Ads

চোখের নীচে কালো দাগ নিমেষে দূর করুন | How to remove dark circles

চোখের নীচে কালো দাগ নিমেষে দূর করুন

চোখের নীচে কালো দাগ দূর করার ঘরোয়া উপায় 

যখন চোখের নীচে রঙ পরিবর্তন হয় বা এটি কালো হয়। তখন একে চোখের অন্ধকার বৃত্ত বলে। মহিলাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়।  মানুষের মুখই তার হৃদয় এবং স্বাস্থ্য সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেয়।  যখন কেউ অসুস্থ বা চাপের মধ্যে থাকেন তখন তার চোখের নীচে অন্ধকার বৃত্তগুলি বেশি দেখাযায়। চোখের নিচে কালো দাগ অপসারণ করতে আমরা কিছু ঘরোয়া প্রতিকার জানাব। তবে তার আগে, আমাদের জেনে রাখা দরকার চোখের নিচে কালো দাগ আসার কারণ। 


চোখের নীচে অন্ধকার অনেকগুলি কারণ রয়েছে, এর মধ্যে আমরা নীচে কয়েকটি কারণ ব্যাখ্যা করতে যাচ্ছি যা নিম্নরূপ


 ১:   চাপ, সূর্যালোক এবং অতিরিক্ত দূষণে করন

২:   বয়সও চোখের নীচে অন্ধকার বৃত্তের একটি কারণ।

৩:  টিভি, মোবাইল এবং কম্পিউটারের বেশি ব্যবহারের কারণে চোখের নীচে অন্ধকার বৃত্তগুলিও ঘটে।

৪:   জেনেটিক।

৫:   ঘুমের অভাব আমাদের চোখের নীচে অন্ধকার বৃত্তের দিকেও নিয়ে যায়।

৬:   পুষ্টিকর খাবারের অভাব। 

৭:   খুব ক্লান্তি ও অতিরিক্ত চিন্তা করা। 

৮:   প্রচুর পরিমাণে সিগারেট ও অ্যালকোহল গ্রহণ করা। 

৯:   হরমোনের ভারসাম্যহীনতা।

১০:   ক্যালসিয়াম ও আয়রনের ঘাটতি।

আরো পড়ু: মুখকে উজ্জ্বল ও ফর্সা করার ঘরোয়া উপায়


চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া উপায় 

 যদি আপনার চোখের নীচে অন্ধকার বৃত্ত থাকে তবে আমরা এখানে কিছু ঘরোয়া প্রতিকার দিচ্ছি যার পরে আপনার সমস্যাটি অনেকাংশে শিথিল হবে।


১:  চোখের নীচে কালো দাগ থেকে মুক্তি পেতে প্রতিদিন কমপক্ষে ৮-১০ গ্লাস জল পান করুন যা আপনার মুখের উন্নতি করতে এবং আপনার শরীর থেকে ক্ষতিকারক টক্সিনগুলি সরিয়ে ফেলবে।


২:  কাঁচা আলু পিষে এর রস বের করুন এবং তুল সাহায্যে ১০ মিনিটের জন্য এটি চোখের নীচে দিয়ে রাখুন। এর পরে চোখের নীচে হালকা হাতে ম্যাসাজ করুন।  কিছু দিনের মধ্যে অন্ধকার দাগগুলি অদৃশ্য হয়ে যাবে।


৩:  টমেটোর রসে কয়েক ফোঁটা লেবুর রস এবং পুদিনা পাতার রস মিশিয়ে মিশ্রণটি তৈরি করুন, এই রসটি পান করলে চোখের অন্ধকার বৃত্তগুলি দূর হয়।


৪:  তুলোর সাহায্যে শসার রস চোখের নীচে লাগান। ভল ফল পতে একটানা ১০ দিন দিনে দু'বার প্রয়োগ করুন।


৫:  তুলোর সাহায্যে চোখের নীচে বাদামের তেল লাগান এবং হালকা হাতে ম্যাসাজ করুন। এবং সকালে উঠে ঠাণ্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। এটি করে আপনি অন্ধকার বৃত্ত থেকে খুব দ্রুত মুক্তি পান।


৬:  পুদিনা পাতা পিষে চোখের চারপাশে লাগান।  কিছুক্ষণ রেখে দিন এবং তারপরে জল দিয়ে চোখ ধুয়ে ফেলুন।  এই সহজ উপায় আপনার অন্ধকার বৃত্তটিকে মুছে ফেলতে অনেক সহায়তা করে।


৭:  সকালের চা খাবার শেষে ব্যবহৃত চা ব্যাগগুলি ফেলে না দিয়ে ব্যবহার করতে পারেন ।এই চা ব্যাগগুলি ফ্রিজের মধ্যে রেখে দিন ঠান্ডা হলে আপনার চোখের  উপর প্রয়োগ করুন।  এটি আপনার চোখের নিচে অন্ধকার বৃত্তও হ্রাস করবে। 


৮:  শুতে যাওয়ার আগে প্রতি রাতে, ফ্রিজে একটা  চামচ রাখুন।  সকালে চোখ খোলার সাথে সাথে চামচটি ফ্রিজে থেকে বেরকরে চোখের নীচে লাগান।  এই উপায়টি আপনার ত্বককে শীতলতা দেবে এবং চোখের নীচে অন্ধকার বৃত্তগুলি বিবর্ণ হতে শুরু করবে।


৯:  গোলাপজলে তুলো ভিজিয়ে চোখের চারপাশে ভালো করে লাগান এবং ১৫ মিনিট রেখে দিন, তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।  প্রতিদিন সকাল ও সন্ধ্যা নিয়মিত ব্যবহারে কয়েক সপ্তাহের মধ্যে চোখের উন্নতি হবে।


১০:  চোখের নীচের অন্ধকার বৃত্তগুলিতে হলুদ এবং আনারসের রস এক সঙ্গে মিশিয়ে প্রয়োগ করলে অন্ধকার বৃত্তগুলি সহজেই দূর হয়।


১১:   কমলার রস এবং গ্লিসারিন মিশ্রিত করে এবং এটি অন্ধকার বৃত্তে প্রতিদিন প্রয়োগ করলে অন্ধকার বৃত্ত থেকে দ্রুত মুক্তি পাওয়া যায়।


১২:   প্রতিদিন একটি অন্ধকার বৃত্তে মধু এবং ডিমের সাদাটি প্রয়োগ করলে অন্ধকার বৃত্তগুলিতে প্রচুর স্বস্তি পাওয়া যায়।


১৩:   প্রথমে দুধ ফ্রিজের মধ্যে রেখে ঠান্ডা করুন।  তারপরে তুলোর সাহায্যে চোখের নীচে লাগান।  দিনে ২ বার এটি করলে , অন্ধকার বৃত্তগুলিতে এক সপ্তাহের মধ্যে হ্রাস পেতে শুরু করে।


বন্ধুরা আপনার পছন্দমত যেকোনো একটি উপায় ব্যবহার করে খুব সহজেই চোখের নিচে কালো দাগ দূর করতে পারবেন। তবে এটি কখা আপনাদের অবশ্যই মাথায় রাখতে হবে উল্লিখিত টিপসগুলি আপনার বেশকিছু দিন ব্যবহার করতে হবে।


একটি মন্তব্য পোস্ট করুন

4 মন্তব্যসমূহ