Ads

অর্শ্বরোগে রক্তপাত ও ব্যথা কমাতে ঘরোয়া চিকিত্সা | Home remedies for piles bleeding

অর্শ্বরোগে রক্তপাত ও ব্যথা কমাতে ঘরোয়া চিকিত্সা

 অর্শ্বরোগে রক্তপাত ও ব্যথা কমাতে ঘরোয়া চিকিত্সা


পাচনতন্ত্রের নিম্ন পাচকের ত্রুটিতে সৃষ্ট একটি রোগকে হেমোরয়েডস বলা হয়।  এটি দুটি প্রকারের, খারাপ এবং রক্তাক্ত, যা অত্যন্ত বেদনাদায়ক।  এই রোগে মলদ্বারের শিরা ফোলা বা ছোট মটর জাতীয় গোশত বের হয।


💥 অর্শ্বরোগএর কারন


কোষ্ঠকাঠিন্যও হেমোরয়েডের একটি প্রধান কারণ।  কোষ্ঠকাঠিন্যে, মল শুকনো এবং শক্ত হয়, যার কারণে ব্যক্তির অন্ত্রের চলাচলে অসুবিধা হয়।  দীর্ঘ সময় ধরে একজনকে বসে থাকতে হয়।  এই কারণে, রক্তনালীগুলির উপর জোর দেওয়া হয় এবং এটি ফুলে যায় এবং স্তব্ধ হয়ে যায়, যাকে ওয়ার্ট বলা হয়। আসুন জেনে নিই হেমোরয়েডসে রক্তক্ষরণের সময় আমাদের কী করা উচিত।


আরো পড়ুন : নাক-ডাকা বন্ধ করার ঘরোয়া উপায়


💥 অর্শ্বরোগে উপসর্গগুলি


অনেক সময়, যদি হেমোরয়েডগুলি সমালোচনামূলক পর্যায়ে না পৌঁছে যায় তবে এটি ৪-৫ দিনের মধ্যে এটি নিজে থেকে নিরাময় হয়, তবে এই রোগটি যখন বৃদ্ধি পায় তখন এই লক্ষণগুলি দেখা যায়: -


মলদ্বারের চারপাশে একটি শক্ত পিণ্ডের মতো অনুভূতি রয়েছে।  এটিতে ব্যথা রয়েছে এবং রক্তও আসতে পারে।


* মলত্যাগের পরেও পরিষ্কার পেট না লাগা অনুভব করা।


* মলত্যাগের সময় জ্বলন্ত সংবেদন সহ লাল উজ্জ্বল রক্ত।


* মলত্যাগের সময় চরম ব্যথা।


* চুলকানি, লালভাব এবং মলদ্বারের চারপাশে ফোলাভাব।


* মলত্যাগ করার সময় শ্লেষ্মা উপস্থিত হয়।


* বার বার মল পাস করার ইচ্ছা, কিন্তু হাল ছাড়ার সময় মল পাস করবেন না।


এই উপসর্গগুলি একেবারেই উপেক্ষা করবেন না।  যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের কাছে যান এবং পাইলসের চিকিত্সা করান।



💥 ঘরোয়া প্রতিকার


হালকা গরম জল


হেমোরয়েডগুলির সময় রক্তপাত শুরু হওয়ার সময়, একটি বর পাত্রে হালকা গরম জল নিন এরপর  কমপক্ষে ১৫ মিনিটের জন্য এই গরম জলের মধ্যে বসে থাকুন।  রক্তক্ষরণের ক্ষেত্রে এই প্রক্রিয়াটি দিনে দুই থেকে তিনবার করা উচিত। গরম জলের ফোমেন্টের ব্যবহার পাইলসের ফলে সৃষ্ট হয়া ব্যথা এবং ফোলাভাব গুলিতে মুক্তি দেয় এবং রক্তপাতও কম করে এবং পাইলসের জায়গা পরিষ্কার করে।


💥 একটি সিটজ স্নান


অর্শ্বরোগে রক্তক্ষরণ হলে সিতজ স্নান খুব উপকারী বলে প্রমাণিত।  আপনি কাছের মেডিকেল স্টোর থেকে প্লাস্টিকের সিটজ বাথ কিনতে পারেন।  আপনি এটি সহজেই আপনার টয়লেট সিটে রাখতে পারেন।  এবার হালকা গরম জল যোগ করুন এবং এটি কমপক্ষে ১৫ - ২০ ধরে বসুন।  আপনি এই প্রক্রিয়াটি দ্বারা বেশ আমার বোধ করবেন।


💥 ওষুধ প্রয়োগ করুন


অর্শ্বরোগের সময় রক্তপাতের সমস্যা রোধ করতে আপনি একটি টিউব ওষুধের সাহায্য নিতে পারেন।  চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই ওষুধ প্রয়োগ করে ব্যথা এবং প্রদাহ আপনাকে প্রচুর স্বস্তি দেয়।  রক্তপাতের সময় আপনি এই ওষুধগুলিও প্রয়োগ করতে পারেন।



💥 ঠান্ডা সংকোচনের


হেমোরয়েডসে চুলকানি ও ফোলাভাব কমাতে কোল্ড কমপ্রেস ব্যবহার করাতে পারেন ।  ঠান্ডা সংকোচনের জন্য, মলদ্বারের ব্যথা জায়গায় বরফ বা ঠান্ডা জল দেওয়া হয়, যা ফোলাভাব থেকে মুক্তি দেয় এবং  রক্তক্ষরণও কম করে।


💥 নরম টয়লেট পেপার ব্যবহার করুন


আপনার যদি অর্শ্বরোগ থাকে এবং রক্তক্ষরণ হয় তবে আপনার নরম টয়লেট পেপার ব্যবহার করা উচিত। পাইলসের জায়গাটি ঘষবেন না হালকা করে এটি শুকনো করুন।  ঘষে ঘষে সেই জায়গায় পরিস্কার করলে জ্বলতে ও ব্যথা হওয়ার সমস্যা বাড়তে পারে।


বন্ধুরা এই সমান কিছু বিধি মেনে চললে আপনার অর্শ্বরোগ ব্যথা থেকে অনেক আরাম পাবেন বন্ধুরা এই প্রতিবেদনটি কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আরো নতুন নতুন টিপস পেতে পাশে থাকা বেল আইকনটি প্রেস করে আমাদের সঙ্গে থাকুন ধন্যবাদ!


একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ