Ads

How to make money online? | কীভাবে অনলাইনে অর্থ উপার্জন করবেন?


কীভাবে ঘরে বসে অনলাইনে অর্থ উপার্জন করবেন?


কীভাবে ঘরে বসে অনলাইনে অর্থ উপার্জন করবেন? সবাই অর্থ উপার্জন করতে চায় তাই লোকেরা প্রতিদিন গুগলে অনুসন্ধান করে, "কিভাবে অনলাইনে অর্থ উপার্জন করা যায়", "কিভাবে গুগল থেকে অর্থ উপার্জন করা যায়", "কিভাবে ইন্টারনেট থেকে অর্থ উপার্জন করা যায়" ইত্যাদি। মানুষের অর্থের প্রয়োজন যাতে তারা তা দিয়ে তাদের চাহিদা মেটাতে পারে। বয়সের সাথে সাথে একটি দায়িত্ব আসে এবং আপনি যদি এখন থেকে অর্থ উপার্জন করতে জানেন তবে আপনার ভবিষ্যতের জন্য খুবই ভাল।


লোকেরা অনেক উপায়ে অর্থ উপার্জন করে, যেমন একটি চাকরি পাওয়া, তাদের নিজস্ব ব্যবসা শুরু করা বা অনলাইন। আপনি নিশ্চয়ই ভাবছেন কিভাবে অনলাইনে অর্থ উপার্জন করা যায়। এটা কি সম্ভব, নাকি আমি মজা করছি?


এটি তামাশা না. আপনি চাইলে ইন্টারনেট থেকে সহজেই অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন। পৃথিবীতে কোটি কোটি মানুষ আছে যারা ঘরে বসেই আয় করছে। তাদের বাইরে যেতে হবে না, কারো অধীনে কাজ করতে হবে না। তবে এর জন্যও কিছু প্রতিভা অর্থাৎ শিল্পের প্রয়োজন।


এমন নয় যে আপনার কোনো প্রতিভা নেই, ভগবান সবাইকে কোনো না কোনো প্রতিভা দিয়ে পৃথিবীতে পাঠান। আপনি আপনার মেধার মাধ্যমে সহজেই অর্থ উপার্জন করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল তাকে চিনতে হবে।



2021 কীভাবে অনলাইনে অর্থ উপার্জন করবেন?

কেউ লিখতে পারদর্শী আবার কেউ গাইতে পারদর্শী। প্রত্যেকের আলাদা শিল্প আছে। আমরা যা জানি না, আমরা অন্যদের কাছ থেকে শিখি। একইভাবে, আপনি আপনার প্রতিভার মাধ্যমে সহজেই অনলাইনে অর্থ উপার্জন করতে সক্ষম হবেন এবং এটি মোটেও খারাপ কিছু নয়।


তাই আজকের আর্টিকেলে আপনি জানবেন কিভাবে অনলাইনে টাকা আয় করা যায়। এগিয়ে যাওয়ার আগে, আমি স্পষ্ট করে বলতে চাই যে এটি একটি মিথ্যা নয়; কারণ আমিও ইন্টারনেটের মাধ্যমে এত টাকা আয় করি, যাতে আমি স্বাচ্ছন্দ্যে আমার চাহিদা মেটাতে পারি।


ইন্টারনেটে কীভাবে অর্থোপার্জন করা যায় তা প্রথমে আসে ব্লগিং। কারণ এটি অর্থ উপার্জনের সবচেয়ে সহজ উপায়। ব্লগিং এর জন্য দুটি জিনিস খুবই গুরুত্বপূর্ণ,

1) যে কোনও বিষয়ে জ্ঞান থাকা বা যে কোনও ক্ষেত্রে বিশেষজ্ঞ হয়া


2) লেখার শিল্প ব লেখার দক্ষতা

এই দুটি ছাড়া ব্লগিং এর যাত্রা শুরু করলে ভবিষ্যতে অনেক অসুবিধার সম্মুখীন হতে পারেন। আপনি যদি কোনো বিষয়ে বিশেষজ্ঞ হন, তা প্রযুক্তি, রান্না, ব্যবসা বা অন্য কোনো ক্ষেত্রেই হোক না কেন; এটির সাথে, আপনাকে নতুন সামগ্রী লিখতে কঠোর পরিশ্রম করতে হবে না। এবং আপনি আপনার পাঠকদের সহজেই প্রশ্নের উত্তর দিতে সক্ষম হবেন।


সর্বদা এমন করুন যা আপনাকে আরও আগ্রহী করে তোলে। ধরুন আপনার খেলাধুলা এবং জ্ঞানের প্রতি আগ্রহ আছে এবং আপনি প্রযুক্তির উপর একটি ব্লগ তৈরি করেন। আপনি একটি ব্লগ শুরু করবেন, কিন্তু কিছু দিন পরে আপনার নতুন সামগ্রী খুঁজে পেতে সমস্যা হবে। প্রযুক্তি নিয়ে কেউ প্রশ্ন করলে উত্তর দিতে পারবেন না।


ব্লগিং থেকে অর্থ উপার্জনের উপায়


ব্লগিং থেকে টাকা আয় করার অনেক উপায় আছে, তবে আমি আপনাকে শীর্ষ 3 উপায় সম্পর্কে বলব।


1) বিজ্ঞাপন: অনেক অনলাইন বিজ্ঞাপন সংস্থা রয়েছে, যার মাধ্যমে আপনি আপনার ব্লগে বিজ্ঞাপন দিয়ে অর্থ উপার্জন করতে সক্ষম হবেন। কিছু জনপ্রিয় অনলাইন বিজ্ঞাপন কোম্পানি হল Google AdSense, Chitika, Media.net, infolinks ইত্যাদি।


2) অ্যাফিলিয়েট মার্কেটিং: এটি অন্যদের জিনিস বিক্রি করতে সাহায্য করার বিষয়ে। আপনি যখন অনলাইনে বিক্রিত কোনো পণ্য বিক্রি করতে সাহায্য করেন, তখন সেই বিক্রেতা আপনাকে কমিশন দেয়। আপনি Flipkart, Amazon বা যেকোনো হোস্টিং কোম্পানির মতো বড় ই-কমার্স ওয়েবসাইট থেকে পণ্য বিক্রি করে প্রচুর উপার্জন করতে পারেন। আপনি বিজ্ঞাপনের চেয়ে অ্যাফিলিয়েট মার্কেটিংয়ে বেশি অর্থ উপার্জন করতে পারেন।


3) স্পন্সর পোস্ট: আপনার ব্লগ যখন একটু জনপ্রিয় হয়ে ওঠে, অনেক কোম্পানি আপনাকে তাদের পণ্য পর্যালোচনা করতে বলে। তারা পর্যালোচনা সহ তাদের পণ্যগুলির জন্য আপনাকে অনেক অর্থ প্রদান করে। আপনার ব্লগের সাথে সম্পর্কিত যাই হোক না কেন, আপনি একই জিনিস পাবেন।


[ আরো পড়ুন : কিভাবে Teen Patti গেম থেকে অর্থ উপার্জন করবেন? ]


ইউটিউব থেকে কিভাবে অর্থ উপার্জন করা যায়

ইউটিউব সম্পর্কে কে না জানে। যাইহোক, তথ্যের জন্য, আমি আপনাকে বলতে চাই যে এটি বিশ্বের 3য় জনপ্রিয় ওয়েবসাইট, প্রতিদিন লক্ষ লক্ষ ভিউ সহ। যারা এটি জানেন না তাদের জন্য আমি বলব যে YouTube অর্থ উপার্জনের একটি দুর্দান্ত উপায়। বিষয়বস্তু লেখাকে বলা হয় ব্লগিং এবং ভিডিওর মাধ্যমে অর্থ উপার্জন করাকে বলা হয় ভ্লগিং। Vlogging মানে ভিডিও ভ্লগিং।


1) যে কোনও বিষয়ে জ্ঞান থাকা বা যে কোনও ক্ষেত্রে বিশেষজ্ঞ হয়া

2) উপস্থাপনা শিল্প বা উপস্থাপনা দক্ষতা


উপস্থাপনা মানে আপনি কীভাবে নিজেকে অন্যের কাছে উপস্থাপন করেন, অর্থাৎ তাদের দেখান। অভিব্যক্তি এবং কথা বলার শিল্প থাকা খুবই গুরুত্বপূর্ণ। ভ্লগিং করতে গেলে ভ্লগিং এর খরচ একটু বেশি। উদাহরণস্বরূপ, আপনার একটি ক্যামেরা, স্ট্যান্ড, ভিডিও এডিটিং সফটওয়্যার ইত্যাদি প্রয়োজন।


ইউটিউব থেকে অর্থ উপার্জনের উপায়

ইউটিউব, ভ্লগিংয়ের মতো ভ্লগিং করে অর্থ উপার্জনের 3টি প্রধান উপায় রয়েছে।


1) AdSense: YouTube এবং AdSense উভয়ই Google এর পণ্য। প্রতিটি ইউটিউবার এটি থেকে তাদের বেশিরভাগ অর্থ উপার্জন করে। আপনার অ্যাকাউন্টে ভিডিও আপলোড করার পরে, আপনি AdSense এর মাধ্যমে এটি নগদীকরণ করতে পারেন। আমি আগামী দিনে এই বিষয়ে একটি সম্পূর্ণ টিউটোরিয়াল দেব।

2) স্পন্সরড ভিডিও: একটি জনপ্রিয় ইউটিউব চ্যানেল অনেক পণ্য পর্যালোচনা করার অফার পায়। এর মাধ্যমে আপনিও অনেক টাকা আয় করতে পারবেন।


3) অ্যাফিলিয়েট মার্কেটিং: আপনি যদি আপনার চ্যানেলে বিভিন্ন পণ্য review করেন তবে আপনি নীচের description box এটি কেনার জন্য একটি লিঙ্ক প্রদান করতে পারেন। যদি কোন ব্যবহারকারী এটি কেনেন, আপনি এটি থেকে কমিশন পাবেন।

অনলাইন টিউশন দিয়ে অর্থ উপার্জন করুন

আজকাল বেশিরভাগ লোক অফলাইনের চেয়ে অনলাইন কোর্স নিতে পছন্দ করে। এই অনলাইন কোর্স কি? এটি এমন একটি প্ল্যাটফর্ম যেখানে লোকেরা অর্থ ব্যয় করতে এবং তাদের পছন্দের দক্ষতা শিখতে পারে। ধরুন আপনি ফটোগ্রাফিতে আগ্রহী। তাই এটি শিখতে হলে আপনাকে একটি একাডেমিতে যোগ দিতে হবে।


এখন এটা সম্ভব নয় যে আপনি যা পড়তে বা শিখতে চান তা আপনার বাড়ির কাছাকাছি; এর জন্য আপনাকে বাইরে যেতে হতে পারে। কিন্তু অনলাইন টিউটরিংয়ের মাধ্যমে যে কেউ ঘরে বসেই কাঙ্খিত কোর্সটি করতে পারে।

কিভাবে অনলাইন টিউটরিং থেকে টাকা পেতে হয়


আপনি ইন্টারনেটে অনেক ওয়েবসাইট পাবেন যেখানে লোকেরা তাদের অনলাইন কোর্স করে। Udemy আপনার জ্ঞান শেয়ার করার জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম। এখানে নিবন্ধন করে, আপনি ভিডিও এবং ডকুমেন্টেশনের মাধ্যমে আপনার সম্পূর্ণ কোর্স আপলোড করতে পারেন।


তারপর আপনাকে সেই কোর্সের জন্য একটি মূল্য নির্ধারণ করতে হবে। যে কেউ আপনার কোর্সটি নিতে চান তারা যখনই এবং যেখানে খুশি উডেমির মাধ্যমে অর্থ প্রদান করে এটি পড়তে সক্ষম হবেন। Udemy কিছু কমিশন দিয়ে আপনাকে অর্থ প্রদান করে।


আপনার দক্ষতা বিক্রি করে অর্থ উপার্জন করুন


এখানে দক্ষতা মানে ইন্টারনেট ভিত্তিক দক্ষতা, যেমন এসইও, এসএমও, কোডিং, ওয়েব ডিজাইনিং, লিঙ্ক বিল্ডিং, লোগো ডিজাইনিং ইত্যাদি। ইন্টারনেট মার্কেটিং দিন দিন বাড়ছে। তাই লোকেরা তাদের অনলাইন ব্যবসা বৃদ্ধিতে সহায়তা করার জন্য বিশেষজ্ঞদের সন্ধান করে। কারণ একই কাজ করতে তাদের অনেক সময় লাগতে পারে।


আপনি যদি এই ধরনের অনলাইন কাজে পারদর্শী হন, তাহলে আপনিও ঘরে বসে অর্থ উপার্জন করতে পারেন। Fiverr হল আপনার দক্ষতার মাধ্যমে অর্থ উপার্জনের সেরা প্ল্যাটফর্ম। আরো অনেক ওয়েবসাইট আছে, কিন্তু এটি সবচেয়ে জনপ্রিয়।

অনলাইনে পণ্য বিক্রি করে অর্থ উপার্জন করুন


এটি অনলাইনে অর্থ উপার্জন করার একটি খুব সহজ উপায়। eBay, olx, quickr, amazon এর মতো নিয়মিত অনলাইন ওয়েবসাইটগুলিতে যান, যেখানে আপনি আপনার প্রয়োজনীয় পণ্যগুলি কিনতে পারেন। কখনও কখনও আপনি নিশ্চয়ই অনেক অ্যান্টিক, সেকেন্ড-হ্যান্ড আইটেম দেখেছেন যা বিক্রি হয় এবং খুব কম দামে পাওয়া যায়।


তেমনই একটি অনলাইন মার্কেটপ্লেস হল অনেক পরিশ্রম ছাড়াই অর্থোপার্জনের অন্যতম সহজ উপায়। এখানে আপনি বিক্রেতা অনুযায়ী পণ্য বিক্রি করতে পারেন, যা আপনি এখনও ব্যবহার করছেন না। এটি আপনার সেল ফোন, বই, ইলেকট্রনিক ডিভাইস থেকে শুরু করে আপনার পূর্বপুরুষদের দ্বারা ব্যবহৃত একটি পিন পর্যন্ত যেকোনো কিছু হতে পারে।


পণ্য বিক্রি করতে, আপনাকে একটু বিপণন দক্ষতা শিখতে হবে (যার মাধ্যমে আপনি আপনার আইটেমগুলি অন্যদের থেকে ভাল বলতে পারবেন)। আপনি ইন্টারনেট থেকে এই সম্পর্কে তথ্য পেতে পারেন. এখানে আপনাকে অন্যান্য বিক্রেতাদের সাথে একটু অধ্যয়ন করতে হবে, তারা কীভাবে তাদের পণ্য সম্পর্কে লেখেন, তারা কী মূল্যবান এবং কীভাবে তারা সেই জিনিসগুলিকে প্রচার করে। এটি দিয়ে আপনি আপনার ব্র্যান্ডের মানও বাড়াতে পারেন। এই কাজে, আপনি আপনার বন্ধু এবং আত্মীয়দের সাহায্য নিতে পারেন এবং তাদের কাছ থেকে পুরানো জিনিস সংগ্রহ করতে পারেন।


মনে রাখবেন যে জিনিসগুলি আপনার কাছে খুব একটা দরকারী নয়, অনেকেরই কাজে লাগতে পারে। কখনও কখনও, আপনি তাদের জন্য একটি ভাল মূল্য পেতে পারেন।


একটা জিনিস সবসময় মনে রাখবেন যে শুধুমাত্র একটি বিশ্বস্ত অনলাইন মার্কেটপ্লেসে নিবন্ধন করার পরে, এগিয়ে যান এবং বিক্রয়ের জন্য আপনার পণ্যগুলি রেকর্ড করুন৷


আরেকটি জিনিস আমি আপনার সাথে শেয়ার করতে চাই যে আপনি যদি আপনার জিনিস দ্রুত বিক্রি করতে চান, তাহলে সেই নির্দিষ্ট জিনিসের জন্য একটি মূল্য রাখুন যা যুক্তিসঙ্গত এবং কেউ এটি কিনতে পারে।

Fiverr দিয়ে কিভাবে অর্থ উপার্জন করা যায়


একবার আপনি নিবন্ধন করলে, আপনি Fiverr-এ আপনার দক্ষতা বিক্রি করতে পারবেন। মূল্য $5 থেকে শুরু হয়। প্রতিটি বিক্রয়কে একটি গিগ বলা হয়। যখন আপনার গিগ ব্যবহারকারীদের মধ্যে একজন আপনার গিগ কেনেন, আপনি এর জন্য $5 পাবেন। কিন্তু Fiverr প্রতিটি বিক্রয়ের 20% রাখে এবং বাকিটা আপনাকে দেয়। Fiverr-এ কাজ করা খুব সহজ এবং আমি নিজেই এটি করেছি। আপনার যদি এমন কোন প্রতিভা থাকে তবে আজই এখানে জয়েন্ট করুন।

অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে কিভাবে অর্থ উপার্জন করা যায়


আমি ইতিমধ্যে আপনাকে এটি সম্পর্কে কিছু জ্ঞান দিয়েছি, এখন আসুন বিস্তারিতভাবে যাই। প্রত্যেক বিক্রেতা তার পণ্য অনলাইনে বিক্রি করে সফলতা অর্জন করতে সক্ষম হয় না। সেজন্য তিনি নিজেকে এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে বিক্রি করেন। ধরুন আপনার একটা কাপড়ের দোকান আছে, কিন্তু আপনি সেটা ভালোভাবে বিক্রি করতে পারবেন না। তাই আপনি কাউকে বলবেন যে যদি সে আপনাকে আপনার কাপড় বিক্রি করতে সাহায্য করে, আপনি তাকে প্রতিটি বিক্রয়ের উপর কিছু কমিশন দেবেন। এই টাকেই এফিলিয়েট মার্কেটিং বলা হয়।


এতে অনেক আয় হলেও অন্যদের মতো সহজ নয়। কাউকে কিছু বিক্রি করা অনেক বড় ব্যাপার। আপনার যদি সেই প্রতিভা থাকে তবে আপনি অন্য যে কোনও উপায়ের চেয়ে অনলাইনে বহুগুণ বেশি অর্থ উপার্জন করতে সক্ষম হবেন।


[আরো পড়ুন : কীভাবে ইনস্টাগ্রাম থেকে অর্থ উপার্জন করবেন?]

কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করবেন


অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করতে আপনাকে কোনো বিনিয়োগ করতে হবে না। আপনি Flipkart এবং Amazon এর মত ই-কমার্স সাইট থেকে আপনার প্রথম বিক্রয় শুরু করতে পারেন। তাদের অধিভুক্ত প্রোগ্রামে যোগদান করার পরে, আপনি প্রতিটি পণ্যের জন্য একটি অনুমোদিত লিঙ্ক পাবেন। কোন ব্যবহারকারী সেই লিঙ্ক থেকে সেই পণ্যটি কিনলে , আপনি এটির জন্য কিছু শতাংশ কমিশন পাবেন। আপনি এই লিঙ্কটি আপনার ব্লগ, ভিডিও, সোশ্যাল মিডিয়া এবং ইমেলের সাথে শেয়ার করতে পারেন।




কিভাবে ইউআরএল শর্টনার দিয়ে অর্থ উপার্জন করা যায়

ইউআরএল শর্টনার মানে যেকোনো ইউআরএলকে ছোট করা । এখন আপনি নিশ্চয়ই ভাবছেন যে URLটি ছোট করার জন্য কী প্রয়োজন এবং কীভাবে এটি থেকে অর্থোপার্জন করা যায়। যাইহোক, আপনার চিন্তা এছাড়াও যুক্তিসঙ্গত.


তারপর উত্তর হল যে কেউ দীর্ঘ এবং দীর্ঘ URL পছন্দ করে না। সেক্ষেত্রে, আপনি যদি কারও সাথে একটি লিঙ্ক ভাগ করতে চান তবে আপনি এখনও বড় URLগুলিকে ঘৃণা করবেন। ইউআরএল শর্টনার এই ধরনের পরিস্থিতিতে খুব দরকারী।


যাইহোক, আপনি Google Shortener (Goo.gl) এর কথা শুনে থাকতে পারেন, যা ইউআরএল ছোট করতে ব্যবহৃত হয়। কিন্তু গুগল এই পরিষেবা বন্ধ করার কথা ভাবছে। যাইহোক, এটি একটি বিনামূল্যে সেবা ছিল. পরিবর্তে, আপনি অন্যান্য শর্টনার ব্যবহার করতে পারেন যাতে আপনি প্রচুর পকেট মানি করতে পারেন।


এটি করার জন্য, আপনাকে শর্টনার ওয়েবসাইটগুলির সাথে বড় লিঙ্কগুলি (যা আপনি ভাগ করতে চান) ছোট করতে হবে। এবং আপনি যখন সে শেয়ার করেন, ভিজিটর যখন এই লিঙ্কটি খোলে, তিনি একটি AD দেখতে পান এবং তার পরে তিনি মূল ওয়েবসাইট মাইগ্রেট করতে পারেন। এখন আপনি এই বিজ্ঞাপনগুলি দেখার জন্য অর্থ প্রদান করেন।

ইন্টারনেট নেটওয়ার্ক অনেক URLShortener ওয়েবসাইট পাওয়া যায় কিন্তু অনেক ফেক এবং অনেক কম পেআউট প্রদান করে। আমি সেরা ওয়েবসাইটটি একটি তালিকা প্রস্তুত করেছি যা আপনি অবশ্যই ব্যবহার করতে পারেন।

  1. Stdurl.com
  2. Ouo.io
  3. clkim.com

বিনামূল্যে অনলাইনে অর্থ উপার্জন করতে আপনার কী প্রয়োজন?


আপনি যদি সত্যিই অনলাইনে অর্থ উপার্জন করতে চান আপনার এই জিনিসটি খুব দরকার।


  1. স্মার্টফোন/ল্যাপটপ/কম্পিউটার
  2. ভাল ইন্টারনেট সংযোগ
  3. নির্বাচন ধার্য

অনলাইনে অর্থ উপার্জন করতে আমাকে কি কোনো ফি দিতে হবে?

উত্তরটি হ্যা এবং না। আপনাকে অনলাইনে ফি দিতে হবে এমন কিছু উপায় রয়েছে এছাড়াও সম্পূর্ণ ফ্রিতে অনলাইনে অর্থ উপার্জন শুরু করতে পারেন।

অনলাইন থেকে আমরা প্রতিদিন কত টাকা আয় করতে পারি?

এর কোন সহজ উত্তর নেই। আপনি প্রতিদিন কত টাকা উপার্জন করতে পারেন তা আপনি আপনার পছন্দের বিষয়ে জানতে পারবেন এবং আমরা যত বেশি পরিশ্রম করব, তার মূল্য পাব। চরিত্রহক, যেভাবে কাজ করেন এবং আপনি আপনার অভিজ্ঞতাও অনেক গুরুত্বপূর্ণ।

কিভাবে অনলাইনে টাকা আয় করা যায়?

আমি আশা করছি আপনারা আমার এই লেখাটি কিভাবে অনলাইনে টাকা আয় করা যায় পছন্দ করবেন যদি আপনি এই আর্টিকেল টি পছন্দ করেন তবে এই পোস্টটি সোশ্যাল নেটওয়ার্কের মতো ফেসবুক, টুইটার এবং কিছু সোশ্যাল মিডিয়া সাইট শেয়ার করুন।


একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ