Ads

টিভি কেনার আগে কিছু বিষয় জানা জরুরি

টিভি কেনার আগে কিছু বিষয় জানা জরুরি

টিভি কেনার আগে কিছু বিষয় জানা জরুরি

আপনার ড্রয়িং রুমের জন্য একটি টিভি কিনতে চান? কিন্তু আপনি কি জানেন টিভি কেনার আগে কোন বিষয়গুলো মাথায় রাখা উচিত? দামের চেয়ে জীবনের অনেক কিছু আছে। যেমন: এখন বাজারে অনেক ধরনের টিভি পাওয়া যায় যেমন LED TV, LCD TV, HD TV, SAMRT TV ইত্যাদি।


বাজারে বিভিন্ন ব্র্যান্ডের এবং বিভিন্ন সাইজের টিভি আছে। টিভি সঠিক ভাবে উপভোগ করার জন্য বাড়ির সবার জন্য একটি মানানসই টেলিভিশন প্রয়োজন। তো চলুন দেখে নেওয়া যাক টিভি কেনার আগে যে বিষয়গুলো বিবেচনা করা উচিত।


গুরুত্বপূর্ণ বিষয়গুলো মাথায় রাখতে হবে


আপনি যেখানেই একটি অনলাইন দোকান বা শোরুম থেকে টিভি কিনুন না কেন, প্রথমে আপনি নিজেই সিদ্ধান্ত নিন আপনি কী ধরনের টিভি চান। উদাহরণস্বরূপ, পছন্দের একটি ব্র্যান্ড থাকতে পারে। নির্দিষ্ট আকার এবং বাজেট হতে পারে.


এই সবের মধ্যে, আপনি আপনার বাড়িতে সেরা টিভি কিনতে হবে! যাইহোক, টিভি কেনার আগে আপনার কিছু জিনিস জানা উচিত:


LCD TV নাকি LED TV?


বাজারে তিন ধরনের টিভি রয়েছে, এলসিডি, এলইডি এবং প্লাজমা। সুপার এলইডি, এলইডি প্লাস টিভিও বিক্রি হয়। LED এর ছবির মান ভাল এবং সবকিছু উজ্জ্বল দেখায়। সেই তুলনায় LCD TV ছবির মান তেমন ভালো নয়। প্লাজমা টিভিতে এলসিডি টিভির চেয়ে ভালো ছবির গুণমান রয়েছে। কিন্তু এটি প্রচুর power খরচ করে যা LCD টিভিতে খুব কম।


সবচেয়ে power সাশ্রয়ী হল এলইডি কিন্তু এলসিডি প্লাজমার চেয়ে বেশি ব্যয়বহুল। এবং প্লাজমা টিভি মেরামত করা কঠিন। আজকাল, এলইডি এবং এলসিডি টিভির মধ্যে পার্থক্য করা খুব কঠিন কারণ এলইডি টিভির দাম সত্যিই বেশি। যাইহোক, যখন power সঞ্চয় এবং ছবির মানের কথা আসে, LED টিভিগুলি এখন পর্যন্ত সেরা।


স্মার্ট টিভি বা সাধারণ টিভি


এখন ফ্ল্যাট মনিটর টিভি ছাড়া সবাই স্মার্ট টিভির দিকে ঝুঁকছে। কারণ এতে ইন্টারনেটসহ বিভিন্ন সফটওয়্যার ব্যবহারের সুযোগ রয়েছে। এটি শুধু একটি টিভি নয়, এটি একটি কম্পিউটার। তাই আপনার বাজেট যদি একটু বেশি হয় তাহলে আপনি একটি স্মার্ট টিভি কিনতে পারেন। কিন্তু স্মার্ট টিভি কেনার আগে আপনাকে কিছু জিনিস জানা দরকার।


উদাহরণস্বরূপ, নিশ্চিত করুন যে Wi-Fi প্রস্তুত নয়৷ যদি Wi-Fi প্রস্তুত থাকে, তাহলে আপনার ইন্টারনেটের জন্য একটি ডঙ্গল প্রয়োজন হতে পারে। আরেকটি সমস্যা হল USB পোর্ট। কমপক্ষে দুটি পিন সহ পিন কিনতে হবে। অনেক টিভিতে পেনড্রাইভ ব্যবহারের সুবিধা রয়েছে, তবে হার্ড ড্রাইভ পরিচালনার জন্য আলাদা ডিভাইসের প্রয়োজন হয়। তাই সবকিছু কিনুন এবং দেখুন।


আরো পড়ুন :


AnyCast কি এবং কি কাজে লাগে?


ল্যাপটপ কি, এর সুবিধা ও অসুবিধা


মোবাইলে মাল্টি উইন্ডো স্কিন কিভাবে ব্যবহার করবেন


ফুল এইচডি বা এইচডি


হাই ডেফিনিশন বা এইচডি-তে মুভিটি খুব স্পষ্ট। যদি টিভিটি 48 ইঞ্চির বেশি হয় তবে এটি সম্পূর্ণ HD হওয়া উচিত। কিন্তু কখনও কখনও টিভির আকার এবং দূরত্ব কম হলে ফুল এইচডি ধরা কঠিন হয়ে পড়ে।

গ্যারান্টি

সনি স্মার্ট টিভি, এলজি স্মার্ট টিভি, স্যামসাং স্মার্ট টিভি, পেন্টানিক স্মার্ট টিভি, ওয়ালটন হার টিভি ব্র্যান্ডের উপর নির্ভর করে 2/3/4/5 ওয়ারেন্টি সহ আসে। সাইজ এবং দাম যত বেশি, ওয়ারেন্টি তত বেশি। টিভি কেনার পর ওয়ারেন্টি ম্যানুয়াল অনুসরণ করুন। নির্ধারিত সময়ের মধ্যে টিভিতে কোনো সমস্যা হলে ফ্রি সার্ভিসিং করা যাবে।


শেষ কথা


এগুলি ছাড়াও, টিভি কেনার আগে আরও কিছু জিনিস রয়েছে যা একজনকে জানতে হবে, যেমন টিভির সাউন্ড কোয়ালিটি, দেখার কোণ ঠিক আছে কি না। তারপর আপনার পছন্দের টেলিভিশন কিনুন এবং উপভোগ করুন সিনেমা, খেলাধুলা, নাটক যা খুশি। আশা করি, এখানে আলোচিত বিষয়গুলো নতুন টিভি ক্রেতাদের কাজে লাগবে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ