Ads

বাড়িতে বসেই মোবাইলে আধার কার্ডে ভুল সংশোধন করুন






বাড়িতে বসেই মোবাইলে আধার কার্ডে ভুল সংশোধন করুন





বন্ধুরা আমাদের মধ্যে অনেকেরই আধার কার্ডে নামের বানানে ভুল বা জন্ম তারিখ ভুল আছে! আর এই ভুল সংশোধন করা খুবই জরুরী। এই আধার কার্ডের ভুল সংশোধনের জন্যে আপনাদের আধার সেন্টারে দীর্ঘখন লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। তাই আজকের এই প্রতিবেদনে থেকে আপনারা জানতে পারবেন বাড়িতে বসেই মোবাইলে আধার কার্ডে ভুল সংশোধন কিভাবে করা যায়।





প্রথমে মোবাইলে যেকোন ব্রাউজারের ওপেন করে এই সাইটে uidai.gov.in-এ যান। এই ওয়েবসাইটে ওপেন হলে। সেই পেজে Proceed to Update Aadhar নামে একটি অপশন পাবেন। সেটির ওপর ক্লিক করুন।





এরপর একটি নতুন পেজ খুলবে সেটির নির্দিষ্ট স্থানে ১২ ডিজিটের আধার নম্বর দিয়ে লগ ইন করতে হবে।





লগ ইন-এর পরে স্ক্রিনে একটি ক্যাপচা কোড দেখাতে পাবেন । সেই কোডটি নির্দিষ্ট স্থানে বশিয়ে এরপর নিচে সেন্ড ওটিপি অপশনে ক্লিক করুন। কয়েক সেকেন্ডের পরেই আপনার আধারের সঙ্গে যেই মোবাইল নম্বর রেজিস্টার্ড করা আছে সেই নম্বরে ওটিপি চলে আসবে।





এরপর নির্দিষ্ট স্থানে ওটিপি লিখলেই একটি নতুন পেজ ওপেন হয়ে যাবে। সেখানে নাম, ঠিকানা, জন্ম তারিখ, লিঙ্গ। এখানেই সমস্ত তথ্যাবলী আপডেট করার অপশন থাকবে।





নাম পরিবর্তন করতে হলে Name-এ ক্লিক করুন। এখান সঠিক নাম টা লিখুন।





এরপর আরও বাকি বিবরণ চাইবে। সেগুলি দেওয়ার পরে আবার একটি ওটিপি আসবে। সেটা নির্দিষ্ট স্থানে দিয়ে সেভ-এ ক্লিক করুন। এরপর আপনাদের সামনে একটি পেমেন্ট অপশন খুলে যাবে যেখানে আপনাকে ৫০ টাকা পে করতে হবে এরপর আপনার আধার আপডেট হয়ে যাবে।





তবে মনে রাখতে হবে, যে নাম বা নামের বানান আপডেট করতে চাইছেন, সেটির অবশ্যই সরকার স্বীকৃত একটি পরিচয় পত্র থাকতে হবে। প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ভোটার আইডি কার্ড বা রেশন কার্ডের মধ্যে যে কোনও একটি পরিচয় পত্র হলেও চলবে।





বন্ধুরা এই ভাবেই খুব সহজেই আধার কার্ডের সেন্টারে না গিয়ে ঘরে বসে নিজের মোবাইল থেকে এই আপনাদের আধার কার্ডের ভুল সংশোধন করে নিতে পারেন।





website link








style="display:block"
data-ad-client="ca-pub-7939417002203556"
data-ad-slot="5535089409"
data-ad-format="auto"
data-full-width-responsive="true">


Download







style="display:block"
data-ad-client="ca-pub-7939417002203556"
data-ad-slot="5535089409"
data-ad-format="auto"
data-full-width-responsive="true">




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ