Ads

মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় | 3 home remedies to get rid of bad breath



মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়

মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় 


বন্ধুরা মুখের দুর্গন্ধ একটা বর সমস্যা প্রায়শই, অন্য লোকের সাথে কথা বলার সময়, আমাদের মুখ দিয়ে যদি দুর্গন্ধ বেরেয় সেটা অবশ্যই খুবই লজ্জাজনক ও আমাদের মধ্যে একটি খারাপ ইম্প্রেশন পরে এছাড়াও অনেক লোকের সঙ্গে কথা বলার সময় আমাদের খারাপ গন্ধের মুখোমুখি হতে হয়।  এটি মুখের স্বাস্থ্যের সাথে সম্পর্কিত বিভিন্ন ধরণের রোগের কারণেও হয়, যেমন পেট পরিষ্কার না থাকায় বা কম জল প্রাণ করা এছাড়াও নানা কারণে হতে পারে। এবং মুখের গন্ধ কখনও কখনও বিব্রত হতে পারে।  অতএব, এই সমস্যাটি সঠিক সময়ে চিকিত্সা করা খুব গুরুত্বপূর্ণ।


যদি এই সমস্যা দীর্ঘকাল ধরে থাকে, তবে এটি আপনাকে অনেক ধরণের চিকিত্সা পরিস্থিতির জন্যও সমস্যায় ফেলতে পারে।  আজ, এখানে আপনাকে এমন কয়েকটি ঘরোয়া প্রতিকার সম্পর্কে জানানো হবে যা মুখের দুর্গন্ধ দূর করতে কার্যকর প্রমাণিত হতে পারে।


মুখ থেকে উদ্ভাসিত গন্ধ দূর করার জন্য ঘরে থাকা কয়েকটি ঘরোয়া প্রতিকারের জন্য এখানে ব্যবহার করা যেতে পারে।  তবে, যদি এই সমস্যাটি দীর্ঘ সময় ধরে থাকে, তবে আপনাকে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে।


আরো পড়ুন : দাদ ও চুলকানি দূর করার ঘরোয়া উপায়


💥 নুন জল


আপনার মুখ থেকে দুর্গন্ধ দূর করতে প্রাথমিক চিকিত্সা হিসাবে লবণ ব্যবহার করতে পারেন। এক গ্লাস সামান্য উষ্ণ গরম জলে দুই চামচ লবণ মিশিয়ে সেটিতে কুলি করতে পারেন। লবণের মধ্যে উপস্থিত অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণাগুলি মুখের দুর্গন্ধের জন্য দায়ী ব্যাকটেরিয়াগুলিকে মারতে কার্যকরভাবে কাজ করে এবং মুখের স্বাস্থ্য বজায় রাখতে খুব সহায়ক বলে প্রমাণিত হয়।  তাই যখনই আপনার  মুখের দুর্গন্ধ সমস্যা হয়, আপনি এই ঘরোয়া প্রতিকারটি ব্যবহার করে দেখতে পারেন।


💥ভাজা লবঙ্গ 


মুখ থেকে দুর্গন্ধ দূর করতে আপনি দ্বিতীয় প্রাথমিক চিকিত্সা হিসাবে লবঙ্গ ব্যবহার করতে পারেন।  এর জন্য, কিছু লবঙ্গ আপনার সঙ্গে রাখুন এবং মাঝে মাঝে একটি লবঙ্গ মুখে দিয়ে চিবানো। বৈজ্ঞানিক সমীক্ষা অনুসারে লবঙ্গ সেবন করা আমাদের ওরাল স্বাস্থ্যের সাথে সম্পর্কিত অনেক রোগ ও সমস্যাকে কাটিয়ে উঠতে সহায়তা করে।


💥লেবু পান 


মুখ থেকে দুর্গন্ধ দূর করতে লেবুর থেকে ভাল বিকল্প হতে পারেনা ।  এর জন্য এক গ্লাস জলে ১টি পাতি লেবুর রস মিশিয়ে নিন এবং তারপরে প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পরে এই জলটি মুখে নিয়ে কুলি করুন। মনে রাখবেন যে এই জলটি ব্রাশ করার আগে ব্যবহার করতে হবে। বন্ধুরা এই ৩টি ঘরোয়া উপায় ব্যবহার করে আপনাদের মুখের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে পারেন খুব সহজেই।


বন্ধুরা আমাদের প্রতিবেদনটি কমন লাগল কমেন্ট করে জানাতে ভুলবেন না এবং আরো নতুন নতুন টিপস পেতে পাশে থাকা বেল আইকনটি প্রেস করুন যাতে আমার প্রত্যেক পোষ্টের নোটিফিকেশন পান সবার আগে ধন্যবাদ!


একটি মন্তব্য পোস্ট করুন

4 মন্তব্যসমূহ