Ads

প্যাডের বদলে ট্যাম্পুন, কী এই ট্যাম্পুন, কীভাবে ব্যবহার করবেন?

 

প্যাডের বদলে ট্যাম্পুন, কী এই ট্যাম্পুন, কীভাবে ব্যবহার করবেন?

প্যাডের বদলে ট্যাম্পুন, কী এই ট্যাম্পুন, কীভাবে ব্যবহার করবেন?

ঋতুশ্রাবের মতো একটা প্রাকৃতিক বিষয় নিয়ে আজও মানুষের মধ্যে ছুঁৎমার্গ রয়েছে। আমাদের দেশে মাত্র 36% মহিলা তাদের পিরিয়ডের সময় প্যাড ব্যবহার করেন। তবে স্যানিটারি প্যাড ছাড়াও অন্যান্য কিছু জিনিস রয়েছে যা ঋতুশ্রাবের ধরে রাখতে সহায়ক এবং এটি হ’ল ট্যাম্পনস।

অনেক মহিলা আজকাল ট্যাম্পন ব্যবহার করেন কারণ তারা আপনাকে প্যাডের চেয়ে বেশি পরিষ্কার রাখে।

১. এই ট্যাম্পন কি?

ট্যাম্পনগুলি হ’ল সুতির তৈরি বিশেষ ছোট ছোট সিলিন্ডার, যা ঋতুস্রাব ধরে রাখতে ব্যবহৃত হয়। এটি যোনিতে ভেতরে ঢোকানো হয়। এটির একদিকে লম্বা সুতো রয়েছে যাতে এটি সহজেই টেনে বের করা যায় ।

এই ট্যাম্পন দুটি অংশ নিয়ে গঠিত। একটি অ্যাপ্লিকেটর এবং একটি ট্যাম্পন। আপনার কাছে অনেকরকমের অ্যাপ্লিকেটর বেছে নেওয়ার সুযোগ আছে , যেমন- প্লাস্টিক অথবা কার্ডবোর্ড অ্যাপ্লিকেটর, অ্যাপ্লিকেটর ফ্রি ট্যাম্পুন, স্পোর্টস ট্যাম্পুন নিজের প্রয়োজন মতো বেছে নেওয়ার সুযোগ রয়েছে।

এটি বিভিন্ন আকারে হয়ে থাকে যেমন ভারী পিরিয়ডের প্রবাহ এবং হালকা প্রবাহের জন্য বিভিন্ন ধরণের ট্যাম্পন পাওয়া যায়। এই ট্যাম্পুন কেমিকেল-ফ্রি হয়ে থাকে। তবে ট্যাম্পুন কিন্তু ১০০% লিক প্রুফ প্রমাণ নয়।

২. কিভাবে ব্যবহার করে?

প্রথমবার ট্যাম্পোন ব্যবহার করার সময় আপনি কিছুটা অদ্ভুত বোধ করতে পারেন। তবে একবার আপনি এটি সঠিকভাবে পরিধান করলে, মেনস্ট্রুয়াল হাইজিন এবং আরাম প্রদান করবে। আসুন জেনে নিই কীভাবে এটি পরতে হয়।

প্রথমে ট্যাম্পন খুলুন। তারপরে আলতো করে ট্যাম্পনের সুতায় টানুন।

এখন নিশ্চিত হয়ে নিন যে কোন অবস্থানে আপনি ট্যাম্পন পরা আরামদায়ক। অনেকের দাঁড়ানোর সুবিধা রয়েছে, অনেকের আবার বসে থাকার সুবিধা রয়েছে।

আপনি যদি বোধ করেন যে বসার বিষয়টি স্বাচ্ছন্দ্য বোধ করেন তবে টয়লেটের সিটে বসে পা ছড়িয়ে দিন। এবং দাঁড়ানোর সময়, এক পা মাটিতে বাঁকুন এবং এক পা টয়লেট সিটের উপরে তুলুন।

এবার একটি অ্যাপ্লিকেটরের মধ্যে ট্যাম্পুনটি ভরে নিয়ে ট্যাম্পুনটি আপনার যৌনাঙ্গে প্রবেশ করার। যখনই আপনি মনে করবেন ট্যাম্পুন টি নিশ্চিতভাবে ঢুকে গেছে। তখনই অ্যাপ্লিকেটরটি
বেরকরে নিন ।

এবং আপনি যদি অ্যাপ্লিকেটরটি ব্যবহার না করেন তবে ট্যাম্পনের সুতোর অংশের শেষ প্রান্তটিতে আলগা করে চাপ দিয়ে ভিতরে প্রবেশ করান।

যারা প্রথমবার এটি ব্যবহার করছেন তাদের প্রথম দিনটি একটু অসুবিধা হতে পারে। তবে একবার প্রবেশ করানোর পর এর চেয়ে বেশি স্বাচ্ছন্দ্য ও আরামদায়ক আর কিছু হতে পারে না।

তবে, আপনি আরামে ৬-৮ ঘন্টা একটি ট্যাম্পন ব্যবহার করতে পারেন, তবে এর চেয়ে বেশি কখনও না, যা বিষাক্ত শক সিনড্রোম (এক ধরণের ব্যাকটেরিয়া সিনড্রোম) হতে পারে।

তবে, যে সমস্ত লোকের রাতারাতি ভারী রক্তক্ষরণ হয় তাদের উচিত ট্যাম্পনের পরিবর্তে মাসিক কাপ বা স্যানিটারি প্যাড ব্যবহার করা উচিত।

প্যাডের বদলে ট্যাম্পুন কীভাবে ব্যবহার করবেন?

ট্যাম্পন অপসারণ করার সময়, আবার একই অবস্থানে ফিরে আসুন। এবার সুতোটি ধরে ধীরে ধীরে বের করার চেষ্টা করুন। আপনি যদি কোথাও বাধা অনুভব করেন, আতঙ্কিত হবেন না, আবার চেষ্টা করুন।

যদি ট্যাম্পনের সুতোটি যোনির ভেতর ঢুকে যায় তবে অবিলম্বে স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

মনে রাখবেন যোনিতে ট্যাম্পন ব্যবহার করলে আপনার হাইমেন বা সতীচ্ছদকে কোনো ভাবেই ক্ষতি করে না।

ক্রীড়াবিদ, ডান্সার, অ্যাথলেট এবং এমনকি সাঁতারুরা সহজেই ট্যাম্পন ব্যবহার করতে পারেন।

আরো পড়ুন

৩. জরুরী পরামর্শ।

ট্যাম্পন পরার সময় একদম শান্ত থাকুন। কখনও ঘাবড়ে যাবেন না প্রথমে ভয় কিন্তু বিষয়টি আরও কঠিন হয়ে উঠবে।

যোনির শুষ্কতা ট্যাম্পুনের প্রবেশে সমস্যা সৃষ্টি করতে পারে । তাই ভ্যাজাইনাল লুব্রিকেন্ট ব্যবহার করুন। তবে যোনিতে কখনওই পেট্রোলিয়াম জেলি লাগাবেন না, এতে ইনফেকশনের সম্ভাবনা থাকে ।

ট্যাম্পন পরা এবং খোলার আগে এবং পরে হাতগুলি সাবান দিয়ে ধুয়ে নেওয়া উচিত।

একটি ট্যাম্পন ব্যবহারের পরে, এটি কাগজে মুড়ে ডাস্টবিনে ফেলে দিন, এটি কখনও ফ্লাশ করবেন না।

বন্ধুরা প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকলে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না ধন্যবাদ।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ