Ads

ত্বক ও চুলের রূপচর্চায় ভিটামিন ই ক্যাপসুলের ৯টি অজানা ব্যবহার / 9 Benefits of vitamin E capsules

ত্বক ও চুলের রূপচর্চায় ভিটামিন ই ক্যাপসুলের  ৯টি অজানা ব্যবহার 



প্রতিদিন ভিটামিন ই এর একটি ক্যাপসুল ব্যবহারে আপনার মুখকে দুধের মতো ফর্সা ও উজ্জ্বল করে তুলবে।



বাজারে পাওয়া প্রায় প্রতিটি স্কিনকেয়ার পণ্যগুলিতে ভিটামিন ই একটি প্রয়োজনীয় উপাদান। কারণ এটি ত্বক ও চুলকে স্বাস্থ্যকর করে তুলতে সাহায্য করে এছাড়াও শুষ্ক ত্বকের চিহ্ন, পিম্পলস এবং দাগ দূর করে। এই সুবিধাগুলি ছাড়াও, ভিটামিন ইতে উপস্থিত Antioxidant গুলি বার্ধক্যজনিত সমস্ত লক্ষণগুলি অপসারণ করতে সাহায্য করে।



আপনি যদি কখনও কোনও কেমিস্টের দোকানে যান এবং ত্বকের লোশন বা মুখের কালো দাগ দূর করার লোশন চান তবে তিনি আপনাকে ভিটামিন ই ক্যাপসুলগুলি প্রয়োগ করতে পরামর্শ দেবেন, তাই আপনার মুখকে দুধের মতো ফর্সা ও উজ্জ্বল করতে ভিটামিন ই এর সুবিধাগুলি দেরি না করে ব্যবহার করুন।  আজকের প্রতিবেদনে , আমরা ভিটামিন ই এর কিছু সুবিধা সম্পর্কে জানব।


আরো পড়ুন : চোখের নীচে কালো দাগ নিমেষে দূর করুন


১: মুখের দাগ দূর করুন


ভিটামিন ই এর ক্যাপসুল নিন এবং এটি একটি পিন দিয়ে একটি গর্ত করুন। এখন এটির ভিতরে সমস্ত তেল বের করুন এবং এটি আপনার মুখের সমস্যার জায়গায় প্রয়োগ করুন। এটি সিরামের মতো কাজ করবে এবং মুখের কাল ছোপ এবং দাগ কমাবে। ভালো ফলাফলের জন্য মুখের প্রয়োগ করার পরে এটি সারারাত্রি রেখে দিন এবং সকালে মুখ ধুয়ে ফেলুন ।


 ২: ভিটামিন ই শুষ্ক ত্বক নিরাময় করে


ভিটামিন-ই ত্বকে প্রাকৃতিক আর্দ্রতা সরবরাহে অত্যন্ত উপকারী। এছাড়াও এটি ত্বকের কোষগুলিকে নতুন করে জীবিত করতে সহায়তা করে। এর জন্য,  দুধ ১/৩ চামচ, ২ চা চামচ ভিটামিন ই তেল, ২ চা চামচ অ্যালোভেরা জেল এবং ১২ ফোঁটা গোলাপ জল মিশ্রিত করুন।  এখন এই লোশনটি দিনে দু'বার প্রয়োগ করুন।


 ৩ : ভিটামিন ই এর সাহায্যে প্রসারিত চিহ্নগুলি ঠিক করুন


প্রসারিত চিহ্নগুলি থেকে মুক্তি পেতে, ২ /৩ টি ভিটামিন ই ক্যাপসুল তেল এবং অ্যালোভেরা জেল ১ টেবিল চামচ মিশ্রন করে একটি পেস্ট তৈরি করুন। এর পর আপনার সমস্যার জায়গায় এই মিশ্রনটি প্রয়োগ করুন এবং প্রসারিত চিহ্নগুলি সহজেই চলে যাবে।


 ৪ : সোরিয়াসিস এবং একজিমার জন্য ভিটামিন ই ক্যাপসুল


সোরিয়াসিস এবং একজিমার মতো ত্বকের তীব্র সমস্যাগুলি ভিটামিন ই ব্যবহার করেও নিরাময় করা যায়। আপনাদের সমস্যার জায়গায় প্রয়োগ করুন কেবল ভিটামিন ই তেল এবং খুব সহজেই সমস্যা থেকে মুক্তি পান।


৫ : বলিরেখা থেকে মুক্তি পান


চোখের চারপাশের ত্বকটি খুব পাতলা এবং সূক্ষ্ম, বার্ধক্যের লক্ষণগুলি সেখানে প্রথম দেখা যায়, তাই প্রতিটি আই ক্রিমে ভিটামিন ই উপস্থিত থাকে। বলিরেখা থেকে মুক্তি পেতে কার্যকর। আপনি চাইলে সরাসরি ভিটামিন ই ব্যবহার করতে পারেন। এটি করতে, একটি পাত্রে ভিটামিন ই ক্যাপসুলের ভিতরে তেলটি বের করে নিন এবং এতে অলিভ অয়েলের ৪-৫ ফোঁটা মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন।  ঘুমানোর আগে এটি আপনার চোখের চারপাশের ত্বকে লাগান। এইভাবে কিছুদিন ব্যবহারিক খুব ভালো ফল পাবেন।


৬ : ভিটামিন ই হাইপার পিগমেন্টেশন ঠিক করুন


হাইপার পিগমেন্টেশনটি ভিটামিন ই দ্বারা সংশোধন করা যেতে পারে। এটি করতে, একটি পাত্রে ভিটামিন ই ক্যাপসুলের ভিতরে তেলটি বের করে নিন এবার এটি মুখে ভালো করে ম্যাসাজ করুন এবং সারারাত্রি রেখে দিন। ভালো ফল পেতে এক মাসের জন্য এটি প্রয়োগ করুন।


৭ : শুকনো হাতের জন্য ভিটামিন ই


ভিটামিন ই আপনার ত্বকের পৃষ্ঠ থেকে অমেধ্য দূর করতে এবং এর তেলের ভারসাম্য বজায় রাখতে সক্ষম। এ জন্য ২-৩ ভিটামিন ই ক্যাপসুল তেল বের করে এক চা চামচ লেবুর রস এবং এক চা চামচ মধু মিশিয়ে নিন।  এবার এই মিশ্রণটি তে সামান্য জল যোগ করুন এবং এই মিশ্রণটি আপনার হাতে লাগিয়ে ৫ মিনিটের জন্য রেখে দিন এরপর আপনার হাত ভাল করে ধুয়ে নিন।


৮ :  চাপা ঠোঁট বিদায়


শুকনো এবং সমতল ঠোঁটের জন্য আপনাকে আর ঠোঁটের উপর নির্ভর করতে হবে না।  কেবলমাত্র একটি ভিটামিন ই ক্যাপসুল নিন এবং এটি কেটে নিন এবং আপনার ঠোঁটের ওপর তেলটি প্রয়োগ করে নরম ঠোঁট পান।


আরো পড়ুন : এলার্জি দূর করার ঘরোয়া ২০ টি উপায়


৯ : সিল্কি চুলের জন্য


আলেভেরা জেল ১ চা চামচ , ভিনেগার ২ চা চামচ, গ্লিসারিন ১ চা চামচ, ডিম ১টি এবং ভিটামিন ই ক্যাপসুল- ২ টি এরপর একটি পাত্রে এই সবগুলি উপাদান একসাথে  দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবং এই মিশ্রণ আপনার চুলে প্রয়োগ করুন এবং ৪০ থেকে ৪৫ মিনিট রাখুন এরপর শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি আপনার চুল পড়া কমাবে চুলকে নরম করবে এবং সিল্কি করে তুলবে।ko


বন্ধুরা তাহলে জেনে গেলেন ভিটামিন ই ক্যাপসুল কিভাবে আমাদের ত্বক ও চুলের সমস্যা সমাধান করতে পারে এখন থেকে আপনার রূপচর্চার রুটিনে ভিটামিন ই ক্যাপসুল রাখতে ভুলবেন।



বন্ধুরা আজকে এই প্রতিবেদনটি কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আরো নতুন নতুন টিপস পেতে পাশে থাকা বেল আইকনটি প্রেস করে আমাদের সঙ্গে থাকুন ধন্যবাদ!



একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ