Ads

পশ্চিমবঙ্গ লক্ষীর ভান্ডার প্রকল্প আবেদন - Lakshmi Bhandar Scheme form downlod






লক্ষীর ভান্ডার প্রকল্প কিভাবে আবেদন করবেন? -Lakshmi Bhandar Scheme





রাজ্যের গৃহবধূদের আর্থিকভাবে স্বাবলম্বী করতে ভোটের আগে মমতা বন্দ্যোপাধ্যায় লক্ষ্মী ভান্ডার প্রকল্প ( Lakshmi Bhandar Scheme ) ঘোষণা করেছিলেন। এবং তৃতীয়বার ক্ষমতায় আসার পর মমতা বন্দ্যোপাধ্যায় এটি নিয়ে কাজ শুরু করেন। একই দিনে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন যে বাংলার মহিলারা ১ সেপ্টেম্বর থেকে 'লক্ষ্মী ভান্ডার' প্রকল্পের ( Lakshmi Bhandar Scheme ) সুবিধা পেতে শুরু করবেন।





মুখ্যমন্ত্রী বলেন, 'দুয়ারে সরকার' ১৬ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। এখানে আবেদন করলে নাম লক্ষ্মী ভান্ডার প্রকল্পে নিবন্ধিত হবে।





একই দিনে মুখ্যমন্ত্রী বলেন, '১৬ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত দুয়ারে সরকার হবে। আপনাকে সেখানে আবেদন করতে হবে। স্বাস্থ্য সাথী কার্ডটি সাথে নিয়ে যেতে হবে । এছাড়াও একটি আবেদনপত্র নিয়ে যেতে হবে (লক্ষ্মী ভাণ্ডার প্রকল্পের জন্য)।





যাদের স্থায়ী চাকরি আছে তারা ছাড়া সবাই এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন । ৬০ বছর বয়স পর্যন্ত যে কেউ আবেদন করতে পারবেন। আপনি যখনই আবেদন করবেন না কেন, আপনি ১ সেপ্টেম্বর থেকে টাকা পাবেন। ২৫ থেকে ৬০ বছর বয়সী সকল মহিলা এটি পাবেন।
















অর্থাৎ আজকের ঘোষণার পর এটা স্পষ্ট যে প্রস্তাবিত 'লক্ষ্মী ভান্ডার' প্রকল্পটি শীঘ্রই বাস্তবায়িত হতে চলেছে। এবং সকল জেলাশাসককে নির্দেশ দেওয়া হয়েছে যে প্রশাসনের সর্বোচ্চ স্তর থেকে সেই প্রকল্পের কাজ দ্রুত করা হোক। সম্প্রতি, একটি ভিডিও কনফারেন্সে, মুখ্যসচিব সকল জেলাশাসককে লক্ষ্মী ভাণ্ডার প্রকল্পের প্রস্তাবিত ভোক্তাদের তালিকা প্রস্তুত ও পাঠানোর নির্দেশ দেন। প্রশাসনিক সূত্র থেকে খবর পাওয়া মাত্রই তদন্তের পর প্রকল্পটি বাস্তবায়নের কাজ শুরু করা হবে। যাইহোক, একই দিনে মুখ্যমন্ত্রী প্রকল্পে নথিভুক্তির পদ্ধতি সম্পর্কে সরকারকে অবহিত করেন।





একই সঙ্গে লক্ষ্মীর ধন সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে জেলা প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। নবান্ন বলেছিলেন যে প্রকল্পের সুবিধা নেওয়া একজন মহিলাকেও প্রকল্পের আওতা থেকে বাদ দেওয়া উচিত নয়। এজন্য লিফলেট প্রস্তুত ও বিতরণের নির্দেশনাও দেওয়া হয়েছে। মুখ্যসচিব জেলাগুলিকে লোক গান, ইত্যাদির মাধ্যমে প্রকল্প সম্পর্কে প্রচার ছড়িয়ে দেওয়ার নির্দেশ দেন।





লক্ষী ভান্ডার যোজনা ফর্ম কোথায় পাবেন এর জন্য নিচে দেওয়া লিংকে ক্লিক করে আপনারা পিডিএফ ফর্ম টি ডাউনলোড করে প্রিন্ট আউট করে নিতে পারবেন।





FORM PDF DOWNLOD


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ