Ads

গুগল পে অ্যাকাউন্ট কীভাবে খুলবেন ? | How to open Google Pay account?

গুগল পে অ্যাকাউন্ট কীভাবে খুলবেন

গুগল পে অ্যাকাউন্ট কীভাবে খুলবেন? 


অনলাইন পেমেন্ট আস্তে আস্তে বাড়ছে, আজ সবাই নিজের স্মার্টফোনের মাধ্যমে ঘরে বসে ব্যাংকিং সম্পর্কিত অনেক কাজ করতে পারে, ইউপিআইয়ের কারণে এখন অনলাইন পেমেন্ট খুব সহজ হয়ে গেছে, আজকাল মানুষ ডেবিট বা ক্রেডিট কার্ডের পরিবর্তে ইউপিআই দিয়ে লেনদেন করতে পছন্দ করে  এই ব্লগ পোস্টে, আপনি জানবেন মোবাইলে কীভাবে Google pay অ্যাকাউন্ট তৈরি করবেন এবং ব্যবহার করবেন ।



 Google pay ইউপিআই ভারতে সর্বাধিক সংখ্যক লেনদেন করেছে, একটি প্রতিবেদন অনুসারে, এই বাজারে Google pay ৮০% ভাগ রয়েছে, অর্থ্যাৎ পেটিএম এবং ফোন পে মতো সংস্থাগুলি যদি ভারতে ইতিমধ্যে Google pay মালিকানাধীন থাকে।  সেবা দিচ্ছে। 


 Google pay এত সফল হওয়ার পেছনে অনেকগুলি কারণ রয়েছে, যার মধ্যে হল নতুন ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে এটি ইউজ করা খুবই সোজা। এছাড়াও লোকেরা গুগলের প্রতি আস্থা রাখে এবং সংস্থাটি  আকর্ষণীয় ক্যাশব্যাক অফারটি প্রদান করে। 



Google pay অ্যাকাউন্ট বা ইউপিআই আইডি কীভাবে তৈরি করবেন


 Google pay একটি ইউপিআই ভিত্তিক পেমেন্ট অ্যাপ্লিকেশন যেখানে পেইটিএম বা ফোন পে এর মতো আপনার পরিষেবা ব্যবহারের আগে আপনার ব্যাংক অ্যাকাউন্টে লিঙ্ক করতে একটি ইউপিআই আইডি তৈরি করতে হবে। আপনি ডেবিট কার্ড বা নেট ব্যাংকিং থেকে যে কোনও ধরণের পরিষেবা ব্যবহার করতে পারেন কিন্তু অর্থ প্রদান করতে পারবেন না, Google pay এখানে অর্থ প্রদানের একমাত্র বিকল্প রয়েছে।



 Google pay ইউপিআই আইডি তৈরি করতে আপনার নিজের ডেবিট কার্ড এবং নিবন্ধিত মোবাইল নম্বর থাকতে হবে, সেই সাথে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে সংযুক্ত নম্বরটি আপনার ফোনে থাকা উচিত যেখানে আপনি Google pay অ্যাকাউন্ট তৈরি করছেন।



 ১. প্রথমে নিচে দেওয়া লিঙ্ক থেকে Google pay অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার পরে, এটি খোলার পরে আপনার মোবাইল নম্বরটি এন্টার করুন, এই মোবাইল নম্বরটি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে সংযুক্ত থাকা জরুরি , মোবাইল নম্বরটি প্রবেশ করুন এবং পাশের বোতামটিতে ক্লিক করুন।


আরো পড়ুন : গুগল দিয়ে কীভাবে অর্থ উপার্জন করবেন


 ২. দ্বিতীয় ধাপে, আপনার অ্যাকাউন্টটি তৈরি করা ইমেল আইডি এবং মোবাইল নম্বরটি প্রদর্শিত হবে, আপনি যদি ইমেল আইডি পরিবর্তন করতে চান তবে আপনি পেন্সিল আইকনে ক্লিক করে এটি পরিবর্তন করতে পারেন।  এটির পরে, পরবর্তী বোতামে ক্লিক করুন।



 ৩. এখন আপনি যে মোবাইল নম্বরটি প্রবেশ করেছেন, যাচাইয়ের জন্য একটি ওটিপি আসবে, যা সম্ভবত স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত হয়ে যায়, যদি না হয় তবে আপনি নিজেই ওটিপি কোডটি এন্টার করুন। 




 ৪. এই পদক্ষেপে, আপনাকে গুগল পে অ্যাপ্লিকেশনটি সুরক্ষিত করতে বলা হবে, যার মধ্যে আপনার কাছে দুটি বিকল্প রয়েছে, প্রথমে আপনি আপনার ফোনের পাসওয়ার্ড প্রয়োগ করতে পারেন , এবং দ্বিতীয়ত আপনি নিজেই এই অ্যাপ্লিকেশন থেকে 4 ডিজিটের পিন তৈরি করতে পারেন । এখানে আপনি আপনার সুবিধার্থ অনুযায়ী যে কোনও বিকল্প চয়ন করতে পারেন, তারপরে এগিয়ে যাওয়ার জন্য চালিয়ে যান বোতামটি ক্লিক করুন।


 

 ৫. শেষ ধাপ অবধি আপনার Google pay অ্যাকাউন্ট তৈরি হয়েছিল তবে ইউপিআই আইডি এখনও তৈরি হয়নি, এর জন্য আপনাকে আপনার অ্যাপ্লিকেশনটির সাথে আপনার ব্যাংক অ্যাকাউন্টটি লিঙ্ক করতে হবে, এটি করতে ডানদিকে আপনার প্রোফাইলের আইকনে ক্লিক করুন  এরপরে ব্যাংক অ্যাকাউন্ট যুক্ত করতে অ্যাড এ ব্যাংক অ্যাকাউন্ট বিকল্পে ক্লিক করুন।



৬. এখনে সমস্ত ব্যাংকের নাম আপনার সামনে আসবে, এখান থেকে ব্যাংক আপনারই নির্বাচন করুন, আপনি উপরের সন্ধান আইকনে ক্লিক করে ব্যাঙ্কের নামও অনুসন্ধান করতে পারবেন।  এখানে আপনাকে গুগল পে অ্যাপ্লিকেশনটিতে কিছু অনুমতি দিতে হবে এবং তাদের এগিয়ে যাওয়ার অনুমতি দিতে হবে। আপনার নম্বরটি নির্বাচিত ব্যাংক অ্যাকাউন্টের সাথে সংযুক্ত হবে, তারপরে আপনাকে ব্যাংক অ্যাকাউন্ট দেখানো হবে। 



 ৭. Google pay অ্যাপ্লিকেশনটির সাথে ব্যাঙ্ক অ্যাকাউন্টটি লিঙ্ক করতে, আপনি ওটিপি পাবেন যা স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত হয়ে যায় এবং যদি এটি না পাওয়া যায় তবে এটি নিজেই ইনস্টল করুন।  যাচাই হয়ে গেলে, চালিয়ে যান বোতামটি ক্লিক করুন।



 ৮. এখন আপনাকে ইউপিআই পিন করতে হবে, যার জন্য আপনাকে আপনার ATM কার্ডের শেষ 4 বা 6 টি সংখ্যা এবং কার্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখ লিখতে বলা হবে, মেয়াদ শেষ হওয়ার তারিখটি মাস এবং বছর সমন্বিত থাকে এবং এটি আপনার কার্ডের নীচে লেখা থাকে।  


 

ডেবিট কার্ড নম্বরটির কতগুলি সংখ্যা প্রবেশ করতে হবে, এই নিয়মটি সমস্ত ব্যাংকের পক্ষে পৃথক, 4 বা 6 ডিজিটের জন্য বলা হয়, ইউপিআই পিন তৈরি করতে আপনি একটি ব্যাংকের  ওটিপি পাবেন। এর পর নিচে থেকে পিন নাম্বার সিলেক্ট করুন আবারো দুবার ইউপিআই পিন প্রবেশ করতে হবে। 



 ইউপিআই পিন কী - ইউপিআই পিন হল একটি 4 বা 6 ডিজিটের নম্বর যা অনলাইন পেমেন্ট বা অর্থের লেনদেনের ভিত্তিতে যাচাই করা দরকার, আপনাকে এই পিনটি কারও সাথে ভাগ করবেন না, এই পিন  এটি ছাড়া আপনি কোথাও অর্থ প্রদান করতে পারবেন না।


আরো পড়ুন : কীভাবে আপনার মোবাইল কম্পিউটার তৈরি করবেন



 ৯.  ইউপিআই পিন তৈরি হওয়ার পরে আপনার অ্যাকাউন্টে অর্থ প্রদানের লেনদেন শুরু হয়, এখন আপনি ঘরে বসে ডিটিএইচ রিচার্জ, বিদ্যুতের বিল পরিশোধ, মোবাইল রিচার্জ ইত্যাদির মতো কাজ করতে পারেন।


 ইউপিআই আইডি দিয়ে আপনি অন্য ব্যক্তির অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করতে পারেন এবং অর্থ নিতে পারেন, আপনাকে এতে কোনও অ্যাকাউন্ট নম্বর এবং আইএফএসসি কোড সরবরাহ করার দরকার নেই।  তবে সামনের ব্যক্তির অবশ্যই একটি ইউপিআই আইডি থাকতে হবে।



 Google pay ব্যবহার করা খুব সহজ, আপনি কিছু দিনের মধ্যে কীভাবে সম্পূর্ণভাবে এটি ব্যবহার করবেন তা শিখবেন, আশা করি আমি এই পোস্টে যা কিছু বলেছি তা সহজেই বুঝতে পেরেছেন এবং আপনার গুগল পে অ্যাকাউন্ট তৈরি করেছেন, যদি আপনার কোনও প্রশ্ন থাকে তবে মন্তব্য করুন  বক্সের মাধ্যমে আমার কাছে পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করুন এবং এই পোস্টটি ভাগ করে আমাদের সমর্থন করুন।


 

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ