়ুন : 

৩. হলুদ, ছোলা ময়দা (বেশন) এবং গোলাপজলের ব্যবহার ।

১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ ছোলা ময়দা, ১-২ চা চামচ গোলাপ জল।  সব উপকরণ একসাথে ভাল করে মিশিয়ে নিন।  প্যাকটি ব্যবহার করার আগে আপনার মুখের জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন।  তারপরে এই প্যাকটি মুখে লাগান।  আপনি যদি চান তবে আপনি এই প্যাকটি আপনার ঘাড়ে এবং গলাতেও ব্যবহার করতে পারেন।  ১০-১৫ মিনিটের পরে মুখের প্যাকটি জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন।

এই প্যাকটি নিয়মিত ব্যবহারে ত্বকে পিম্পলের প্রবণতা হ্রাস পায় এবং ত্বক উজ্জ্বল হয়।  ছোলা ময়দার অতিরিক্ত তেল ব্যাকটেরিয়ার ত্বককে পরিষ্কার করে এবং পিম্পলগুলির প্রবণতা হ্রাস করে।  বেসন প্রাকৃতিক এক্সফোলিয়েটার হিসাবেও কাজ করে।  গোলাপ জল মুখের নোকরা সরিয়ে মুখকে প্রাণবন্ত এবং উজ্জ্বল করে তোলে। ভাল ফলাফল পেতে আপনি এই প্যাকটি প্রতিদিন ব্যবহার করতে পারেন।

এমনই কিছু ঘরোয়া উপাদান দিয়ে প্রাকৃতিক উপায় আপনার ত্বককে ফর্সা ও উজ্জ্বল করে তুলুন ধন্যবাদ!



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ