Ads

শেয়ার বাজার কি - কিভাবে লাভবান হবেন

শেয়ার বাজার কি - কিভাবে লাভবান হবেন


আপনি শেয়ার বাজার কি জানতে চান? আসুন শেয়ার বাজার সম্পর্কে কিছু প্রাথমিক জ্ঞান এবং কীভাবে এটি দিয়ে অর্থোপার্জন করা যায় তা দেখে নেওয়া যাক।



একটি স্টক মার্কেট বা স্টক মার্কেট হল এমন একটি বাজার যা আসলে অনেক বাজার এবং এক্সচেঞ্জের একটি সংগ্রহ যেখানে লোকেরা নিয়মিত শেয়ার ক্রয় এবং বিক্রি করে। শুধুমাত্র স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার এখানে লেনদেন হয়।


অর্থাৎ যে কোম্পানিতে আপনি আপনার টাকা বিনিয়োগ করতে পারবেন।


আপনি কি জানেন এমন কোন জায়গা যেখানে মানুষ বাজি ধরে টাকা উপার্জন করে? সেই জায়গাটা হল শেয়ার বাজার। সবাই নিশ্চয়ই শেয়ার বাজারের কথা শুনেছেন কিন্তু সেখানে কী হয় তা সবাই জানে না। তাই আজ আমি আপনাকে শেয়ার বাজার এবং শেয়ার বাজার জ্ঞান সম্পর্কে বলতে যাচ্ছি।


শেয়ার বাজার কি


শেয়ার বাজার এবং স্টক মার্কেট হল এমন একটি বাজার যেখানে অনেক কোম্পানির শেয়ার লেনদেন হয়। এটি এমন একটি জায়গা যেখানে কিছু লোক হয় প্রচুর অর্থ উপার্জন করে বা তাদের সমস্ত অর্থ হারায়। একটি কোম্পানির শেয়ার কেনা মানে সেই কোম্পানির শেয়ারহোল্ডার হওয়া।


আপনি বিনিয়োগের পরিমাণ অনুযায়ী সেই কোম্পানির একটি নির্দিষ্ট শতাংশের মালিক। যার মানে হল যে যদি সেই কোম্পানিটি ভবিষ্যতে লাভ করে, আপনি আপনার বিনিয়োগের দ্বিগুণ পরিমাণ পাবেন এবং যদি ক্ষতি হয়, আপনি একটি পয়সাও পাবেন না, যার মানে আপনি সম্পূর্ণভাবে ক্ষতির সম্মুখীন হবেন।


স্টক মার্কেটে অর্থ উপার্জন করা যেমন সহজ, এখানে টাকা হারানোও সমান সহজ কারণ শেয়ার বাজারে উত্থান-পতন রয়েছে। তো চলুন শুরু করা যাক শেয়ার বাজারের তথ্য দিয়ে।


শেয়ার বাজারে কখন শেয়ার কিনবেন?


স্টক মার্কেট কী সে সম্পর্কে আপনি নিশ্চয়ই কিছুটা ধারণা পেয়েছেন। আসুন জেনে নেওয়া যাক শেয়ার বাজারে কীভাবে বিনিয়োগ করবেন? স্টক মার্কেটে শেয়ার কেনার আগে, আপনাকে প্রথমে এখানে কীভাবে এবং কখন বিনিয়োগ করতে হবে তার এই লাইনে অভিজ্ঞতা অর্জন করতে হবে। আপনি যদি আপনার অর্থ অন্য কোন কোম্পানিতে বিনিয়োগ করেন, তাহলে আপনি লাভ পাবেন।


এই সব জিনিস খুঁজে বের করুন, জ্ঞান অর্জন করুন, তারপর শেয়ার বাজারে বিনিয়োগ করুন। স্টক মার্কেটে কোন কোম্পানির স্টক বেড়েছে বা কমেছে তা জানার জন্য, আপনি ইকোনমিক টাইমসের মতো সংবাদপত্র পড়তে পারেন বা আপনি এনডিটিভি বিজনেস নিউজ চ্যানেলও দেখতে পারেন যেখান থেকে আপনি হিন্দিতে স্টক মার্কেট কী তা সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে পারেন।


এই জায়গাটি খুবই ঝুঁকিপূর্ণ, তাই আপনার আর্থিক অবস্থা ঠিক থাকা পর্যন্ত এখানে বিনিয়োগ করা উচিত যাতে আপনি যখন লোকসানে থাকেন, আপনি সেই ক্ষতির সাথে খুব বেশি পার্থক্য করতে না পারেন। যেভাবেই হোক আপনি, শুরুতে, অল্প টাকা দিয়ে স্টক মার্কেটে বিনিয়োগ করতে পারেন যাতে আপনি খুব বেশি এগিয়ে না যান। আপনি এই ক্ষেত্রে আপনার জ্ঞান এবং অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে আপনি ধীরে ধীরে আপনার বিনিয়োগ বাড়াতে পারেন।


[ আরো পড়ুন : ভেলোরে ৫টি বিখ্যাত হসপিটালের চিকিৎসার খরচ ও পদ্ধতি ]


ডিম্যাট একাউন্ট কি এবং কিভাবে খুলবেন


স্টক মার্কেটে অর্থ উপার্জন করতে, আপনাকে একটি ডিম্যাট অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এটি করার দুটি উপায় রয়েছে, প্রথম উপায়টি হল ব্রোকারের কাছে গিয়ে একটি ডিম্যাট অ্যাকাউন্ট খোলা।


আমাদের শেয়ারের টাকা ডিম্যাট অ্যাকাউন্টে রাখা হয় ঠিক যেভাবে আমরা আমাদের টাকা যেকোনো ব্যাঙ্ক অ্যাকাউন্টে রাখি। আপনি যদি স্টক মার্কেটে বিনিয়োগ করেন তবে একটি ডিম্যাট অ্যাকাউন্ট থাকা খুবই গুরুত্বপূর্ণ।


এর কারণ হল কোম্পানী লাভ করার পরে, আপনি যে টাকা পাবেন তা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে নয়, আপনার ডিম্যাট অ্যাকাউন্টে যাবে এবং ডিম্যাট অ্যাকাউন্টটি সেই ডিম্যাট অ্যাকাউন্ট থেকে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে আপনার সেভিংস অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা থাকবে যদি আপনি চান। আপনি পরে টাকা স্থানান্তর করতে পারেন.


একটি ডিম্যাট অ্যাকাউন্ট তৈরি করতে, আপনার জন্য যে কোনও ব্যাঙ্কে একটি সঞ্চয় অ্যাকাউন্ট থাকা খুবই গুরুত্বপূর্ণ এবং প্রমাণের জন্য, প্যান কার্ডের একটি অনুলিপি এবং ঠিকানার প্রমাণ প্রয়োজন৷ আরেকটি উপায় হল যেকোনো ব্যাঙ্কে আপনার ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন।


তবে, আপনি যদি কোনও ব্রোকারের সাথে আপনার অ্যাকাউন্ট খোলেন তবে আপনি এটি থেকে আরও সুবিধা পাবেন। কারণ এক, আপনি ভাল সমর্থন পাবেন এবং দ্বিতীয়ত আপনার বিনিয়োগ অনুযায়ী, তারা আপনাকে একটি ভাল কোম্পানির পরামর্শ দেয় যেখানে আপনি আপনার অর্থ বিনিয়োগ করতে পারেন। এমনকি তারা এই কাজের জন্য টাকাও নেয়।


ভারতে দুটি প্রধান স্টক এক্সচেঞ্জ রয়েছে, বোম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই), যেখানে শেয়ার লেনদেন হয়। এই ব্রোকাররা স্টক এক্সচেঞ্জের সদস্য, যাদের মাধ্যমে আমরা স্টক এক্সচেঞ্জে ট্রেড করতে পারি। আমরা সরাসরি শেয়ার বাজারে গিয়ে কোনো শেয়ার ক্রয়-বিক্রয় করতে পারি না।

শেয়ারবাজারে পতন কি 


বর্তমানে শেয়ারবাজারে পতনের অনেক কারণ রয়েছে। আসুন আমরা জানি না এমন জিনিস সম্পর্কে কথা বলি।


  1. আপনি সম্ভবত জানেন যে , করোনভাইরাস বিপর্যয়ের কারণে ভোক্তাদের আচরণে একটি বড় পরিবর্তন আসে, যখন এটি ব্যবসার অনেক ক্ষতি করে, যাতে তারা স্বল্পমেয়াদী আয়ের জন্য তাদের স্টক বিক্রি করে। শেয়ারবাজারে উত্থান-পতন রয়েছে।
  2. এই করোনভাইরাস সংকটের এখনও কোনও সঠিক সমাধান নেই, তাই এটি বিনিয়োগকারীদের অনুভূতির জন্য ভয় তৈরি করে। একইসঙ্গে এ কারণে ব্যাপক পতন হচ্ছে শেয়ারের।
  3. এই বৈশ্বিক ঝুঁকি এড়ানোর সময় বিদেশী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা, প্রধানত ETFগুলি কোথায় বিক্রি করবেন৷ এ কারণে শেয়ারবাজারে ব্যাপক পতন হচ্ছে। শেয়ার বাজারের অঙ্ক


আপনি, আমার মত, যদি দীর্ঘ সময় ধরে স্টক মার্কেটে সক্রিয় থাকেন (ইক্যুইটি এবং এফএন্ডও উভয় ক্ষেত্রে), আপনি অবশ্যই শেয়ার বাজারের গোপনীয়তাগুলি জানেন। যদি না হয় এখানে শুধু আপনার জন্য একটি নতুন তথ্য ।


কয়েক বছর ধরে আমি যে গোপনীয়তা শিখেছি তা একবার দেখে নেওয়া যাক


  1. স্টক মার্কেট উপরে থেকে যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়। এর মধ্যে ইনসাইডার ট্রেডিং অন্তর্ভুক্ত। বাজার সবসময় আপনার চেয়ে বেশি জানে। তাই প্রত্যেক ক্রেতার জন্য একজন বিক্রেতা আছে। কিন্তু এর মানে এই নয় যে আপনি এতে অর্থ উপার্জন করতে পারবেন না, এটি একটু কঠিন।
  2. এরকম কোন 'চূড়ান্ত' কৌশল/সূচক নেই। আপনাকে একটি মূল্য কৌশল (সস্তা স্টক কেনা) বা একটি মোমেন্টাম কৌশল (বৃদ্ধির স্টক কেনা) বা অন্য কিছুতে বিনিয়োগ করতে হবে।


আপনি একজন প্রযুক্তিগত ব্যবসায়ী বা মৌলিক বিনিয়োগকারীই হোন না কেন, আপনার নিজের একটি কৌশল থাকা উচিত যা ব্যবহার করে আপনি একটি ভাল লাভ করতে পারেন।



  1. সঠিক উপায়ে ট্রেড করা বা বিনিয়োগ করা মোটেও সহজ নয়
  2. আপনার সবসময় এই নিয়ে আরো পড়া উচিত. অন্যদের কথা কম শোনা উচিত।
  3. 90% এরও বেশি ব্যবসায়ী আসলেই ট্রেডিং জানেন না, তারা অন্যদের অনুসরণ করে অর্থ উপার্জন করতে চান।
  4. ট্রেডিং/বিনিয়োগ একটি খুব একাকী যাত্রা। আপনি শুরুতে মানুষকে নকল করে অর্থোপার্জন করতে পারেন, কিন্তু পরে আপনাকে নিজের কৌশল তৈরি করতে হবে, অন্যথায় আপনাকে পরে ক্ষতি সহ্য করতে হবে।

কিভাবে শেয়ার বাজার শিখতে হয়


সবাই দ্রুত ধনী হতে ভালোবাসে। এই কারণেই তারা সকলেই দ্রুত এবং সহজ উপায়গুলি খুঁজছেন যা তাদের কম সময়ে ধনী করে তুলবে এবং তাদের জীবনে অনেক সুখ নিয়ে আসবে।


এমতাবস্থায় সবাই শেয়ার বাজারকে এমন একটি কৌশল খুঁজে যেখান থেকে অল্প সময়ে কোটি কোটি টাকা আয় করা যায়। এই কারণেই তারা প্রায়শই স্টক মার্কেট টিপস খুঁজছেন যা দ্রুত ধনী হতে ব্যবহার করা যেতে পারে। তাই এখানে কিছু স্টক মার্কেট টিপস দেওয়া হল যা সকল প্রাথমিক বিনিয়োগকারীদের জানা উচিত।


1: আগে শিখুন তারপর এগিয়ে যান


আপনি শুরু করার আগে, আপনাকে ঠিক কী করতে হবে তা জানতে হবে। এর জন্য পড়াশোনা করতে হবে।


সেক্ষেত্রে, আপনাকে প্রথমে শেয়ার বাজার শিখতে হবে, তারপর আপনি এতে আপনার অর্থ বিনিয়োগ করবেন। শেয়ার বাজার সম্পর্কে জ্ঞান ছাড়া এগিয়ে যাওয়া উচিত নয়।


2: নিজেই আপনার গবেষণা করুন


গবেষণার নাম শুনলেই অনেকে পালিয়ে যায়। কিন্তু শেয়ারবাজারের প্রেক্ষাপটে তা করা উচিত নয়। কারণ শুধুমাত্র গবেষণাই আপনাকে শেয়ার বাজারে সফল করতে পারে।


একই সময়ে, আপনি অনেক টিভি চ্যানেলে অনেক বাজার বিশেষজ্ঞ পাবেন যারা আপনাকে স্টক সম্পর্কে জ্ঞান দিচ্ছেন। তবে তার কিছু কথা হয়তো ঠিক, তবে শেয়ারের দাম এত সহজে আন্দাজ করতে পারলে ঘরে বসেই টাকা কামাতে পারতেন।


3: দীর্ঘমেয়াদী লক্ষ্য স্থির করুন


বুঝুন যে বিনিয়োগ যাই হোক না কেন, সমস্ত বিনিয়োগ দীর্ঘমেয়াদে পরিশোধ করবে। সেক্ষেত্রে শেয়ারবাজারে বিনিয়োগ করতে চাইলে দীর্ঘমেয়াদি বিবেচনা করুন, তাহলে আপনি লাভ করতে পারবেন।

4: আপনার ঝুঁকি সহনশীলতা বুঝুন


এখানে, ঝুঁকি সহনশীলতা মানে প্রত্যেকের নিজস্ব ঝুঁকির একটি সীমা রয়েছে। যতক্ষণ না তারা তাদের ক্ষতি বা লাভের চিন্তা করে না।


এমতাবস্থায় শেয়ারবাজার যেহেতু একটু ঝুঁকিপূর্ণ তাই যতটা সম্ভব কম বিনিয়োগ করুন। কারণ আপনি যদি খুব বেশি বিনিয়োগ করেন তাহলে আপনার যদি লোকসান হয় তবে কেউ আপনাকে দরিদ্র হওয়া থেকে আটকাতে পারবে না। আপনার ঝুঁকি সহনশীলতা অনুযায়ী আপনার পোর্টফোলিও প্রস্তুত করুন।


5:গবেষণা এবং পরিকল্পনা


কেন আপনি কোন ক্ষেত্রের অন্তর্গত না? ভাল গবেষণা এবং পরিকল্পনা সব ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ.


কারণ দীর্ঘমেয়াদে সাফল্যের ক্ষেত্রে এই গবেষণা এবং পরিকল্পনা আপনার জন্য সবচেয়ে বেশি কাজে লাগে। স্টক নির্বাচন করার সময়, ভালভাবে গবেষণা করুন। যাতে পরে আফসোস করতে না হয়।


6 : আপনার আবেগ নিয়ন্ত্রণ


স্টক মার্কেটে এমন সময় থাকে যে আপনি আপনার মেজাজ হারিয়ে ফেলেন, যা আপনার অনেক ক্ষতির কারণ হতে পারে।


এই সব থেকে দূরে থাকার জন্য আপনাকে আপনার আবেগ নিয়ন্ত্রণ করতে শিখতে হবে, তাহলে আপনি একজন ভালো বিনিয়োগকারী হতে পারবেন। এর ফলে আপনার লাভ বা ক্ষতি হতে পারে।


7: প্রথমে বেসিকগুলি শিখুন


সমস্ত বিষয়ের মতো, স্টক মার্কেটের কিছু মৌলিক বিষয় রয়েছে যা সমস্ত বিনিয়োগকারীদের বুঝতে হবে। অতএব, স্টক মার্কেটে আপনার অর্থ বিনিয়োগ করার আগে, আপনাকে এর সমস্ত মূল বিষয়গুলি পুঙ্খানুপুঙ্খভাবে জানা উচিত।


তবেই আপনি আপনার বিনিয়োগে সফল হতে পারবেন।

8: আপনার বিনিয়োগ বৈচিত্র্যময়

আপনি অন্য লোকেদের প্রতি যে সহায়তা প্রদান করেন তার সাথে আপনাকে আরও বৈষম্যমূলক হতে হবে।


তারা বলে যে আপনার সমস্ত সপ্ন এক পাত্রে রাখা উচিত নয় কারণ কিছু ভুল হলে আপনাকে আপনার সমস্ত সপ্ন দিয়ে আপনার হাত ধুতে হতে পারে।


এই নিয়ম একই বিনিয়োগের ক্ষেত্রেও প্রযোজ্য। আপনার সমস্ত অর্থ এক শেয়ারে বিনিয়োগ করা উচিত নয়। বরং, আপনার পোর্টফোলিওতে বিভিন্ন শ্রেণীর স্টক থাকা উচিত, যা আপনার বিনিয়োগের ঝুঁকিকে আরও বহুমুখী করে তোলে।


[আরো পড়ুন : মোবাইল দিয়ে পাসপোর্ট ছবি তৈরি করুন]


9: ভাল কোম্পানির স্টক বিনিয়োগ 


কখনো কারো বিভ্রান্তিতে পড়বেন না। আপনি সর্বদা কোম্পানির স্টকগুলিতে বিনিয়োগ করা উচিত যা আপনি ভালভাবে বোঝেন এবং তাদের পণ্যগুলি ব্যবহার করেন।


এখানে কিছু শেয়ার মার্কেট টিপস রয়েছে - শেয়ার মার্কেট টিপস যা আপনার সামনে স্টক মার্কেটের যাত্রায় খুব সহায়ক হতে চলেছে


শেয়ারবাজার কখন বাড়ে এবং কখন পড়ে?


শেয়ারবাজার দরপতনের প্রধান কারণ চাহিদা ও সরবরাহ।


চাহিদা ও সরবরাহ


আপনি বাজারে দুই ধরনের মানুষ দেখতে পাবেন, কিন্তু তাদের উভয়ের মতামত ভিন্ন।


কেউ মনে করেন বাজার বাড়বে আবার কেউ মনে করছেন বাজার কমবে। এটা বোঝার জন্য দুটি বিষয় বোঝা খুবই জরুরী।


  1. চাহিদা বাড়লে বা সরবরাহের চেয়ে বেশি হলে দাম বা দাম বেড়ে যায়।
  2. অন্যদিকে, চাহিদার সাথে যোগান বাড়ার সাথে সাথে দামও বাড়ে।

স্টক মার্কেটে সর্বনিম্ন কত টাকা দিয়ে শুরু করা যায়?


স্টক মার্কেটে কোন ন্যূনতম মূল্য নেই, যে কোন কোম্পানির শেয়ার কিনে শুরু করতে পারেন।


শেয়ারবাজার কি জুয়া খেলা?


একদমই না. শেয়ারবাজার কোনো জুয়া নয়। এটি গণিতের উপর ভিত্তি করে একটি সুচিন্তিত বাজার। তবে হ্যাঁ, শেয়ার বাজার সম্পর্কে কিছু না জানলে আপনার অনেক ক্ষতি হতে পারে।


আপনি আজ কি শিখলেন?


আমি আশা করি আপনি আমার নিবন্ধটি পছন্দ করেছেন শেয়ার মার্কেট কী। আমি সর্বদা পাঠকদের শেয়ার বাজার সম্পর্কে সম্পূর্ণ তথ্য প্রদান করার চেষ্টা করি যাতে তাদের সেই নিবন্ধের প্রেক্ষাপটে অন্য কোন সাইট বা ইন্টারনেট অনুসন্ধান করতে না হয়। এতে তাদের সময়ও বাঁচবে এবং তারা সব তথ্য এক জায়গায় পাবেন।



এই আর্টিকেলের শেয়ার মার্কেটে কিভাবে টাকা ইনভেস্ট করা যায় সে সম্পর্কে আপনার যদি কোন সন্দেহ থাকে বা আপনি এতে কিছু উন্নতি চান তাহলে আপনি এর জন্য কমেন্ট লিখতে পারেন।





আপনি যদি এই পোস্টটি শেয়ার বাজারের পছন্দ করেন বা কিছু শিখতে চান তাহলে এই পোস্টটি সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক যেমন ফেসবুক, টুইটার এবং সোশ্যাল মিডিয়া সাইট শেয়ার করুন৷






https://www.youtube.com/embed/2fF1LnZZ26k

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ