Ads

পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়

পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়

পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় 

আপনারা সকলেই জানেন যে মহিলারা তাদের সৌন্দর্যে খুব যত্ন নিয়ে থাকেন, যার জন্য তারা প্রতিদিন কিছু না কিছু পদ্ধতি অবলম্বন করে চলে। 



শীত আসার সাথে সাথে আমাদের পায়ের ক্ষতি হতে শুরু করে, বিশেষত গোড়ালিগুলি।  হিল ফেটে যাওয়ার সবচেয়ে বড় কারণ হল ক্যালসিয়াম এবং তৈলাক্ততার অভাব।  পুষ্টিকর উপাদানের অভাবে হিলগুলি শুষ্ক এবং রুক্ষ হয়ে যায়।  তবে এমন ১০টি উপায় আজ আপনাদের জানাবো যেটি ব্যবহার করে খুব সহজেই ফাটা গোড়ালি থেকে মুক্তি পেতে পারেন।



১. অ্যালোভেরার জেল

 ফাটা গোড়ালিগুলি এক বালতি হালকা গরম জলে রাখুন।  কিছুক্ষণ পরে এগুলি পরিষ্কার করুন।  তারপরে, যেখানেই হিল ফাটা আছে সেখানে সেই জায়গায় অ্যালোভেরা জেল লাগান।  জেলটি যখন একটু শুকিয়ে যাবে তখন মোজা পরে ঘুমান।  দু-তিন দিন এটি করলে হিল সেরে যাবে।


২. নারকেল তেল

 নারকেল তেল সমস্ত বাড়িতে সহজেই পাওয়া যায়।  রাতে ঘুমানোর আগে ভেজা কাপড়ে দিয়ে ধীরে ধীরে ফাটা গোড়ালি পরিষ্কার করুন,  এর পরে নারকেল তেল দিয়ে ফাটা জায়গায় ম্যাসাজ করুন।  এটি ময়েশ্চারাইজারের মতো কাজ করে এবং ত্বককে নরম করে। তারপরে 6-7 ঘন্টা মাটিতে পা রাখার চেষ্টা করবেন না। 


৩.লেবু, নুন, গ্লিসারিন, গোলাপজল

 এটি একটি অতি প্রাচীন এবং কার্যকর পদ্ধতি।  লেবুর রস, কিছুটা নুন, গ্লিসারিন এবং গোলাপজল একটি পাত্রে মিশিয়ে নিন।  হালকা গরম জলে পা ধুয়ে নেওয়ার পরে এই মিশ্রণটি ফাটা গোড়ালিগুলিতে হালকা হাতে লাগান, পা খোলা রেখে ঘুমান  সকালে আপনি নিজেই পরিবর্তনটি দেখতে পাবেন।



আরো পড়ু: এলার্জি দূর করার ঘরোয়া ২০ টি উপায়


 ৪. তিলের তেল

ঘুমানোর আগে প্রতি রাতে গোড়ালিগুলিতে তিলের তেলের 4-5 ফোঁটা লাগান।  তিলের তেলে অনেক পুষ্টি থাকে যা ক্ষত নিরাময়ে সহায়তা করে।  এটি প্রয়োগ করার একটি সুবিধা হ'ল ফাটা গোড়ালি দিয়ে হাঁটার সময় গোড়ালিগুলির ব্যথাও শেষ হয়।


 ৫. ভিটামিন-ই

ফাটা গোড়ালি ভিটামিন-ই এর ক্যাপসুল প্রয়োগ করা খুব উপকারী।  ভিটামিন-ই ক্যাপসুলগুলি যে কোনও মেডিকেল স্টোরে সহজেই পাওয়া যায়।  তাদের হাইড্রেটিং বৈশিষ্ট্য রয়েছে যা শুষ্ক ত্বকে আর্দ্রতা সরবরাহ করে।


 ৬. মধু ব্যবহার

 মধু ব্যবহার আপনার ত্বককে নরম করে তুলবে, যার জন্য প্রথমে আপনাকে জলে আধা কাপ মধু যোগ করতে হবে এবং এটিতে ২০ মিনিটের জন্য আপনার পা ডুবিয়ে রাখতে  হবে, এর পরে আপনাকে এটি একটি পরিষ্কার তোয়ালে দিয়ে মুছতে হবে।


 ৭. চিনি ব্যবহার 

চিনি এবং জলপাই তেলের মিশ্রণ প্রস্তুত করুন।  তারপরে সেই মিশ্রণটি ফাটা গোরালিতে  ঘষুন এবং কিছুক্ষণ রেখে দিন, তারপরে একটি তোয়ালে দিয়ে পা পরিষ্কার করুন।


 ৮. সরিষার তেল

সরিষার তেল আপনার পাও নরম করে তুলবে।  এ জন্য স্নানের সময় পায়ের পা ভাল করে পরিষ্কার করুন এবং তারপরে সরিষার তেল দিয়ে ম্যাসাজ করুন।


৯. দেশি ঘি 

দেশি ঘিতে ফাটা গোড়ালিতে লাগালে ত্বক নরম হয়।  আপনি এটি রাতে ঘুমোতে যাওয়ার আগে প্রতিদিন ব্যবহার করুন



 ১০. নারকেল তেল 

পেটের নাভিতে নারকেল তেল লাগানোর অভ্যাস করুন এবং রাতের বেলাও এই প্রতিকারটি করুন, এতে গোড়ালি কোখন ফাটবেনা এবং পা পরিষ্কার ও সুন্দর দেখায়।


এই সমস্ত সাধারণ কিছু ঘরোয়া সহজ পদ্ধতি অবলম্বন করে ফাটা গোড়ালি থেকে মুক্তি পেতে পারেন।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ