Ads

ফর্সা হওয়ার ২০ টি সহজ ঘরোয়া পদ্ধতি - 20 Easy Home Remedies for Whitening


Tips for glowing skin homemade

ফর্সা হওয়ার  ২০ টি সহজ ঘরোয়া পদ্ধতি


বন্ধুরা ফর্সা হওয়ার জন্য বাজারে অনেক রকম ক্রিম বা ওষুধ পাওয়া যায় কিন্তু এইসব ক্রিম বা ওষুধের প্রত্যেকেই কিছু না কিছু পার্শপ্রতিক্রিয়া আছে এই জন্য আপনাদের কিছু ঘরোয়া পদ্ধতি বলবো যেসব  ঘরোয়া উপকরণ দিয়ে আপনারা খুব সহজেই ফর্সা এবং উজ্জ্বল লুক পেতে পারেন। 

 

 ১. একটি পাত্রে ২ টেবিল চামচ দুধ নিন।  এতে ২ টেবিল চামচ ছোলা ময়দা, আধা টেবিল চামচ হলুদ এবং আধা টেবিল চামচ লেবুর রস দিন, ভাল করে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন।  এটি মুখে লাগান এবং ১৫ মিনিটের পরে প্লেইন পানি দিয়ে মুখ ধুয়ে নিন।  ফুটে উঠবে গায়ের রঙ।

 

 ২. ১ টেবিল চামচ দুধের গুঁড়ো, ১ টেবিল চামচ দুধ, ১ টেবিল চামচ মধু এবং আধা টেবিল চামচ লেবুর রস এবং ভালো করে মিশিয়ে নিন।  প্রস্তুত দুধের ফেস প্যাকটি মুখে লাগান, ফেস প্যাকটি শুকিয়ে গেলে ১৫ মিনিটের পরে মুখ ধুয়ে ফেলুন।

 



 ৩. ১ টেবিল চামচ দই ও ১ টেবিল চামচ টমেটোর রস ১ টেবিল চামচ ওটমিল যুক্ত করুন।  এটি ভালো করে মুখে লাগান।  ১৫ - ২০ মিনিটের পরে, ফেস প্যাকটি শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

 

 ৪. ফর্সা বর্ণের জন্য প্রতিদিন আলুর রস মুখে লাগান, এটি ত্বকের রঙ বাড়ায়।  একইভাবে আলুটি খোসা ছাড়িয়ে মিক্সারে পিষে একটি সূক্ষ্ম পেস্ট তৈরি করুন।  তারপরে এতে ১ টি লেবুর রস যোগ করুন।  তৈরি পেস্টটি মুখে লাগান।  শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।





 

 ৫. টমেটো ফেস প্যাক ত্বকের রঙকেও উন্নত করে, এর জন্য টমেটো টুকরো টুকরো করে একটি পেস্ট তৈরি করুন  এতে ১ চামচ হলুদ যোগ করুন এবং মুখে লাগান।  কিছুক্ষণ পর হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন।

 

আরো পড়ুন : কীভাবে ঘরে ঝলমলে ত্বক পাবেন

ফর্সা হওয়ার  ২০ টি সহজ ঘরোয়া পদ্ধতি


 ৬. বাদাম সারা রাত জলে ভিজিয়ে রাখুন এবং সকালে মিক্সারে পিষে নিন।  এতে ১ চা চামচ দুধ যুক্ত করে মুখে লাগান এবং ১০ - ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।  এটি ত্বকে প্রাকৃতিক গ্লো দেয়।

 

 ৭. আধা টেবিল চামচ দুধের ক্রিমটি ১ টেবিল চামচ ছোলার ময়দাতে দিন।  এটি মুখে এবং ঘাড়ে লাগান।  শুকিয়ে গেলে, একটি ভেজা তোয়ালে দিয়ে ঘষে এগুলি তুলে ।  এটি ব্ল্যাক হেডস দূর করার পাশাপাশি ত্বকের রঙও উন্নত করবে।

 



 ৮. তাজা পুদিনার পাতা গুলি পিষে নিন।  এই পেস্ট বা পুদিনার রস নিয়মিত মুখে লাগান।  পুদিনায় থাকা পুষ্টিগুণ ত্বকের বর্ণকে বাড়ায় যা ত্বককে ফর্সা দেখায়।

 

 ৯. কলা ম্যাশ করে একটি পাত্রে রাখুন।  এতে ১ টেবিল চামচ মধু এবং আধা টেবিল চামচ টক দই দিন।  ভালো করে ব্লেন্ড করে মুখ ও গলায় লাগান  কিছুক্ষণ পর হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন।  কলা ত্বক সাদা করার কাজ করে 

১০. ১ টেবিল চামচ চন্দন কাঠের গুঁড়ায় আধা টেবিল চামচ জাফরান মিশিয়ে মুখে লাগান।  শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।  নিয়মিত এটি করলে ত্বক ফর্সা লাগে।

১১. ১ টেবিল চামচ চন্দন কাঠের গুঁড়োতে এক চিমটি হলুদ, ১ চা চামচ বাদামের পেস্ট, আধা চা-চামচ ফাউন্ডেশন জুস করে ফেস প্যাক তৈরি করুন।  এটি মুখে লাগান।  ফেস প্যাকটি পুরোপুরি শুকিয়ে গেলে আপনার মুখটি ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

১২. ১ টেবিল চামচ মধুতে ১ টি লেবুর রস যোগ করুন এবং মুখে লাগান।  ১০ - ১৫ মিনিটের পরে মুখ ধুয়ে ফেলুন।  মধু ত্বককে শক্ত করে এবং লেবুর রস ত্বকের দাগ দূর করে।







১৩ . ডিমের সাদা অংশে কয়েক ফোঁটা লেবুর রস যোগ করুন এবং ভাল করে ঝাঁকুনি দিন।  এটি মুখে লাগান।  প্যাকটি শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।  ভেজা মুখ মুছতে তুলার তোয়ালে ব্যবহার করুন।

১৪. ১ টেবিল চামচ মধু এবং ১ টেবিল চামচ গোলাপজল ২ টেবিল চামচ কমলার রসে যোগ করুন এবং মুখে লাগান ১৫ মিনিটের পরে, একটি তোয়ালে হালকা গরম জলে ভিজিয়ে মুখ মুছে নিন।  এটি ত্বকের রঙ দেয় এবং ত্বককে আলোকিত করে।

১৫ . ১ টেবিল চামচ শসার রসে ১ টি লেবুর রস এবং ১ চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন।  এটি তুলোর বলের সাহায্যে মুখ এবং ঘাড়ে প্রয়োগ করুন।  শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।  ত্বক চকচক করবে।

১৬. আধা কলা খোসা করে পিষে নিন এবং এতে একটি ডিমের সাদা অংশ দিন।  কিছুক্ষণ পরে, ১ টেবিল চামচ তাজা দই যোগ করুন।  তৈরি ফেসপ্যাকটি মুখে লাগান।  শুকিয়ে এলে ধুয়ে ফেলুন।

১৭ . ২ টেবিল চামচ তরমুজের রসে ১ টেবিল চামচ শসার রস, ১ চামচ দই এবং ১ চামচ দুধের গুঁড়া মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন।  তৈরি পেস্টটি মুখে লাগান, শুকানোর পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

আরো পড়ুন : ব্ল্যাকহেডস থেকে মুক্তি পাওয়ার ১০ টি ঘরোয়া প্রতিকার

১৮. ৩ টেবিল চামচ চিরঞ্জি ৪ টেবিল চামচ দুধে ভিজিয়ে রাখুন।  ২-৩ ঘন্টা পরে চিরনজি পিষে নিন একটি সূক্ষ্ম পেস্টে।  মুখে পেস্ট লাগান এবং শুকিয়ে গেলে জলে মুখ ধুয়ে নিন।



১৯. ২ টেবিল চামচ দুধের ঘন ক্রিমে ১ টেবিল চামচ জাফরান এবং কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন।  এটি মুখে লাগান।  প্রলেপ শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

২০. ২ টেবিল চামচ চাল ২ ঘন্টা দুধে ভিজিয়ে রাখুন।  এটি একটি মিশ্রণে পিষে একটি পেস্ট তৈরি করুন এবং এটি মুখে লাগান, শুকানোর পরে এটি শুকিয়ে নিন।  ত্বকের রঙ ফোটে এবং কালো মাথাও চলে যাবে।

বন্ধুরা এমন কিছু ঘরোয়া সহজ উপায় আপনাদের তককে ফর্সা ও উজ্জ্বল করে তুলবে

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ