Ads

পিতামাতার এই ভুল শিশুদের ক্ষুধা নিহত করে | baby health tips

পিতামাতার এই ভুল শিশুদের ক্ষুধা নিহত করে

পিতামাতার এই ভুল শিশুদের ক্ষুধা নিহত করে


বাচ্চারা যখন খেতে সক্ষম হয়, তখন প্রতিটি পিতামাতাই চান তাদের শিশুটিকে একটি ভাল ডায়েট খাওয়ার দিতে তবে অল্প বয়সে বাচ্চারা মায়ের কথা শুনে না এবং আত্রাম শত্রাম খেতে পছন্দ করে ।


বাবা-মা যতই চেষ্টা করুক না কেন , তবে বাচ্চারা যা চায় তাই খায়।  বাচ্চারা ক্ষুধার্ত বোধ করে না এমন নয়, তবে সত্যটি হল যে অনেক সময় বাবা-মার ভুলের কারণে বাচ্চাদের ক্ষুধা হারিয়ে যায়।


বেশিরভাগ বাবা-মা কেবলমাত্র খাবারের পরিমাণের দিকে মনোযোগ দেন, মানের সাথে তাদের কোনও যোগসূত্র নেই।  বাচ্চাদের ছোটবেলা থেকেই স্বাস্থ্যকর খাবারের হেবিট লাগানো উচিত, বাচ্চাদের খাবারের জন্য পিতামাতার গাফিল করা কখনোই উচিত নয়।


এটি খুব ভুল জিনিস এবং এরকম কিছু ভুলের কারণে বাচ্চারা ঠিক মতো খায় না।  এই প্রতিবেদনে , আমরা আপনাকে কেবল সেইসব ভুল সম্পর্কে বলছি।


 জলখাবারের সময়ও 


 আপনি যদি বাচ্চাদের জোর করে সন্ধ্যায় চকোলেট, কুকিজ বা আইসক্রিম খেতে দেন তবে এটি আপনার বড় ভুল। 


 এই জিনিসগুলি গ্রহণের মাধ্যমে, শিশুরা বেশি ক্যালোরি অর্জন করে, যার কারণে তারা খাওয়ার সময় ক্ষুধা বোধ করে না।


 একটি বিষয় সর্বদা মনে রাখতে হবে তা হল খাবারের আগে কখনই বাচ্চাদের উচ্চ ক্যালরিযুক্ত খাবার খাওয়াবেন না।


আরো পড়ুন : ছেলেদের ত্বক পরিষ্কার করার সহজ উপায়


 পরিমাণের পাশাপাশি খাবারের মানও দেখুন

 আপনার শিশু যদি দুপুরের খাবার বা রাতের খাবার খাওয়ার সময় তার প্রয়োজনের চেয়ে বেশি খায় তবে এটি তার ক্ষুধাও প্রভাবিত করে।  অনেক অভিভাবক মনে করেন যে বাড়িতে তৈরি খাবার খাওয়া ক্ষতিকর নয়,


তবে পুষ্টিকর খাবার বাচ্চাদের প্রচুর পরিমাণে খাওয়ানো হয় তবে তা শরীরের জন্য ক্ষতিকারক।  এ কারণে শিশু পরের বারের খাবার খেতে অক্ষম।  অতএব, এখন থেকে বাচ্চাদের সীমিত পরিমাণে ও পুষ্টিকর খাবার শিশুদের খাওয়ান।


 স্বাস্থ্যকর খাবারের দিকে মনোনিবেশ করুন

সন্তানের জন্য, যদি না আপনি ডায়েট চার্টটি ভালভাবে অনুসরণ করেন, তবে এই জাতীয় অসুবিধা হবে।  দিনে তিনবার পূর্ণ খাবার খাওয়া এবং দিনে দুবার জলখাবার বাচ্চাদের জন্য উপযুক্ত।


এটির দ্বারা, সন্তানের হজম ব্যবস্থাও সঠিক হয় এবং পরবর্তী খাবার সময় তিনি ক্ষুধার্ত হন।  খাবার খাওয়ার আগে বাচ্চাদের কখনই কোন ফল দেবেন না, কারণ এটি তাদের ক্ষুধাও হ্রাস করতে পারে।


 এই খাবারগুলি এড়িয়ে চলুন

অনেক বাবা-মা ভুল করেন যে তাদের বাচ্চাদের স্বাস্থ্যকর খাবার খাওয়ানোর প্রক্রিয়া, কখন এবং কীভাবে খাওয়ানো হবে তা নিয়ে তারা ভাবেন না।


বাজারে বিক্রি হয়া প্যাকেট জাতিয় কিছু খাবার বাচ্চাদের খয়ানোর আগে তাদের খাবারের লেবেলটি সঠিকভাবে পরীক্ষা করুন।  অনেক প্যাকেটজাত খাবার গুলিতে এত বেশি পরিমাণে চিনি থাকে যা খেয়ে বাচ্চারা স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।


তাই কোনও প্যাকেজজাত খাবার বা জুস কেনার আগে এর খাবারের লেবেলটি পরীক্ষা করে দেখুন।


 রাতের খাবারের জন্য সময় নির্ধারণ করুন

 আপনি যদি সঠিক সময়ে শিশুটিকে প্রাতঃরাশ, মধ্যাহ্নভোজন এবং রাতের খাবার খায়ান তবে তার হজমের সিস্টেমের উন্নতি হতে শুরু করে এবং সঠিক সময়ে সে নিজেই ক্ষুধা বোধ করতে শুরু করে।


বাচ্চারা বেশি ক্যালোরি সমৃদ্ধ খাবার গ্রহণের কারণে বা সঠিক সময়ে প্রাতঃরাশ এবং রাতের খাবার না খাওয়ার কারণে অনেক সময় বাচ্চারা সঠিক সময়ে ক্ষুধার্ত বোধ করে না।


পিতামাতার এমন কিছু ভুলের কারণে শিশুদের ক্ষুধা নিহত হয় এবং শিশুরা অপুষ্টির শিকার হয়। অপুষ্টি কেবলমাত্র পুষ্টির অভাবেই ঘটে না, বরং এটির অত্যধিক গ্রহণের কারণেও হয়  তাই সন্তান পুষ্ট ও সুস্থ হওয়ার জন্য সুষম খাদ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ