Ads

এক সপ্তাহ প্রতিদিন বাদাম খেলে কি ঘটবে






এক সপ্তাহ প্রতিদিন বাদাম খেলে কি ঘটবে









ছোট একটা খাবার কিন্তু এত গুণ বলছি কাঠবাদামের গুণের কথা এই এক বাদাম আপনাকে যে পরিমাণ উপকার করবে জানলে আপনি অবাক হবেন যদি আপনি একজন স্বাস্থ্য সচেতন মানুষ হন তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য আজকের প্রতিবেদনে আমরা জানবো প্রতিদিন দুই থেকে তিনটি করে কাঠবাদাম খাওয়ার উপকারিতা এবং এটি কিভাবে খেলে সব থেকে বেশি উপকার পাওয়া যাবে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।





 বেশ কিছু গবেষণায় দেখা গেছে কেউ যদি প্রতিদিন দুই থেকে তিনটি কাঠ বাদাম খাওয়া শুরু করেন তাহলে তার শরীরে এমন কিছু উপাদানের প্রবেশ ঘটে যা মানব শরীর চাঙ্গা রাখে সেই সঙ্গে একাধিক রোগকে দূরে রাখতে ও বিশেষ ভূমিকা পালন করে। প্রচুর পরিমাণ নিউট্রনের ভর করেই কাঠবাদাম আপনাকে করে তুলতে পারে লাবণ্যময়ী গড়ে তুলতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা তাদের রয়েছে প্রচুর ভিটামিন ও পটাশিয়াম প্রতিদিন সকালে দুটো করে কাঠবাদাম যদি নাস্তা তালিকা রাখেন ফলাফল আপনি নিজেই দেখতে পাবেন। 





কাঠবাদামের সবথেকে শক্তিশালী গুন হলো মস্তিষ্ককে সুস্থ রাখতেও এটি দক্ষ ভিটামিন ই এবং পটাশিয়াম থাকার ফলে স্মৃতিশক্তি বৃদ্ধি করে কাঠবাদাম এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার রোগের প্রতিরোধ করার পাশাপাশি রোগ-প্রতিরোধক্ষমতা ঘটনার মধ্য দিয়ে নানাবিধ সংক্রমণকে দূরে রাখতে ও বিশেষ ভূমিকা পালন করে থাকে এখানেই শেষ নয় অ্যান্টিঅক্সিডেন্ট আরো নানা উপকার করে থাকে। 





যেমন অ্যাক্সিডেন্টে স্ট্রেস কমিয়ে কোষের ক্ষয়রোধ করে সেইসঙ্গে ত্বকের এবং শরীরের বয়স কমাতে সাহায্য করে থাকে কাঠবাদাম এর মধ্যে আরও রয়েছে ক্যালসিয়াম ফসফরাস  সেলেনিয়াম আয়রন ও ম্যাগনেসিয়াম পুষ্টিগুণে ভরপুর এই বাদাম কোষ্ঠকাঠিন্য দূর করে, শ্বাসতন্ত্রের সমস্যা কমায়, হূদেরাগের ঝুঁকি কমায়, রক্তস্বল্পতা দূর করে এটি চুলের জন্য ভালো। 











এক সপ্তাহ প্রতিদিন বাদাম খেলে কি ঘটবে





ম্যাগনেসিয়াম এর জন্য চুল গোড়া থেকে সুস্থ থাকে তাড়াতাড়ি বাড়ে এখন চলুন জেনে নেই যে কারণে সকালের নাস্তায় কাঠ বাদাম খাবেন নিয়মিত জলে ভেজানো কাঠবাদাম খেলে দেহের অন্তরে বিশেষ কিছু এনজাইমের ক্ষরণ বেড়ে যায় যার প্রভাবে হজম ক্ষমতা উন্নতি ঘটতে শুরু করে সেইসঙ্গে গ্যাস অম্বল এর প্রকোপ কমে যায় ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গেছে যে সকালে কাট বাদাম খেলে রক্তের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমে যায়। 





আরো পড়ুন : কিডনি রোগের লক্ষণ ও চিকিৎসা





বাদামের থাকে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং ওমেগা ৩ ফ্যাটি এসিড যা রক্তের ক্ষতিকর কোলেস্টেরল কে বের করে দিতে সাহায্য করে তাই প্রতিদিন সকালের নাস্তায় দুই থেকে তিনটি কাঠবাদাম খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারলে কোলেস্টেরলের সমস্যা দেখা দেওয়া বন্ধ হবে  ফলে হৃদযন্ত্র একদম সুস্থ থাকবে। 





এটা ডায়াবেটিস সৃষ্টিকারী হিমোগ্লোবিন এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে তাই শারীরিক সুস্থতা পেতে ও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তুলতে চাইলে প্রতিদিনের নাস্তায় কাঠবাদাম রাখা ও বাদামের উপকারিতা ইতিমধ্যে জেনেছেন। 





এবার চলুন কাঠবাদাম খাওয়ার নিয়ম এই বাদাম আপনি খেতে পারেন আবার পানিতে ভিজিয়ে খেতে পারেন। তবে পানিতে ভিজিয়ে খেলে কি উপকারিতা পাওয়া যায় পুষ্টি বিজ্ঞানের ধারণা ধারণা সারারাত পানিতে ভিজিয়ে রাখার ফলে এর কিছু এনজাইম সক্রিয়তা লাভ করে যা হজমের জন্য সহায়ক কাঠবাদাম অবশ্যই খোসাসহ খেতে হবে কারণ এতে আছে বহুমুখী গুনাগুন এর ভালো উৎস এবং প্রাকৃতিক সমৃদ্ধ খাদ্য রসিক বাঙ্গালী এবার বুঝতে পেরেছেন তো আমাদের কেন প্রতিদিন দুই থেকে তিনটি করে কাঠ বাদাম খাওয়া উচিত এই প্রতিবেদনটি ভাল লেগে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না ধন্যবাদ।


একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ