Ads

কীভাবে দেহের স্ট্যামিনা বাড়াবেন? | How to increase body stamina?

কীভাবে দেহের স্ট্যামিনা বাড়াবেন? 


আপনি হয়ত শুনে থাকতে পারেন যে ওদের স্ট্যামিনা খুব কম বা খুব ভাল, তবে আপনি কী জানেন এর অর্থ?  আসুন আমরা আপনাকে বলি স্ট্যামিনা আসলে কী ।


স্ট্যামিনা অর্থ আপনার দেহের শক্তি বলতে পারেন বা আপনার অভ্যন্তরীণ শক্তি।  সাধারণ ভাষায়, স্টামিনার ভাল ব্যক্তি দীর্ঘকাল ধরে মানসিক বা শারীরিকভাবে কোনও কাজ চালিয়ে যেতে পারে।  যদিও বেশিরভাগ লোকেরা সাধারণত শারীরিক কার্য করার স্ট্যামিনার ক্ষমতা বোঝে। তবে বাস্তবে এটি  মানসিক কার্যকারিতার সাথেও জড়িত।


প্রথমে আপনাকে জেনে রাখা দরকার স্ট্যামিনা কম হওয়ার কারণে শরীর আমাদের কী নির্দেশ করে।


* কিছুটা দূরে হাঁটতে বা কয়েক ধাপে ওঠার সময় ক্লান্ত বোধ করা।


* দীর্ঘদিন ধরে কোনও শারীরিক ও মানসিক কাজ করতে না পারা এবং অল্প সময়ের মধ্যে ক্লান্ত লাগা এবং ব্রেক প্রয়োজন বলে মনে করা।


* পরিশ্রম না করে ঘাম ঝরছে।


* ক্ষুধা নেই.


* সারাদিন ক্লান্ত ও চঞ্চল লাগছে।


* মাঝে মাঝে চোখের সামনে ঝাপসা হয়ে যায়।


* কোনও কাজ করতে ইচ্ছা না করা।


* হাত ও পায়ে ব্যথা অনুভব করা।



💥 আমাদের শরীরে স্ট্যামিনা কম থাকে কেন?  জেনে নিন এর ৩ টি কারণ। 


১. ঘুমের অভাব - যে সমস্ত লোকেরা প্রতিদিন ৭ থেকে ৮ ঘন্টা ঘুম পেতে অক্ষম হন, তাদের শরীরের শক্তি ধীরে ধীরে কমতে শুরু করে, যার কারণে তাদের কোনও কাজেরই ইচ্ছা থাকেনা।


২. কম জল পান করা - আমাদের শরীরের ৭০ শতাংশ জল দিয়ে তৈরি, তাই শরীরে পর্যাপ্ত পরিমাণে জল না থাকলেও আমাদের স্ট্যামিনা কমতে শুরু করে, তাই পর্যাপ্ত পরিমাণ জল প্রাণ করা খুবই গুরুত্বপূর্ণ।


৩. কার্বোহাইড্রেটের ঘাটতি - আপনি কি জানেন যে কার্বোহাইড্রেট যুক্ত  খাবার গ্রহণ শরীরকে সবচেয়ে বেশি শক্তি দেয় এক্ষেত্রে আপনার খাবার ও ভারসাম্যে পরিমাণ মতো বজায় রাখুন।


💥 আজকের ডেইলি লাইফে বাচ্চা থেকে বৃদ্ধরা সবাই প্রচুর পরিশ্রম করতে হয়  যার জন্য প্রচুর শক্তি এবং স্ট্যামিনা প্রয়োজন।  স্ট্যামিনা বাড়ানোর অনেকগুলি উপায় রয়েছে, এর মধ্যে প্রথমত, আপনাকে আপনার লাইফস্টাইল এবং খাবারের দিকে বিশেষ মনোযোগ দিতে হবে।  তাহলে আসুন স্ট্যামিনা বাড়ানো সম্পর্কে কিছু জেনে নিই।


আপনি যদি স্ট্যামিনা বাড়ানো বা এই সম্পর্কে ভেবে থাকেন তবে প্রথমে আপনার নিজের শরীরের পরীক্ষা করা উচিত যাতে আপনি আপনার দেহের দুর্বলতাগুলি সম্পর্কে জানতে পারেন।



আরো পড়ুন : মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়


💥 স্ট্যামিনা বাড়ানোর উপায়। 


সকালের সময় কমপক্ষে ৩০ থেকে ৪৫ মিনিট স্ট্যামিনা বাড়ানো  অনুশীলন করা শুরু করুন, এটি আপনার শরীর এবং মন উভয়কে ফিট রাখবে।  অনুশীলনে, আপনি স্ট্যামিনা বাড়ানো জন্য  উদাহরণস্বরূপ, আপনার নিয়মিত সাইক্লিং, হাঁটাচলা, জগিং, জীম এবং সাঁতার কাটা উচিত। পাশাপাশি আরও অনেক অনুশীলন  করতে পারেন।


আপনার কাজের মাঝে খুব বেশি বিশ্রাম নেবেন না, এটি আপনাকে অলস করে তোলে।  আপনি যদি আরও ক্লান্ত বোধ করেন তবে ২-৫ মিনিটের বিরতি নিন।


আপনার শরীরকে পর্যাপ্ত বিশ্রাম দিন, কমপক্ষে ৭ ঘন্টা ঘুম এবং যথাসম্ভব জল খাওয়া আপনার শরীরের পক্ষে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।


আপনি যখন নিজের কাজ থেকে মুক্ত হন, আপনি নিজের পছন্দের গেমস খেলে আপনি শক্তির বোধ করতে পারেন।


যদি আপনার স্ট্যামিনা বাড়াতে হয় তবে আপনার নিজের ভুল অভ্যাস যেমন ধূমপান, অ্যালকোহল পান করা ইত্যাদি থেকে দূরে থাকুন।


স্ট্যামিনা বাড়ানোর জন্য আপনাকে আপনার খাবার এবং পানীয়টির প্রতি বিশেষ মনোযোগ দিতে হবে কারণ খাবার থেকে আমাদের শরীরে শক্তি আসে।



💥 স্ট্যামিনা বাড়াতে কি খাবার খাবেন।


স্ট্যামিনা বাড়াতে আপনার এমন একটি ভারসাম্যযুক্ত খাদ্য গ্রহণ করা উচিত যা শর্করা, প্রোটিন সমৃদ্ধ এবং আপনার খুব বেশি তৈলাক্ত খাবার, ফাস্টফুড ইত্যাদি খাবেন না।


স্ট্যামিনা বাড়াতে ও বজায় রাখতে সুষম খাদ্য গ্রহণ করা উচিত যার মধ্যে শর্করা, প্রোটিন, ফাইবার, ফ্যাট ইত্যাদি রয়েছে। যেমন ডাল খাওয়া, ফল খাওয়া, সবুজ শাকসবজি বিশেষত পালং শাক, শুকনো খাবার খাওয়া উচিত।


এছাড়াও আপনার মানসিক ও শারীরিক স্ট্যামিনার পক্ষে ভাল এমন কিছু বিশেষ জিনিসের জন্য আপনি বাদাম, মিষ্টি আলু, কলা, ডিম, মাছ, চর্বিযুক্ত মাংস, আপেল, বিট ইত্যাদি খেতে পারেন । বন্ধুরা এই উপায় গুলো মেনে চলুন এতে যেমন আপনার স্ট্যামিনার ফিরে পাবেন এবং নিজেকে শারীরিক ও মানসিক ভাবে সুস্থ বধ করবেন।


বন্ধুরা আজকে এই প্রতিবেদনটি কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আরো নতুন নতুন টিপস পেতে পাশে থাকা বেল আইকনটি প্রেস করুন যাতে আমার প্রত্যেক পোষ্টের নোটিফিকেশন পান সবার আগে ধন্যবাদ!



একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ