Ads

Benefits of Mutual Funds | দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য মিউচুয়াল ফান্ড সঠিক নাকি ভুল?

দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য মিউচুয়াল ফান্ড সঠিক নাকি ভুল?


আজকাল, মিউচুয়াল ফান্ডগুলি অন্যান্য বিনিয়োগের চেয়ে পছন্দ করা হচ্ছে কারণ বিনিয়োগকারীরা এর থেকে উপকৃত হচ্ছেন। এসব দেখে অনেক সময় আপনার মনে প্রশ্ন জাগে যে মিউচুয়াল ফান্ড ঠিক নাকি ভুল?


আজকের নিবন্ধে, আমরা আপনাকে মিউচুয়াল ফান্ডের সঠিক বা ভুল সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেব যাতে আপনি মিউচুয়াল ফান্ড সম্পর্কে সঠিক তথ্য পেতে পারেন এবং আপনি বুদ্ধিমানের সাথে মিউচুয়াল ফান্ড বেছে নিতে পারেন।

মিউচুয়াল ফান্ড সঠিক না ভুল


মিউচুয়াল ফান্ড সম্পর্কে আমরা সবাই অনেক কিছু শুনি, যে কারণে আমরা মনে করি মিউচুয়াল ফান্ড স্টক মার্কেটের মতো হতে পারে, যেখানে সর্বদা লোকসানের ভয় থাকে, আজ আমরা আপনাদের বলব মিউচুয়াল ফান্ড কী। .


সঞ্চয় করার অভ্যাস

মিউচুয়াল ফান্ড আপনার মধ্যে সঞ্চয় এবং বিনিয়োগের অভ্যাস তৈরি করে। উপরন্তু, বিনিয়োগকারী তার দৈনন্দিন খরচ থেকে প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ আলাদা করে রাখে। আপনি মিউচুয়াল ফান্ডে 500, 1000 বা 2000 এর মতো অল্প পরিমাণে বিনিয়োগ শুরু করতে পারেন। এতে বিনিয়োগকারীর পকেটে খুব বেশি বোঝা পড়ে না এবং তিনি দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করতে সক্ষম হন।

ভবিষ্যতের আর্থিক সংকট এড়ানো

আপনি যদি ভবিষ্যতে যেকোনো ধরনের আর্থিক সংকট থেকে নিজেকে বাঁচাতে চান, তাহলে আপনার জন্য একটি লক্ষ্য নির্ধারণ করা এবং পরিকল্পনা করে বিনিয়োগ শুরু করা গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে, আপনার লক্ষ্যগুলি ধীরে ধীরে এবং অবিচলিতভাবে অর্জন করার একটি উপায় হল মিউচুয়াল ফান্ডের মাধ্যমে। আপনি যদি ভবিষ্যতের খরচ যেমন বিয়ে, বাচ্চাদের পড়ালেখা, বাড়ি কেনা, গাড়ি কেনা ইত্যাদি মেটাতে চান, তাহলে মিউচুয়াল ফান্ডের মাধ্যমে সময়মতো টাকা পেতে পারেন।


[ আরো পড়ুন : ল্যাপটপ কি, এর সুবিধা ও অসুবিধা ]


সুদের উপর সুদ জমা হয়

মিউচুয়াল ফান্ডগুলি ভাল কারণ আপনি এতে বিনিয়োগ করা অর্থের উপর যে সুদ পান তা ভবিষ্যতে সুদ অর্জন করে। আপনি যদি মিউচুয়াল ফান্ডের এসআইপি স্কিমগুলিতে বিনিয়োগ করেন তবে আপনি এর মাধ্যমে ভাল আয় পেতে পারেন। অন্যদিকে, আপনি যখন দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করেন, আপনি চক্রবৃদ্ধি সুদের সুবিধা পান।

ট্যাক্স সঞ্চয়


মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের এমন অনেক স্কিম অফার করা হয় যাতে তারা বিনিয়োগ করতে পারে এবং ট্যাক্স সঞ্চয় করতে পারে। যদি আপনার ব্যাঙ্কে টাকা থাকে এবং আপনি তাতে ট্যাক্স দিতে না চান, তাহলে আপনার সেই টাকা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা উচিত।


আপনার টাকা ফেরত না পাবার ভয়


যেহেতু মিউচুয়াল ফান্ড কোম্পানিগুলি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) এবং অ্যাসোসিয়েশন অফ মিউচুয়াল ফান্ডস ইন ইন্ডিয়া (AMFI) এর মতো সংস্থাগুলি দ্বারা পরিচালিত হয়, তাই কোনও ফান্ড হাউস বিনিয়োগকারীদের অর্থ নিয়ে পালিয়ে যেতে পারে না।


মিউচুয়াল ফান্ড হাউসগুলিকে লাইসেন্স দেওয়া হয় যেভাবে ব্যাঙ্কগুলি ব্যাঙ্কিং লাইসেন্স পায়, তাই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার পরামর্শ দেওয়া হয়।


আরও সুবিধা


মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের উদ্দেশ্য হল অন্যান্য বিনিয়োগের বিকল্পগুলির তুলনায় উচ্চতর রিটার্ন অর্জন করা। এই রিটার্নগুলি একটি বিস্তৃত বাজার, এক্সপোজার এবং মিউচুয়াল ফান্ড ম্যানেজারের ফলাফল।


মিউচুয়াল ফান্ডে স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী বিনিয়োগের উপর এমনভাবে কর আরোপ করা হয় যা আপনার আয়কে প্রভাবিত করে না। এই তহবিলগুলিকে দীর্ঘমেয়াদী বিনিয়োগ হিসাবে উল্লেখ করা হয় কারণ আপনি যত বেশি সময় বিনিয়োগ করেন, তত বেশি রিটার্ন।


ঝুঁকি অপ্রবৃত্তি

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের সাথে যে ঝুঁকি আসে তা আপনার বিনিয়োগকে বৈচিত্র্যময় করে এবং আর্থিক লক্ষ্যগুলিকে মাথায় রেখে, এটি ফান্ড ম্যানেজার দ্বারা সহনশীলতার সাথে পরিচালিত হয় এবং জমা দেয়া টাকা বিভিন্ন কোম্পানির স্টকে বিনিয়োগ করা হয়।


ঋণের উপর নির্ভর করতে হবে না


ধরুন একজন বিনিয়োগকারী একটি মিউচুয়াল ফান্ডে দশ বছরের জন্য বিনিয়োগ করেন এবং উল্লেখযোগ্য মূলধন লাভ করেন। কিন্তু এখন বিনিয়োগকারীরা তাদের সন্তানদের উচ্চ শিক্ষার জন্য বিদেশে পাঠাতে চান। শিক্ষা ঋণের সাথে বিনিয়োগকারীরা কিছু ক্ষেত্রে ব্যাংককে 12% বেশি সুদের হার প্রদান করবে। এটি হোম লোনে অর্জিত সুদের চেয়ে বেশি।

কিন্তু যদি বিনিয়োগকারীকে ঋণের বিকল্প বেছে নিতে না হয়? তাদের যা করতে হবে তা হল তারা যে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করছে তা থেকে অর্থ তোলা এবং তাদের সন্তানদের শিক্ষায় বিনিয়োগ করে ঋণ এড়ানো।

আপনার টাকা কি মিউচুয়াল ফান্ডে নিরাপদ?


অবশ্যই হ্যাঁ. যখন একটি মিউচুয়াল ফান্ড কোম্পানি অন্য মিউচুয়াল ফান্ড কোম্পানিকে অধিগ্রহণ করে, তখন এটি সমস্ত স্কিম গ্রহণ করে। যদি তিনি অর্জিত স্কিমগুলির মধ্যে কোনোটি বন্ধ করতে চান, তাহলে তিনি বিদ্যমান NAV-তে বিনিয়োগকারীদের অর্থ ফেরত দেন।

অল্প পরিমাণ বিনিয়োগ সুবিধা

মিউচুয়াল ফান্ড উপযুক্ত কারণ বিনিয়োগকারীরা যাদের বিনিয়োগ করার মতো বড় পরিমাণ নেই তারা এতে বিনিয়োগ করতে পারেন। মিউচুয়াল ফান্ডগুলি এসআইপি সুবিধা প্রদান করে, যেখানে আপনি আপনার ইচ্ছামত Rs. 500 থেকে যেকোনো পরিমাণ বিনিয়োগ করতে পারেন।


মিউচুয়াল ফান্ডে ঝুঁকি কম


বিনিয়োগকারীরা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে ঝুঁকি কম থাকে। একই সময়ে, আপনি যদি আপনার সমস্ত অর্থ কোনও একটি কোম্পানিতে বিনিয়োগ করেন এবং কোনও কারণে সেই সংস্থাটি ডুবে যায়, তবে সমস্ত অর্থ তার সাথে ডুবে যায়।


বিনিয়োগকারীদের জন্য মিউচুয়াল ফান্ডের সবচেয়ে বড় সুবিধা হল এখানে আপনার টাকা বিভিন্ন কোম্পানিতে বিনিয়োগ করা হয় এবং আপনার টাকা ফান্ড ম্যানেজার বিভিন্ন স্টক এবং বন্ডে বিনিয়োগ করেন।


এর মাধ্যমে, বিনিয়োগকারীরা এই সুবিধা পান যে আপনি যদি একটি কোম্পানিতে বিনিয়োগ করা অর্থ লস হয়ে যায় তবে এটি অন্যান্য মিউচুয়াল ফান্ড স্কিম দ্বারা অর্জিত লাভকে কভার করে।


[ আরো পড়ুন : AnyCast কি এবং কি কাজে লাগে ]


SIP মানে কি?


এসআইপি মানে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান। এটিকে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বলা হয়, যেখানে আপনি সাপ্তাহিক, মাসিক, অর্ধবার্ষিক বিনিয়োগ করতে পারেন।

আমার কি মিউচুয়াল ফান্ডে এসআইপি বা ওয়ান টাইম অনলি ভিত্তিতে বিনিয়োগ করা উচিত?

এটি আপনার উপর নির্ভর করে আপনার কাছে কত টাকা আছে, যদি আপনার বেশি থাকে তবে আপনি শুধুমাত্র একবার বিনিয়োগ করতে পারেন এবং আপনার যদি কম থাকে তাহলে আপনি SIP তে বিনিয়োগ করতে পারেন।


আপনি আজ কি শিখলেন?

আমি আশা করি আপনি আমার মিউচুয়াল ফান্ডের এই নিবন্ধটি মিউচুয়াল ফান্ড কি সঠিক নাকি ভুল? পছন্দ করেছেন। এটি পড়ার পরে, আপনি সহজেই বুঝতে পেরেছেন যে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা সঠিক বলে বিবেচিত হতে পারে কিনা সে সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য। আমি সর্বদা পাঠকদের মিউচুয়াল ফান্ড সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেওয়ার চেষ্টা করি, যাতে তাদের সেই নিবন্ধের প্রসঙ্গে অন্য কোনও সাইট বা ইন্টারনেট অনুসন্ধান করতে না হয়।

এতে তাদের সময়ও বাঁচবে এবং তারা সব তথ্য এক জায়গায় পাবেন। আপনার যদি এই নিবন্ধটি সম্পর্কে কোন সন্দেহ থাকে বা আপনি এটিকে উন্নত করতে চান তবে আপনি এটির জন্য মন্তব্য লিখতে পারেন।

আপনি যদি এই পোস্টটি পছন্দ করেন, তাহলে দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য মিউচুয়াল ফান্ড কি সঠিক নাকি ভুল? অনুগ্রহ করে এই পোস্টটি ফেসবুক, টুইটার এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া সাইটের মতো সামাজিক নেটওয়ার্কগুলিতে শেয়ার করুন৷


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ