Ads

পর্যাপ্ত রোদ না পেলে শরীরে বাসা বাঁধতে পারে যে সকল সমস্যা


পর্যাপ্ত রোদ না পেলে শরীরে বাসা বাঁধতে পারে যে সকল সমস্যা



 

পর্যাপ্ত রোদ না পেলে শরীরে বাসা বাঁধতে পারে যে সকল সমস্যা


 


বন্ধুরা আবহাওয়া যাই হোক না কেন, আমাদের স্বাস্থ্যের জন্য সূর্যের রৌদ্রের বিশেষ তাত্পর্য রয়েছে।  শীতকালে এর গুরুত্ব আরও বৃদ্ধি পেয়, কারণ এই কাঁপানো মরসুমে রৌদ্রের তাপ শরীরকে বিশেষ উষ্ণতা দেয়।  তবে মনে একটি প্রশ্ন জাগে যে কীভাবে সূর্যের আলোর আরও ভাল সুবিধা পাবেন এবং এর ক্ষতি এড়াতে কী করবেন?  


 


 সূর্যের আলোতে এমন অলৌকিক বৈশিষ্ট্য রয়েছে যার কারণে শরীরে বিভিন্ন ধরণের সংক্রমণের প্রভাব পড়ার সম্ভাবনা কমে যায় ।  সূর্যের আলো খাওয়ার ফলে শরীরে পর্যাপ্ত পরিমাণে রক্তের কণা তৈরি হয় যা রোগজনিত কারণগুলির সাথে লড়াই করতে আমাদের সাহায্য করে এবং আপনাকে ফিট রাখে।


 


 সূর্যের আলো কোন কোন রোগগুলি প্রতিরোধ করে


 


 সূর্যের রশ্মি প্রতিরোধমূলক, যার কারণে আপনার দেহ অনেকগুলি রোগ থেকে রক্ষা পায় যেমন। 


 


 ক্যান্সার প্রতিরোধ


 


সূর্যের রশ্মিতে ক্যান্সার বিরোধী উপাদান থাকার কারণে ক্যান্সারের ঝুঁকি এড়ানো যায়।  যাদের ক্যান্সার রয়েছে, তারা রোদে থেকে এই রোগে স্বাচ্ছন্দ্য বোধ করেন।  গবেষণাগুলি প্রকাশ করেছেন যে সূর্যের আলো যেখানে অল্প সময়ের জন্য থাকে বা যারা রোদে কম সময় ব্যয় করে সেখানে ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে।



 রক্ত সঞ্চালন উন্নত করে


 


রক্ত সঞ্চালন সঠিকভাবে কাজ করার জন্য শরীরে তাপ বা শক্তি প্রয়োজন।  উত্তাপের কারণে নাড়িতে কোনও সঙ্কোচন হয় না।


 


 খাবার হাজম করে 


 


পর্যাপ্ত পরিমাণ সূর্যের তাপ গ্রহণ করলে গ্যাস্ট্রনোমিটিকে আরও সক্রিয় করে তোলে যার কারণে খাবারটি সহজেই হজম হয়।





 


আরো পড়ুন : ওজন বাড়ানোর ঘরোয়া উপায়


 


হতাশাও চলে যায়


সূর্যের আলো যথাযথ পরিমাণের অভাবে শরীরে সেরোটোনিন নামক হরমোনের পরিমাণ কম করে।  এটি হতাশার ঝুঁকি বাড়ায়।  পূর্ণ সূর্যের আলো পাওয়ার পরে সেরোটোনিন সম্পূর্ণ পরিমাণে উত্পাদিত হয় এবং মানসিক অবস্থা ঠিক থাকে।  রোদ পোয়ালে মেজাজেরও উন্নতি হয়, কারণ সূর্যের আলো যথাযথ পরিমাণে সেরোটোনিন এবং এন্ডোরফিন তৈরি করে এবং এই হরমোনগুলি সুখ উত্পাদন করার পাশাপাশি মানসিক এবং  স্বাস্থ্য বজায় রাখে।  সূর্যের আলো আমাদের ঘুমের সমস্যাও দূর করে, কারণ সূর্যের আলো আমাদের পাইনাল গ্রন্থিতে সরাসরি প্রভাব ফেলে।  এই গ্রন্থি শরীরে মেলাটোনিন নামে একটি হরমোন তৈরি করে, যা ঘুমের গুণমান নির্ধারণ করে, উন্নতি করে।


 


 মানসিক সমস্যা


 


সূর্যের আলো এসএডি অর্থাত্ মৌসুমী আক্রমনাত্মক ব্যাধি এবং অন্যান্য ঘুমের সমস্যাগুলিও সরিয়ে দেয়।



 কতক্ষণ সূর্যের আলো নেয়া ঠিক 


 


রোদ তাপের উত্স।  আয়ুর্বেদের মতে সূর্যরশ্মির দীর্ঘায়িত সংস্পর্শের পরে শরীরে পিত্তের বৃদ্ধি শুরু হয়, যাকে এটিয়োগ বলা হয়।


 


রোদ থেকে যথাযথ উপকার পাওয়ার জন্য, সপ্তাহে কমপক্ষে ৩-৪ বার সকালে বা সন্ধ্যায়  হালকা রোদে বসে থাকা আমাদের শরীরের জন্য ভাল বলে বিবেচিত হয়।


 


সকালের সময়টিকে একটি প্রাকৃতিক কফ প্রস্তুতকারক হিসাবে বিবেচনা করা হয়।  তাই ১০ টার পরে রোদে বসে থাকা ভাল। 


 


বার্ধক্যে দোসের প্রাধান্য পাওয়া যায় এবং বায়ু দোশা স্বাভাবিকভাবেই সন্ধ্যায় বেড়ে যায়।  অতএব, প্রবীণদের বিকেলে সূর্যালোকের সুবিধা নেওয়া উচিত।


 


সাধারণ রঙের লোকেরা ৩০ মিনিট সময় নিতে পারে, সাদা রঙের ১৫ - ২০ মিনিট এবং কাল বর্ণের মানুষ ৩০ মিনিটের বেশি সূর্যের আলো গ্রহণ করতে পারে।





 


 দীর্ঘক্ষণ রোদে বসে থাকার অসুবিধা


 


 দীর্ঘক্ষণ রোদে বসে রঙ্গকতা, ত্বকের অ্যালার্জি, ত্বকের ক্যান্সার, দাগ, বার্ধক্যজনিত প্রভাব, কালোভাব, ডিহাইড্রেশন, চোখের সমস্যা ইত্যাদির ঝুঁকি বাড়ায়। 


 


ত্বকের তাপমাত্রা, ত্বকের রঙ, তেজস্ক্রিয়তা ইত্যাদি নিয়ন্ত্রণ করে এমন উপাদানগুলি রোদের দীর্ঘায়িত সংস্পর্শের কারণে ক্ষতিগ্রস্থ হয়।  এটি ব্রণ, অতিরিক্ত ঘাম, চুলকানি, একজিমা, রঙের বিকৃতি ইত্যাদির মতো ত্বকের সমস্যা তৈরি করতে পারে।


 


অনেক লোক, বিশেষত যারা পিত্ত প্রকৃতির তারা খুব বেশিক্ষণ রোদে বসে থাকলে মাথাব্যথা এবং মাইগ্রেনের মত সমস্যা পেতে পারেন।


 


 ভিটামিন ডি পান


 


দেহে হাড়কে শক্তিশালী করার জন্য ভিটামিন-ডি গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়।  এই ভিটামিনের সর্বোত্তম প্রাকৃতিক উত্স হ'ল সূর্যের আলো।  ভিটামিন-ডি সঠিক পরিমাণে দেহে উপস্থিত থাকলে ক্যালসিয়াম পাওয়া যায় এবং শরীরে উপকার দেয়।



 ঠান্ডা  দূরে করে 


 


রোদের উত্তাপের কারণে শরীরের তাপ শীত থেকে সঙ্কুচিত হয়, ফলে শীতজনিত অভ্যন্তরীণ সমস্যাগুলি দূর করে।  শরীরের টানটানতা চলে যায়


 


 শীতের কারণে ফুলে ওঠা হাড় এবং পেশীগুলি সূর্যের উত্তাপ দিয়ে খোলে।


 


 এটি পেশি এবং জয়েন্টগুলিকেও প্রভাবিত করে।  অর্থাৎ সমস্ত শারীরিক ক্রিয়াকলাপ প্রাকৃতিক অবস্থায় থাকার মাধ্যমে স্বাস্থ্য সরবরাহ করে।


 


 ত্বকের স্বাস্থ্য উন্নত করুন


 


 সূর্যের রশ্মি ত্বকে প্রবেশ করে এবং ছত্রাকজনিত ব্যাধি, একজিমা, ব্রণ, সোরিয়াসিস এবং ত্বক সম্পর্কিত অনেকগুলি রোগ পরিষ্কার করে।


 


 সূর্যের রশ্মি রক্তে উপস্থিত প্রতিরোধক কোষগুলি ত্বকের পৃষ্ঠায় নিয়ে আসে যা ত্বকে অনেক রোগের বিরুদ্ধে লড়াই করার শক্তি দেয়।


আরো পড়ুন : কীভাবে দেহের স্ট্যামিনা বাড়াবেন?


 সূর্যের রশ্মি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাতে ভিটামিন-ডি এবং টি-কোষগুলি মেরামত করে, যা আমাদের প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে।


 


গবেষণায় উঠে এসেছে যে ত্বকের উপরের স্তরে জমা নাইট্রিক অক্সাইড সূর্যের উত্তাপের সাথে প্রতিক্রিয়া দেখায় যা রক্তনালীগুলি খুলে দেয় এবং রক্তচাপ বাড়িয়ে দেয়। 


 


 এছাড়াও যেমন শ্বাস-প্রশ্বাসের রোগ, হৃদরোগ, বাত, সাদা দাগ, কুষ্ঠ ইত্যাদি দ্বারা সৃষ্ট বিভিন্ন রোগেও সূর্যের আলো খুব কার্যকর বলে প্রমাণিত হয়'


 


বন্ধুরা আপনারা অবশ্যই জানলেন সূর্যের আলো আমাদের জন্য কতটা উপকারী।


 


একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ