Ads

স্বাস্থ্যসাথী প্রকল্পে আপনার নাম নথিভুক্ত হয়েছে কিভাবে দেখবেন | Swasthya Sathi Package List 2020

স্বাস্থ্যসাথী প্রকল্পে আপনার নাম নথিভুক্ত হয়েছে কিভাবে দেখবেন

স্বাস্থ্যসাথী প্রকল্পে আপনার নাম নথিভুক্ত হয়েছে কিভাবে দেখবেন। 


বেসরকারি হাসপাতাল মানেই  চিকিৎসার অনেক খরচ। তার সঙ্গে আনুষঙ্গিক আরো খরচ যেমন প্যাথলজিক্যাল টেস্টের ধাক্কা। সবমিলিয়ে এক বিশাল অঙ্কের টাকা। তাই মধ্যবিত্ত লোকেদের বেসরকারি হাসপাতালে চিকিৎসা করা অসম্ভব হয়ে পড়ে। এমন সব সমস্যার মুশকিল আসান করতে রাজ্যে সরকার চালু করছে স্বাস্থ্যসাথী হেলথ স্কিম (Swasthya Sathi Health Scheme)। এই স্বাস্থ্যসাথী হেলথ স্কিমে চিকিৎসার ৫ লক্ষ টাকা পর্যন্ত সব খরচের পশ্চিমবঙ্গ সরকার বহন করবে ।


স্বাস্থ্যসাথী কারা পাবেন কারা পাবেন না। 


কেমন সেই স্বাস্থ্যসাথী স্কিম? কীভাবে এবং কারা এই সুবিধা পেতে পারেন? এই বিষয়ে জানতে আগ্রহী সবাই , বড় ব্যবসায়ী থেকে শুরুকরে নিম্নবিত্ত। আসল কথা, সবার জন্যই কি নিখরচায় চিকিৎসা পরিষেবা। স্বাস্থ্যসাথীর আসল কথা এখানেই।



স্বাস্থ্যসাথী সুবিধা কারা পাবেন না। রাজ্যের যে সব নাগরিক অন্য কোন সরকারি স্বাস্থ্য পরিষেবা পাচ্ছেন তাঁরা স্বাস্থ্য সাথী প্রকল্পের সুবিধা পাবেন না । এছাড়াও কেউ যদি কেন্দ্রীয় সরকারের কোনও রকম স্বাস্থ্য প্রকল্পের আওতায় চিকিৎসা খরচ পেয়ে থাকেন তারাও এই প্রকল্পের বাইরে থাকবেন। তবে কর্পোরেট স্বাস্থ্যবিমা থাকলে স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা পেতে কোনও প্রশাসনিক বাধা নেই। অন্যদিকে যেকোনও বয়স, পেশা ও আয়ের মানুষই এই পরিষেবা পেতে পারেন।


স্বাস্থ্যসাথী স্কিম থাকা নাগরিকদের শুধুমাত্র একটি স্মার্টকার্ড দেওয়া হয় । সরকারি তথ্য অনুযায়ী , রাজ্যের প্রায় সাড়ে সাত কোটি মানুষ এখনই স্বাস্থ্যসাথী পরিষেবার আওতায় এসেছেন।  ‘আগামী কয়েক মাসের মধ্যে দ্রুত এই পরিষেবাকে অগ্রাধিকার দিয়ে বাকি আড়াই কোটি অর্থাৎ রাজ্যের সব নাগরিককে স্বাস্থ্যসাথী পরিষেবার আওতায় আনা হবে তাই মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনে দ্রুত কাজ চলছে।


স্বাস্থ্যসাথী প্রকল্পে কি সুবিধা পাবেন। 


স্বাস্থ্যসাথী প্রকল্পের সঙ্গে যুক্ত আধিকারিকদের বক্তব্য, রাজ্যের প্রতিটি পরিবারকে বছরে পাঁচ লক্ষ টাকার বিমার আওতায় আনা হয়েছে। এবং এই রাজ্যের যে কোনও বেসরকারি হাসপাতালে  নিখরচায় চিকিৎসা করানোর সুযোগ মিলবে। পরিবারের সকলেই, কয়েকদিন আগে রাজ্যের সব নাগরিককে নিখরচায় এই পরিষেবা দেওয়ার ঘোষণার পর রাজ্যের প্রায় সব ক্ষেত্রেই ক্যাম্প করে স্বাস্থ্যসাথীর আবেদনপত্র পূরণের কাজ শুরু করা হয়েছে। 


স্বাস্থ্যসাথী প্রকল্পে আপনার নাম নথিভুক্ত হয়েছে কিভাবে দেখবেন। 



নাম তো তোলা হয়েছে। কিন্তু কী করে বুঝবেন যে পরিবারের সব সদস্যের নাম এই স্কিমে মধ্যে রয়েছে কিনা। ব্যাপারটা খুব সোজা। আপনার মোবাইল বা ট্যাবে গুগলে ওপেন করুন এরপর সার্চ বারে টাইপ করুন ‘swasthya sathi’। এরপরে সার্চ করুন।  দেখুন একটা সাইট আসছে। অথবা নিচে দেয়া লিংকে ক্লিক করে আপনারা এই সাইটে আসতে পারেন। ‘swasthyasathi.gov.in’। এখানে ক্লিক করলেই স্বাস্থ্যসাথীর অফিসিয়াল পেজ চলে আসবে। এরপর সাইটের একটু নিচের দিকে স্ক্রল ডাউন করলেই ঠিক বাম দিকে URN search নামে একটা অপশন পাবেন । এখানে ক্লিক করলেই আরও একটি নতুন পেজ আসবে। সেখানে ডেটা সোর্স-এ নামে একটি অপশন পাবেন এখানে আপনার জেলা সার্চ করতে হবে। এবং এর সঙ্গে আপনার মোবাইল নাম্বার ও আধার কার্ড নম্বর দিতে হবে। দেখবেন show data অপশন আসবে। এখানে ক্লিক করলেই আপনার এবং আপনার পরিবারের নাম চলে আসবে। এইভাবে খুব সহজেই দেখে নিতে পারেন স্বাস্থ্যসাথী প্রকল্পে  কার কার নাম নথিভুক্ত হয়েছে। 



স্বাস্থ্য সাথী প্রকল্প নিয়ে সাধারণ মানুষের মধ্যে বেশকিছু ভুল ধারনা তৈরি হয়েছে। যেমন কার্ড তো হলো? কিন্তু দরকারে পরিষেবা মিলবে তো। সরকার নির্ধারিত বেসরকারি হাসপাতালে এই কার্ড নিয়ে কোনও অসুস্থ ব্যক্তি ভরতি হলে অবশ্যই পরিষেবা মিলবে। এবং এই হাসপাতাল যদি কার্ডের বিনিময়ে পরিষেবা দিতে অস্বীকার করে তবে সেই হাসপাতালের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।


Click - swasthyasathi 



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ