Ads

অ্যাসিডিটি এবং গ্যাস সমস্যার ঘরোয়া প্রতিকার || Home remedies for acidity and gas problem

অ্যাসিডিটি এবং গ্যাস সমস্যার ঘরোয়া প্রতিকার

অ্যাসিডিটি এবং গ্যাস সমস্যার ঘরোয়া প্রতিকার

অ্যাসিডিটি এবং গ্যাস সমস্যার ঘরোয়া প্রতিকার 


প্রত্যেক ১০ জনের মধ্যে থেকে একজন লোক এমন আছে যারা এসিডিটি আর পেটের জটিল সমস্যায় ভুগছে। যেমন বুকে জলন হওয়া, টক ঢেকুর আসা, পেট ভার হয়ে থাকা খাবার ঠিকভাবে হজম না হওয়ার কোষ্ঠকাঠিন্য ও গ্যাসের সমস্যা। এই ধরনের লক্ষণ একমাত্র অ্যাসিডিটি হলেই দেখা যায়। পেটে এসিডের মাত্রা বারলে কখনো কখনো পেট থেকে খাবারের টুকরো উঠে মুখে চলে আসে অনেক সময় মশলাযুক্ত খাবার খেয়ে নিলে বা অটাইমে খাবার খাওয়ার জন্য অ্যাসিটিক প্রব্লেম এসে যায়। অনেক লোক সামান্য ছোট প্রব্লেম ভাবে কিন্তু যদি এই প্রবলেম বারবার বা প্রতিদিন হতে শুরু হয়ে যায় তবে এটি একটি মারাত্মক ঝুঁকিপূর্ণ হতে পারে।

 


 এজন্য শুরুতেই সতর্ক অনেক জরুরী যদি পেট ও পাচনতন্ত্র ঠিক না থাকে তবে হানডেট পারসেন চান্স থেকে শরীরে কোন না কোন রোগ বাসা বাঁধার। এসিডিটি সমস্যা যদি অনেক বেশি বেড়ে যায় তবে পেটের ছোট নারীদের আলসার হয়া বা ক্যান্সারের মতো রোগ হওয়ার ঝুঁকি বেড়ে যায় এজন্য ঠিক সময়ে চিকিৎসা করা অনেক জরুরী। বেশিরভাগ এটা দেখা যায় যে ডাক্তার দ্বারা দেওয়া ওষুধ খেয়ে বা নিজেই ডাক্তারি করে ওষুধ খেয়ে কিছু সময়ের জন্য হয়তো আরাম পায়া যায় কিন্তু সব দিনের জন্যে এসিডিটি শেষ হয়না। এছাড়াও আমার কিছু সেকেন্ডে এসিডিটি কে শেষ করে দেবে এমন কথা বলা পাউচ কে পানিতে গুলে পান করে কিন্তু ভাই ঐসব বিদেশি ঔষধ আমাদের শরীরে বাজে প্রভাব পড়ে এজন্য ভাই ওইসব ইংলিশ ওষুধ দূরে রেখে আমাদের কিছু ঘরোয়া উপায়ে এসিডের মাত্রা কে বা এসিডের সমস্যা কে ঠিক করা দরকার। 

 


 

তাই এই প্রতিবেদনে আমি ঘরোয়া দুটি উপায় বলে দেবো আপনি যেকোনো একটি ব্যবহার করে অ্যাসিডিটিকে পেট থেকে দূর করতে পারবেন। দুটি একদম সহজ কিছু ঘরোয়া উপকরণ দিয়ে ১ মিনিটে বানিয়ে নিতে পারবেন আপনি আর এর থেকে অ্যাসিডিটি ছাড়াও আপনার পেটে যদি ওনো কোনো রোগ থাকে সেটাও ঠিক হয়ে যাবে। এটিকে তৈরি করার জন্য আপনার লাগবে জিরা, ধনিয়া, মৌরি, মিশ্রি বা চিনি। আপনি সবার প্রথমে একটি বাটিতে জিরা এক চামচের মাত্রায় নিয়ে নিন তারপর ধনিয়া অর্ধেক চামচে নিয়েনিন এবার মৌরি এক চামচ নিয়েনিন। হোটেলে বিয়ে বাড়িতে খাওয়া শেষে এটি দেয়া হয় যাতে খাবার হজম হয়ে যায় খুব সহজে তারপর মিশ্রি এক চামচ নিয়েনিন মিশ্রি না পেলে চিনি ও ব্যবহার করতে পারেন কোন সমস্যা নেই। এবার আপনি যেটা করবেন একটি প্যানে এককাপ জল নিয়ে হালকা আঁচে গরম করুন তারপরে চারটি জিনিস গরম জলের মধ্যে দিয়ে ৫ মিনিট ভালোভাবে ফোটান তারপর আপনি এটিকে একটি কাপে ছেঁকে নিয়ে চায়ের মত এর পান করুন এমন করলে আপনি এসিডিটি থেকে সঙ্গে সঙ্গে আরাম পাবেন এছাড়াও আপনার হজম শক্তিতে পরিবর্তন আসবে এর বেবহার সকালে সন্ধ্যায় যখন হোক করতে পারেন বা যখন প্রবলেম হচ্ছে তখনও করতে পারেন সঙ্গে সঙ্গে আরাম পাবেন।

 

 এবার দ্বিতীয় উপায়টি জেনে নিন প্রথমে আপনি ছোট ছোট কয়েকটি আদার টুকরো নিয়ে নিন এরপর একটি প্যানে এককাপ জল নিয়ে হালকা আঁচে গরম করুন তারপরে এর মধ্যে আদা কুচ গুলো দিয়ে ভালকরে ফুটিয়ে নিন এরপর এটিকে ছেকে চায়ের মত পান করুন। আদা রস পাকস্থলীতে অ্যাসিডিটি ঠান্ডা করে দেয় বা কমিয়ে দেয় বলতে পারে এছাড়াও এই সময় এক টুকরো আদা মুখে নিয়ে চুষলে অনেক উপকার পাওযায়। এছাড়া আদাকে থেঁতো করে আদার রস এক চামচ করে দিনে 2 থেকে 3 বার খেলে এসিডিটি থেকে আপনি মুক্তি পেয়ে যাবেন। বন্ধুরা আপনাদের যদি আরো কোন বিষয়ে জানার থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আমাদের আরও নতুন টিপস পেতে পাশে থাকা বেল আইকনটি প্রেস করে আমাদের সঙ্গে থাকুন ধন্যবাদ!

 

একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ