Ads

ঝলমলে ও ফর্সা ত্বক পেতে ২০টি ঘরোয়া উপায় | 20 home remedies to get glowing and fair skin

ঝলমলে ও ফর্সা ত্বক পেতে ২০টি ঘরোয়া উপায়
ঝলমলে ও ফর্সা ত্বক পেতে ২০টি ঘরোয়া উপায়

প্রাকৃতিক সৌন্দর্যের কোনও ক্ষতি নেই।  আপনি মেকআপের মাধ্যমে কয়েক মুহুর্তের জন্য দেখতে সুন্দর দেখতে পারেন তবে যদি আপনার ত্বকটি স্বাভাবিকভাবেই জ্বলজ্বল করে তবে আপনার কোনও মেকআপের দরকার নেই।  যদিও মহিলারা চকচকে ত্বক পেতে অনেকগুলি ক্রিম ইত্যাদি ব্যবহার করে তবে তারা পছন্দসই ফলাফল পান না।  আপনি যদি নিজের ত্বককে প্রাকৃতিকভাবে আলোকিত করতে চান তবে আপনাকে কিছু জিনিসের যত্ন নিতে হবে। আজকে আমরা জানবো এমনই কিছু ঘরোয়া ও সহজ উপায়।


 

ঝলমলে ও ফর্সা ত্বক পেতে ২০টি ঘরোয়া উপায় এই সমস্ত ঘরোয়া উপায় মনে চলুন 


১:  একটি কলা ম্যাশ করুন, এতে কিছুটা দুধ যোগ করুন এবং এটি একটি পেস্ট তৈরি করুন।  এই পেস্টটি ১৫-২০ মিনিটের জন্য মুখে রেখে দিন।  তারপরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।



২: এক চামচ মধুর সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন এরপর এই মিশ্রণটি মুখে এবং গলায় ১৫ মিনিটের জন্য প্রয়োগ করুন।  তারপরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। এটি করার ফলে ত্বক নরম, মসৃণ এবং চকচকে হয়ে উঠবে।



 ৩: একটি ডিমের সাদা অংশ নিন এবং এতে এক চামচ মধু মিশ্রিত করুন এবং এটি ১৫-২০ মিনিটের জন্য মুখে লাগিয়ে রাখুন । এর পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।


 ৪: এক চামচ আখরোট গুঁড়ো, এক চামচ মধু এবং এক চামচ লেবুর রস সবকটি উপাদান একসাথে মিশিয়ে একটা পেস্ট তৈরি করে মুখে লাগান। ১৫ মিনিটের পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।



৫: এক টুকরো পাকা পেঁপে ম্যাশ করে মুখে লাগান এবং ১৫-২০ মিনিট পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। এটির ব্যবহারে  ত্বকের মৃত কোষগুলি মুছে ফেলে এবং পরিষ্কার ও চকচকে ত্বক পাওয়া যাবে।


৬: দুই চামচ হলুদ, দুই চামচ কমলার পেস্ট মিশিয়ে মুখে এবং ঘাড়ে প্রয়োগ করুন ১৫ মিনিটের পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।


৭: একটি কলা ম্যাশ করুন এবং এরমধ্যে এক চামচ মধু এবং লেবুর রস মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন।  এই পেস্টটি মুখে, ঘাড়ে এবং হাত ও পায়ে লাগাতে পারেন । ৩০ মিনিট পরে জল দিয়ে ধুয়ে ফেলুন। পার্থক্যটি নিজেকে অনুভব করুন


আরো পড়ুন : উকুন দূর করার সহজ ঘরোয়া উপায়


৮: বাঁধাকপি কেটে ২ কাপ জলে দিয়ে ফুটিয়ে নিন।  জল ঠান্ডা হলে এই জল দিয়ে মুখ ধুয়ে নিন ত্বক চকচকে থাকবে।


৯: আধা কাপ চিনিতে ১ টেবিল চামচ লেবুর রস মেশান। এই মিশ্রণটি আলতো করে শরীর এবং মুখের উপর স্ক্রাব করুন কিছুখন পর মুখ  ধুয়ে ফেলুন। 


১০: একটি ডিমের সাদা সঙ্গে দুই চামচ কর্নফ্লার মিশ্রিত করে একটি ঘন পেস্ট তৈরি করুন এবং এটি মুখে লাগান। এটি প্রায় ২০-২৫ মিনিটের জন্য রেখে দিন। পেস্টটি শুকিয়ে গেলে হালকা গরম জলে হাত ভিজিয়ে নিন এবং মুখটি ঘষুন।  তারপরে মুখ ধুয়ে ফেলুন। এটি ১০-১৫ দিনের জন্য অবিরামভাবে করুন।


১১: রাতে কয়েকটি শুকনো গোলাপ জলে ভিজিয়ে রাখুন।  সকালে পিষে একটি পেস্ট তৈরি করুন।  এই পেস্টটি পুরো শরীর এবং মুখে লাগান, তারপরে এটি কিছুক্ষণ ঘষুন এবং তারপরে ২০ মিনিটের পরে হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন এতে ত্বক সতেজ হয়ে উঠবে।


১২: একটি গাজর কেটে হালকা সিদ্ধ করুন  তারপরে একটি পেস্ট তৈরি করে মুখে লাগান।  এটি ৩০ মিনিটের জন্য রেখে দিন।  তারপরে ঠান্ডা জলে মুখ ধুয়ে চকচকে ত্বক পান।


১৩: দুই থেকে তিন চামচ টমেটো রসে ১ চা চামচ লেবুর রস মিশ্রিত করুন এবং ১৫ মিনিটের জন্য মুখে লাগান, তারপর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।  এটি করার ফলে মৃত কোষগুলি বেরিয়ে আসবে এবং ত্বক নরম এবং চকচকে ত্বক হয়ে উঠবে।


১৪: সম পরিমাণে শসার রস, গোলাপ জল এবং লেবুর রস মিশিয়ে নিন। তারপরে ভালো করে মুখ ধুয়ে শুকিয়ে এই মিশ্রণটি মুখে লাগান এবং সারারাত্রি রেখে দিন।  সকালে আপনার মুখ ধুয়ে নিন এবং পার্থক্যটি অনুভব করুন।


১৫: তাত্ক্ষণিক গ্লো পেতে, ২ চা চামচ টমেটোর রস ৪ চা চামচ দইয়ের সাথে মিশ্রিত করুন এবং ১৫ মিনিটের জন্য মুখে লাগিয়ে রাখুন তারপর পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিন ।


১৬:  ময়দা এবং দুধ মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। ১৫ মিনিটের জন্য এটি মুখে রাখুন মুখের ত্বক সতেজতা পূর্ণ হবে।


১৭:  এক চা চামচ শসার রস এবং এক চা চামচ দই নিন এতে এক চিমটি হলুদের গুঁড়ো দিন। এই উপাদান গুলোকে একসাথে দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন ১৫ মিনিটের জন্য এটি মুখে রাখুন।  তারপরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।


১৮: আনারসের রস এবং ডাবের জল মিশিয়ে মুখে লাগান।


 ১৯: একটি ডিমের হলুদ অংশ নিন।  এতে এক টুকরো সীতফল পেস্ট যুক্ত করুন। এটি আধা ঘন্টার জন্য মুখে লাগান এবং তাত্ক্ষণিক গ্লো পান।


২০: চকচকে ত্বকের জন্য মুখোশ

একটি পত্রে ১/৪ টুকরো আপেল, ১/৪ কমলা, ৬ আঙ্গুর, ২টি স্ট্রবেরি এবং ৩/৪ চামচ মধু যোগ করুন এবং একটি পেস্ট তৈরি করুন।  মুখ ধুয়ে শুকিয়ে নিন তারপর এই পেস্টটি একটি পাতলা স্তর লাগান। এরপর এটি কমপক্ষে ২০ মিনিটের জন্য বসতে দিন।  তারপরে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।


ঝলমলে ও ফর্সা ত্বক পেতে আমাদের খাদ্য তালিকা যেগুলো থাকা খুবই দরকার ।


 কমলা লেবু ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় এটি আমাদের ত্বককে অতিবেগুনী রশ্মির ক্ষতির হাত থেকে রক্ষা করে।  নিয়মিত ১টি কমলা লেবু খান। 


পাকা পেঁপে: ভিটামিন এ সমৃদ্ধ ক্যারোটিনযুক্ত কম ক্যালোরিযুক্ত ফল এটি অ্যান্টিঅক্সিড্যান্ট হিসাবে ব্যবহৃত হয় এবং এটি তারুণ্য তৈরি করে ত্বককে উজ্জ্বল করে।


 ডাল: ডাল প্রোটিন সমৃদ্ধ।  প্রতিদিন এক বাটি ডাল খাওয়ার বিষয়টি নিশ্চিত করুন।  ডালের প্রোটিন বায়োটিন সমৃদ্ধ।  এর ব্যবহারে ত্বক সতেজ হয়।


গ্রিন টি: অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা আমাদের ত্বককে অতিবেগুনী রশ্মির হাত থেকে রক্ষা করার পাশাপাশি ঝকঝকে প্রতিরোধ করে। এছাড়াও ত্বক থেকে দাগ দূর করে এটি পরিষ্কার এবং পরিচ্ছন্ন করে তোলে।  দিনে দু'বার ব্যবহার করুন।  ইচ্ছে মতো মধুও এর সাথে সামান্য ব্যবহার করা যায়।


আরো পড়ুন : হেঁচকি বন্ধ করার সহজ উপায় 


ঝলমলে ও ফর্সা ত্বক পেতে  এই বিষয় গুলিতেও মনোযোগ দিন


 প্রতিদিন ১০-১৫ গ্লাস জল পান করুন।


 প্রতিদিন কমপক্ষে ১-২ শসা খান।


 প্রতিদিন প্রাতঃরাশের জন্য পেঁপে খান।


 আপনার ডায়েটে ফাইবার সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন।


 ভাজা খাবার এবং আরও মশলা খাওয়া এড়িয়ে চলুন।


 শোবার আগে কমপক্ষে ১০ মিনিট বিশ্রাম নিন।


 আরও বেশি বেশি তাজা মৌসুমী ফল এবং শাকসবজি খান।


 রাতে মেকআপ সরিয়ে মুখ পরিষ্কার করুন।  তারপরে নাইট ক্রিম লাগিয়ে ঘুমান।


এমনই কিছু ঘরোয়া উপায় আপনারা খুব সহজেই আপনাদের ত্বকে ঝলমলে ও ন্যাচারালি ফর্সা করে তুলতে  পারেন।



একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ