Ads

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার উপায় | How can I remove pimples from my face?

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ১০০ % কার্যকারী উপায়!

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার উপায়

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ১০০ % কার্যকারী উপায়! 



মুখ থেকে ব্রণর ঠিক করা বযতটা মুশকিল হয় তার থেকেও অনেক বেশি মুশকিল কাজ হয় ওর ফলে হওয়ার দাগ গর্তকে শেষ করা। যদি আপনার মুখে ব্রণের দাগ গর্ত ওই দুটি থাকে তাহলে আপনাকে সবার প্রথমে ব্রুনোকে ঠিক করার ব্যাপারে ভাবতে হবে আর তারপর আপনি দাগ গর্তর চিন্তা করবেন। কেননা যদি আপনি দুটিকে একসাথে ঠিক করার চেষ্টা করেন তাহলে আপনার না তো ব্রণ ঠিক হবে না দাগ গর্ত কোন টাই ঠিক হবেনা। যখনই মুখে ব্রণ হয় এবং সেটা ঠিক হবার পর মুখে কালো ছোপ অবশ্যই ছেড়ে যায় এবং সেটাকে ঠিক করা তো অনেক মুশকিল হয়। যখন আমাদের মুখে ব্রোনো হয় তখন এটি নিজে নিজেই শেষ হতে কমসেকম ৭ থেকে ৮ দিন সময় নিয়ে নেয় আর যখন এটি শেষ হয় তখন দাগগুলি প্রায় হালকা ছোপ ছোপ হয়ে থাকে যেটি 2 থেকে 3 সপ্তাহে পর নিজে থেকেই ঠিক হয়ে যায়। কিন্তু ব্রোনো বেরোতেই যদি হাত দিয়ে টিপে দেন তাহলে ব্রণ ভালো হতে অনেক সময় লাগে এবং এর দাগ অনেক গারো হয়ে যায় আর দাগ মিটতে মাসেক খানেক সময় লেগে যায়। এইজন্য প্রথম কথা আপনাকে মনে রাখতে হবে যদি আপনি ব্রণ দ্রুত মুখ থেকে শেষ করতে চান আর দাগ গর্ত থেকে বাঁচতে চান তাহলে ব্রণ কখনো টিপবেননা। যেকোনো হোম রেমেডি ব্যবহার করার আগে আমাদের মনে প্রশ্ন আসে যে এই রেমেডি কতদিন অব্দি ব্যবহার করতে হবে।

 

যেটাতে দাগ গর্তর প্রবলেম সলভ হয়ে যাবে। আপনাকে একটা কথা জানা দরকার যে মূলত ব্রণের দাগ ঠিক হতে কতদিন সময় লাগে। এটা পুরোপুরি ভাবে তিনটি জিনিসে ওপর ডিপেন্ড করে প্রথম যে ব্রণর দাগ আছে এটি সদ্য না অনেক নপুরনো। দৃতীয় ও ব্রণের দাগ হালকা আছে না গার আছে আর তৃতীয় healing power মানে আপনার স্কিন যেকোন খাতো কে ভরতে কতদিন সময় লাগে এটা ব্রণের দাগ গর্ত কে শেষ করার অনেক মেটার করে। যটি প্রত্যেক ব্যক্তির মধ্যে আলাদা আলাদা হয়ে থাকে এরজন্য অনেক লোক ৭ থেকে ১০ দিনের রেজাল্ট পেয়ে যায় আর  কিছু লোকের মাসখানেক সময় লেগে যায়। এখন কথা ব্রণের দাগ মেটানোর জন্য সবথেকে কার্যকর দুটি রেমিডি ব্যাপারে এর মধ্যে আপনি যেকোন একটি ব্যবহার করতে পারেন যেটা আপনার সুবিধা হয় তাই দুটি রেমেডি বলছি। প্রথম এতে আপনার লাগবে অ্যালোভেরা জেল, ভিটামিন ই ক্যাপসুল, লেবুর রস আর গোলাপজল। ভিটামিন ই তে সেল রিপিয়ার আর অ্যান্টি এজিং গুন থাকে এটি রিংকেলস কে ফেট করতে সাহায্য করে। গোলাপ জল আর লেবুর রস স্কিন হোয়াইটেনিং প্রোপার্টি পাওয়া যায় যেটা থেকে দাগ গর্তকে উজ্জ্বল লাইট করে সাহায্য করে। আর আমরা এতে অ্যালোভেরা জেল ব্যবহার করছি অ্যালোভেরা জেল ব্রণ ও ব্রণের দাগ মেটানোর জন্য অনেক সাহায্য করে।

 




 এটাকে বানানোর জন্য অর্ধেক চামচ অ্যালোভেরার জেল নিয়ে নিন একটি পাত্রে আর ওতে দিয়ে দিন একটি ভিটামিন ই ক্যাপসুল ক্যাপসুল টিকে ফুটো করে অয়েল বের করে নিবেন এটি মেডিকেল দোকানে পেয়ে যাবেন খুব সহজে এরপর এতে মিশিয়ে দেব অর্ধেক চামচ লেবুর রস আর দেব অর্ধেক চামচ গোলাপজল খুবই সহজে মার্কেটে পেয়ে যাবেন ২০ টাকা থেকে ৩০ টাকার মধ্যে। এরপর এইগুলা ভাল করে মিক্স করে নিন তাহলে রেডি আমাদের প্রথম রেমেডি। এটিকে লাগানোর আগে মুখ ভালোভাবে ফেসওয়াশ করে নিবেন তারপর কিছুটা তুলো নিয়ে এটাকে ওখানে লাগান যেখানে আপনার দাগ গর্ত প্রবলেম আছে। এটাকে ২০ থেকে ২৫ মিনিট লাগিয়ে রেখে দিন তারপর ধুয়ে পরিষ্কার করে নিন এটি ব্যবহারে আপনি আপনার মুখের স্কিনের অনেক পার্থক্য বুঝতে পারবেন ব্যবহার করে দেখুন। এবার চলুন জেনে নিই দৃতীয় রেমেটিক ব্যাপারে এটি আপনাকে রাত্রে ব্যবহার করতে হবে আরে এই রেমিডি কে তারাও লাগাতে পারে যাদের মুখে দাগ গর্ত সাথে সাথে ব্রোনো অলরেডি হয়ে আছে। এটিকে বানানোর জন্য প্রথম যে জিনিসটা দরকার পড়বে মুলতানি মাটি মুলতানি মাটি তে অনেক মিনারেলস আছে যেটি ত্বকের গভীর ভাবে পরিষ্কার করে নোংরা অয়েল ড্রাগ পলিউশন  ক্লিন করতে অনেক সাহায্য করে। তারপর লাগবে তাজা এলোভেরা, হলুদ গুঁড়ো  মধু আর গোলাপ জল

 

অ্যালোভেরা সবথেকে বেশি দরকারি কেননা এটি দাগ দূর করার সথে সাথে ব্রণ কারণে হওয়া গর্ত  ড্যামেজ স্কিনকে সারিয়ে তোলে।  যদি আপনি তাজা অ্যালোভেরার না পান তাহলে মার্কেটে থাকা অ্যালোভেরা জেল এর ব্যবহার করতে পারেন কোন সমস্যা নেই। রেমিডি বানানোর জন্য একটি পাত্রে এক চামচ এলভেরা জেল 1 চামচ, মুলতানি মাটি অর্ধেক চামচ, মধু ও এক চামচ, হলুদ গুঁড়ো অর্ধেক চামচ আর অর্ধেক চামচ গোলাপজল মিশিয়ে একটি গার পেস্ট বানিয়ে নিন আর। যদি আপনার স্ক্রীন ড্রাই থাকে তাহলে মুলতানি মাটির মাত্রা অর্ধেক করে মধুর মাত্রা দ্বিগুণ বাড়িয়ে দিন। আর যদি মুলতানি মাটি না পান তাহলে এই রেমিডি ব্যবহার করতে পারেন কোন সমস্যা নেই। মুখ ধোয়ার পর এই পেস্ট টিকে ভালো করে মুখে প্রলেপ লাগান এরপর একটি মোটা লেয়ার বানিয়ে লাগান লাগিয়ে ২০ থেকে ২৫ মিনিট রাখুন। এটি যখন পুরোপুরি শুকিয়ে যাবে এটিকে ধুয়ে পরিষ্কার করে নিন এরপর যেকোনো ময়েশ্চারাইজার লাগিয়ে নিন মুখে এটি শুধু আপনাকে রাত্তিরে ব্যবহার করতে হবে সপ্তাহে মাত্র এক থেকে দুই বারের বেশি ব্যবহার করবেন না। ব্রণ ও ব্রণের দাগ বলুন সব শেষ করে দেয় এই মাক্স। দুটির মধ্যে যেকোনো একটি ব্যবহার করতে পারেন বা প্রথমটি ডেইলি আর দ্বিতীয়টি সপ্তাহে একবার করে চালিয়ে যেতে পারেন। বন্ধুরা অবশ্যই ট্রাই করুন এবং কমেন্ট করে জানাবেন আপনাদের কেমন লাগলো আরও নতুন হেলথ টিপস পেতে পাশে থাকা বেল আইকনটি প্রেস করে আমাদের সঙ্গে থাকুন ধন্যবাদ!


একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ