Ads

ত্বকে বয়সের ছাপ আটকান ঘরোয়া উপায়

ত্বকে বয়সের ছাপ আটকান ঘরোয়া উপায়

ত্বকে বয়সের ছাপ আটকান ঘরোয়া উপায়


বার্ধক্য আপনার ত্বকে কুঁচকে যায় এবং সূক্ষ্ম  রেখাগুলি ফুটেওঠে। যদি এই ঘরোয়া প্রতিকারগুলি সঠিকভাবে ব্যবহার করা হয় তবে মুখের বৃদ্ধ বয়স বন্ধ করা সম্ভব এবং মুখের বৈশিষ্ট্যগুলি হাইলাইট করা যায়।  এর অর্থ আপনার বয়সটি কয়েক বছর আগে নেওয়া যেতে পারে।



বৃদ্ধ বয়সে সৌন্দর্য বজায় রাখা একটি বড় চ্যালেঞ্জ। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের মুখে বার্ধক্য ছাপ অবশ্যই দেখাযায়। তবে কিছু ঘরোয়া প্রতিকার ব্যবহার করে এর প্রভাব অনেক টা কম করা যায়।  জেনে নিন আমাদের রান্না ঘরে থাকা কোন জিনিসগুলি সৌন্দর্য বিশেষজ্ঞরা কার্যকর বলে বিবেচনা করেছেন, যাতে মহিলারা দীর্ঘকাল ধরে সৌন্দর্য বজায় রাখতে পারেন।



 ১|  লেবু ব্যবহার 

লেবুর রস বার্ধক্যের প্রভাব কমাতে আশ্চর্য কাজ দেয় কারণ ভিটামিন সি সমৃদ্ধ সাইট্রাস ফলগুলি বার্ধক্য প্রতিরোধে খুব কার্যকর।  আমাদের জীবনযাত্রা এমন হয়ে উঠেছে যে আমাদের কমলা এবং মৌসুমীর মতো সাইট্রাস ফলগুলি নিয়মিত খাওয়া খুব দরকার । কারণ এগুলিতে আইসোফ্লাভিনও রয়েছে যা মহিলাদের গরম ফ্ল্যাশ হ্রাস করে এবং হাড়-খনিজ ঘনত্ব বাড়িয়ে তোলে।  এই ফলগুলি গ্রহণের ফলে আমাদের ত্বক সতেজ ও উজ্জ্বল থাকে এবং ত্বকের উপর সূর্যের আলোর প্রভাবও হ্রাস পায়। 



ভিটামিন সি একটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট।  প্রতিদিন  মুখে লেবুর রস প্রয়োগ করুন এবং পরে এটি জল দিয়ে ধুয়ে ফেলুন কাল ছোপ দাগগুলি সহজেই নিরাময়ে হয়ে যাবে।  একইভাবে অ্যালোভেরা এবং লেবুর রস এক সঙ্গে মিশিয়ে মুখে প্রয়োগ করুন এই উপায় সহজেই ত্বককে দাগহীন করে তোলে।  



 ২| পাকা পেঁপে ব্যবহার 

পেঁপেতে ভিটামিন এ এবং প্রতিরোধী গুণ রয়েছে।  পেঁপে খেতেও হবে এবং মুখে লাগাতে হবে।  পেঁপেতে পেপাইন নামে একটি পদার্থ থাকে যা মৃত ত্বক দূর করে। কাল দাগ দাগ দূর করার একটি ভাল প্রতিকার  পাকা পেপার পেষ্ট করে মুখে প্রয়োগ করুন ২০ মিনিটের জন্য রেখে দিন, তারপরে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।


৩|  গ্রিন টি ব্যবহার 

 গ্রিন টি আপনার শরীর থেকে টক্সিন হ্রাস করার পাশাপাশি এটি মুখের কালো ছোপ দূর করে।  প্রকৃতপক্ষে, এতে ফ্ল্যাভোনয়েড রয়েছে, যা বিশ্বাস করা হয় যে অ্যান্টি-অক্সিডেন্টগুলির সাথে ক্যান্সার এবং এনজাইমের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে। এটি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিকের মতো কাজ করে যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে।


আরো পড়ুন : মাত্র ৩ দিনের মধ্যে ব্রণ থেকে চিরতরে মুক্তি


৪| টমেটোর ব্যবহার 

কিছুটা টমেটো, ১ টেবিল চামচ ওটমিল এবং ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে একটি পেষ্ট তৈরি করুন  এবার এর ঘন স্তরটি মুখে লাগান।  ১৫-২০ মিনিটের পরে, প্যাকটি শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।


এই ফেস প্যাকটি ত্বকের টানটানতা সৃষ্টি করে এবং পিম্পলগুলির কারণে মুখে দাগের চিহ্নগুলিও হালকা হয়।



৫| ডিমের ব্যবহার 

একটি বাটিতে ডিমের সাদা অংশ নিন এতে  এক চা চামচ গ্লিসারিন, এক চা চামচ মধু এবং  সামান্য গমের ময়দা যোগ করুন এবং ভালভাবে মিশ্রিত করুন।  এটি মুখে এবং ঘাড়ে প্রয়োগ করুন।  ১০ মিনিটের পরে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।


মধু এবং গ্লিসারিন ত্বকের আর্দ্রতা ধরে রাখে।  ডিম ত্বককে শক্ত করে এবং গমের আটা স্ক্রাবিং হিসাবে কাজ করে যা ত্বকের শুষ্ক স্তরকে সরিয়ে দেয়।


 ৬| হোম ফেস প্যাক

 বিউটি পার্লারে না গিয়ে ঘরে বসে ফেসিয়ালও করতে পারেন।  স্ট্রবেরি কটে  মুখে ঘষুন।  এতে প্রচুর পরিমাণে বিটাকারোটিন এবং ভিটামিন এ রয়েছে যা ত্বকে একটি নতুন গ্লো দেয়।  এছাড়াও একটি ফেসপেক জন্য এই উপাদান গুলোকে ব্যবহার করতে পারেন । এক কাপ বাটারমিল্ক, ৪চা-চামচ সিদ্ধ ওট, ১চা চামচ জলপাই তেল, ১চামচ বাদাম তেল, সমস্ত উপাদান মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন।  এই পেস্টটি ২০ মিনিটের জন্য মুখ এবং ঘাড়ে প্রয়োগ করুন, তারপর এটি ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।


 এছাড়াও আপনাদের ঘরে থাকা কিছু সহজ উপাদান দিয়ে ফেসপেক বানিয়ে নিতে পারেন।এর জন্য  ম্যাসড শসা, ১ টি ডিম সাদা, ৪-৫ পুদিনা পাতা, ম্যাসড আপেল, এক চা চামচ লেবুর রস সবকটি উপাদান দিয়ে একটা পেষ্ট করুন। এই পেষ্ট মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।  


এ ছাড়া ১/২ ম্যাসড কলা, ১ চা চামচ মধু, ১ চা চামচ ময়দা মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন।  এই পেস্টটি ৩০ মিনিটের জন্য মুখে লাগিয়ে রাখুন  তারপর হালকা গরম জলে ধুয়ে ফেলুন। 


আপনারা বিউটি পার্লার রে গিয়ে হাজার হাজার টাকা খরচ না করেই আপনার ঘরে থাকা কিছু সহজ উপাদান ব্যবহারের করে আপনার মুখের বার্ধক্য ছাপ সরিয়ে ফেলতে পারবেন!


একটি মন্তব্য পোস্ট করুন

5 মন্তব্যসমূহ

  1. […] আরো পড়ুন : ত্বকে বয়সের ছাপ আটকান ঘরোয়া উপায় […]

    উত্তরমুছুন